ঘরোয়া স্ক্রাবেই এক্সফোলিয়েট করে দূর করুন মরা কোষ

ঘরোয়া স্ক্রাবেই এক্সফোলিয়েট করে দূর করুন মরা কোষ in bengali
Products Mentioned
MyGlamm
MyGlamm
MyGlamm

আপনার ত্বকের ধরন যেমনই হোক না কেন, নিয়মিত তা এক্সফোলিয়েট (4 diy ways to exfoliate dead skin) করা অত্যন্ত জরুরি। কারণ, আমাদের ত্বকের উপরে প্রতিদিনই ধুলো-ময়লার সঙ্গে ডেড স্কিন বা মরা কোষও জমা হতে থাকে। ত্বকের উপরে জমে থাকা মরা কোষ সরিয়ে ফেলতে এক্সফোলিয়েশন অত্যন্ত জরুরি। যদি আপনিও চান আপনার ত্বক হয়ে উঠুক কোমল, বাউন্সি আর জেল্লাদার, তাহলে সপ্তাহে বা দুই সপ্তাহে একবার করে এক্সফোলিয়েট করুন। বাজারচলতি কেমিক্যালযুক্ত এক্সফোলিয়েশন স্ক্রাব ব্যবহার না করতে চাইলে ঘরেই তৈরি (4 diy ways to exfoliate dead skin) করে নিন। রেসিপি আমরা দিচ্ছি

এপসম সল্ট

ছবি - পেক্সেলস ডট কম

এপসম সল্ট জলে মিশিয়ে হয়ত অনেকেই স্নান করেন। আসলে এই নুনে রয়েছে অ্যান্টিব্যাকটেরিয়াল উপাদান, এবং এটি ত্বকের মরা কোষ সরানোর সঙ্গে ত্বকের পি এইচ ব্যালান্সও ঠিক রাখে।

যা যা উপকরণ চাই: এক কাপ এপসম সল্ট, এক কাপ নারকেল তেল, দশ-বারো ফোঁটা ল্যাভেন্ডার অয়েল

যেভাবে করবেন: উপকরণগুলো একসঙ্গে মিশিয়ে নিন এবং এয়ার টাইট কাচের কৌটোয় রেখে দিন। সপ্তাহে একবার করে পরিমান মত এই ঘরোয়া স্ক্রাব দিয়ে ত্বক এক্সফোলিয়েট (4 diy ways to exfoliate dead skin) করুন। হয়ে গেলে স্নান করে নিন।

কফি

POPxo Exclusive
Beauty
Manish Malhotra Methi Face Scrub Gel
INR 945 AT MyGlamm
Buy

শুধুমাত্র এক্সফোলিয়েট করলেই তো হবে না, ত্বকের আর্দ্রতাও ধরে রাখতে হবে, তা না হলে কোনও লাভ নেই। আর ঘরে তৈরি এক্সফোলিয়েটর হিসেবে কফি এই কাজটাই করে – মরা কোষ দূর করার সঙ্গেই ত্বকের আর্দ্রতাও ধরে রাখে।

যা যা উপকরণ চাই: দুই-তিন টেবিল চামচ কফি পাউডার, এক টেবিল চামচ নারকেল তেল বা অলিভ অয়েল, সামান্য জল

যেভাবে করবেন: তেলের সঙ্গে কফি পাউডার মিশিয়ে নিন। সামান্য জল মিশিয়ে ফেটিয়ে নিন এবং স্মুদ পেস্ট তৈরি করুন। সার্কুলার মোশনে এই স্ক্রাবটি মুখে, গলায়, ঘাড়ে এবং সারা শরীরেই মাসাজ করুন। পাঁচ মিনিট পর উষ্ণ জলে ধুয়ে ফেলুন। প্রতি সপ্তাহে একবার করে এই টোটকা (4 diy ways to exfoliate dead skin) ট্রাই করে দেখুন, নিজেই তফাৎটা দেখতে পাবেন।

POPxo Exclusive
Beauty
Makeup Blender
INR 700 AT MyGlamm
Buy

ব্রাউন সুগার

ছবি - পেক্সেলস ডট কম

আমরা সবাই জানি, চিনি দারুণ প্রাকৃতিক এক্সফোলিয়েটরের কাজ করে। তবে, ব্রাউন সুগার আরও বেশি ভাল। ত্বকের কোনও রকম ক্ষতি না করেই এটি ত্বকের উপর থেকে মরা কোষ সরিয়ে দেয়। সঙ্গে ত্বক করে তোলে মসৃণ।

যা যা উপকরণ চাই: এক টেবিল চামচ ব্রাউন সুগার, এক চা চামচ নারকেল তেল বা আমন্ড অয়েল

যেভাবে করবেন: যে তেলই নিন না কেন, তেলের সঙ্গে ব্রাউন সুগার মিশিয়ে নিন। একদম স্মুদ পেস্ট তৈরি করার দরকার নেই। স্নানের সময়ে ভিজে গায়ে এই স্ক্রাবটি (4 diy ways to exfoliate dead skin) লাগিয়ে সার্কুলার মোশনে মাসাজ করুন। মিনিট পাঁচেক অপেক্ষা করে স্নান করে নিন। সপ্তাহে একবার করলেই যথেষ্ট।

পিউমিক স্টোন

POPxo Exclusive
Beauty
WIPEOUT Germ Killing Foot Cream
INR 149 AT MyGlamm
Buy

আমরা শরীরের ত্বকের যতটা যত্ন নিই, তার শতকরা এক ভাগও পায়ের ত্বকের যত্ন নিই না। ওই হয়ত কালে-ভদ্রে একবার পেডিকিওর করাই। কিন্তু তাতে সেরকম পরিচর্যা হয় না। এক কাজ করুন, পায়ের নীচে জমে থাকা ময়লা ও মরা কোষ সরিয়ে ফেলতে পিমিক স্টোন ব্যবহার করুন।

যা যা উপকরণ চাই: এক গামলা জল আর পিউমিক স্টোন

যেভাবে করবেন: মিনিট দশেক গামলায় পা ডুবিয়ে বসুন। পা বেশ ভিজে গেলে পিউমিক স্টোন দিয়ে পায়ের নিচ, পাশ, গোড়ালি ঘষে (4 diy ways to exfoliate dead skin) নিন। হয়ে গেলে জল দিয়ে ধুয়ে ভাল কোনও ফুট ক্রিম লাগিয়ে নিন।

POPxo এখন চারটে  ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!       

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!