কম বয়সে মুখে বলিরেখা? শুধুমাত্র কসমেটিকসকে দায়ী করবেন না, সমস্যা আরও গভীর হতে পারে

কম বয়সে মুখে বলিরেখা? শুধুমাত্র কসমেটিকসকে দায়ী করবেন না in bengali

অল্প বয়সেই বলিরেখা প্রকাশ পেয়ে ত্বকের সৌন্দর্যের হাল বেহাল হয়ে পরুক (5 bad habits that cause face wrinkles in early age), এমনটা নিশ্চয়ই চান না?  কিন্তু প্রশ্ন হল, দামি দামি প্রসাধনী থাকতে এত সব নিয়ম মেনে চলার আদৌ কি কোনও প্রয়োজন রয়েছে? আলবাত রয়েছে! প্রসাধনী ব্যবহার করে সাময়িকভাবে ত্বকের সৌন্দর্য বাড়ানো গেলেও দীর্ঘমেয়াদী ক্ষেত্রে কোনও সুফল মিলবে না। উল্টে প্রসাধনীতে উপস্থিত নানা কেমিক্যাল ত্বকের বারোটা বাজবে। তবে, সব সময়ে প্রসাধনীকে দোষ দিয়ে তো লাভ নেই, আমরা নিজেদের অজান্তেই এমন অনেক কাজ করে ফেলি, যাতে কম বয়সেই আমাদের ত্বক বুড়িয়ে যায় (5 bad habits that cause face wrinkles in early age)। দেখুন তো, আপনিও এই ভুল গুলো করছেন কি না

জল কম খাওয়া

সত্যি করে বলুন তো সারাদিনে কত গ্লাস জল খান?

জল খাওয়ার সঙ্গে ত্বকের ভাল-মন্দের কি সম্পর্ক? প্রতিদিন লিটার তিন-চারেক জল খাওয়ার অভ্যাস করলে শরীর থেকে টক্সিক উপাদান বেরিয়ে যাওয়ার সুযোগ পাবে, তাতে শরীরের তো উপকার হবেই, সঙ্গে ত্বকের জেল্লাও বাড়বে। তবে পর্যাপ্ত পরিমাণে জল খাওয়ার পাশাপাশি রাতে শুতে যাওয়ার আগে পছন্দসই নাইটক্রিম অথবা ময়েশ্চারাইজার লাগাতে ভুলবেন না। এমন অভ্যেস রপ্ত করলে ত্বক আর্দ্র থাকবে। ফলে সৌন্দর্য কমে যাওয়ার আশঙ্কা দূর হবে এবং কম বয়সে বলিরেখা (5 bad habits that cause face wrinkles in early age) পড়বে না।

Beauty

Tinted Perfection Brightening Banana Primer

INR 1,095 AT MyGlamm

যথেষ্ট ঘুম না হওয়া

এক্কেবারে ঠিক শুনেছেন! ঘুমানোর সঙ্গে ত্বকের সৌন্দর্যের যোগ রয়েছে। প্রতিদিন ঘন্টা সাত-আটেক ঘুমানোর অভ্যাস করলে মন্দ হয় না। তাতে কোলাজেনের উৎপাদন ঠিক ঠিক নিয়ম মেনে হওয়ার সুযোগ পাবে, যে কারণে ত্বকের ঔজ্জ্বল্য বাড়তে সময় লাগবে না। তাই বুঝতেই পারছেন, ত্বকের সৌন্দর্য ধরে রাখতে হলে দেরি করে ঘুমাতে গেলে যেমন চলবে না, তেমনই ঘন্টা সাতেকের কম ঘুমোলেও বিপদ!

খাওয়া-দাওয়া ঠিকভাবে না করা

খাবারে সবুজ রং যেন বেশি থাকে

ঠিক মতো খাওয়াদাওয়া না করলে যেমন শরীর চলবে না, তেমনই ত্বকও সৌন্দর্য হারাবে। তাই রোজের ডায়েটের দিকে নজর দেওয়া আবশ্যিক। এক্ষেত্রে যতটা বেশি সম্ভব, ভিটামিন সি এবং অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ ফল এবং শাক-সবজি খেতে হবে। কিন্তু তাতে কী উপকার মিলবে? শরীরে ভিটামিন সি এবং অ্যান্টিঅক্সিডেন্টের মাত্রা বাড়তে শুরু করলে রক্তে মিশে থাকা টক্সিক উপাদানগুলি ধ্বংস হয়ে যায়, যে কারণে ছোট-বড় নানা রোগের খপ্পরে পড়ার আশঙ্কা যেমন কমে, তেমনই ত্বকের সৌন্দর্য বহু গুণে বাড়ে। নিয়ম করে মাছ খেতেও ভুলবেন না। মাছে রয়েছে ওমেগা ৩ ফ্যাটি অ্যাসিড, যা ত্বক এবং শরীরের দেখভালে বিশেষ ভূমিকা নেয়। কম বয়সে বলিরেখা পড়ার সমস্যাও (5 bad habits that cause face wrinkles in early age) দূর করে।

Beauty

Makeup Blender

INR 700 AT MyGlamm

ধূমপান করা

বিশেষজ্ঞরাও এই বিষয়ে একমত যে মাত্রাতিরিক্ত পরিমাণে ধূমপান এবং মদ্যপান করলে ত্বক বুড়িয়ে যেতে সময় লাগে না। তবে এমন বদ অভ্যাসের সঙ্গে ত্বকের সৌন্দর্য কমে যাওয়ার সম্পর্কটা ঠিক কোথায়, তা যদিও স্পষ্ট নয়!

সানস্ক্রিন না লাগানো

শীত হোক, কী গরমকাল, সারা বছরজুড়ে সানস্ক্রিম লাগানোর অভ্যাস করলে ত্বকের উপকারই হবে। দিনের বেলা বাড়ির বাইরে বেরোনোর মিনিট পনেরো আগে ভাল করে সানস্ক্রিন লাগিয়ে মিনিট খানেক মাসাজ করে নিন। এতে সূর্যের অতি বেগুনি রশ্মির কারণে ত্বকের কোনও ধরনের ক্ষতি হওয়ার আশঙ্কা আর থাকবে না। এমনকী, নানা ধরনের ত্বকের রোগও দূরে থাকতে বাধ্য হবে সঙ্গে বলিরেখাও (5 bad habits that cause face wrinkles in early age) পড়বে না।

মূল ছবি সৌজন্য - ফতিমা সানা সেখ

POPxo এখন চারটে  ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!       

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!