রান্নাঘরের পাঁচটি সস্তা উপকরণ দিয়েই গজাবে নতুন চুল - রহস্য ফাঁস করছি আমরা

রান্নাঘরের পাঁচটি সস্তা উপকরণ দিয়েই গজাবে নতুন চুল - রহস্য ফাঁস করছি আমরা in bengali

রোজ শ্যাম্পু করার সময় অথবা চুল আঁচড়াতে গেলেই গোছা গোছা চুল উঠছে। এ বার চিন্তার বিষয় হল, চুল উঠতে উঠতে (5 home remedies to regrow hair naturally) তো টাক পড়ে যাবে! সেটা বড়ই ভাবনার বিষয়। ব্যস্ত লাইফস্টাইল থেকে সময় বার করাটাও মুশকিল। তা সত্ত্বেও না হয় নিজের জন্য সময় বার করলেন। কিন্তু তার পরেও যদি চুল ঝরতে থাকে, তা হলে তো কিছু বলারই থাকে না। তাই নতুন চুল গজানোর জন্য ঘরোয়া কিছু টোটকা ব্যবহার করে দেখতে পারেন। আর ঘরোয়া টোটকার কোনও রকম সাইড এফেক্টস নেই। আর এর প্রভাবও দীর্ঘস্থায়ী।

১। নারকেলের দুধ

নারকেলের দুধে রয়েছে নানা জরুরি ফ্যাট যা নতুন চুল গজাতে সাহায্য করে

কেন করবেন: নতুন চুল গজানোর একটা দারুণ ঘরোয়া টোটকা (5 home remedies to regrow hair naturally)হল, নারকেল দুধ। কারণ এটি পটাশিয়াম, আয়রন আর এসেন্সিয়াল ফ্যাটস সমৃদ্ধ।

কিভাবে করবেন: একটা টাটকা নারকেল থেকে দুধটা বার করে নিন। মনে রাখবেন, এ ক্ষেত্রে কিন্তু বাজারে পাওয়া যাওয়া নারকেলের দুধ কিনলে চলবে না। এ বার নারকেলের দুধের মধ্যে লেবুর রস আর ৪ ফোঁটা এসেন্সিয়াল ল্যাভেন্ডার অয়েল মিশিয়ে নিন। এর পর মিশ্রণটা স্ক্যাল্পে লাগিয়ে নিন। ৪-৫ ঘণ্টা লাগিয়ে রাখার পরে সেটা ধুয়ে ফেলুন।

Beauty

Makeup Blender

INR 700 AT MyGlamm

২। ডিম

কেন করবেন: ডিম তো নতুন চুল গজানোর জন্য দারুণ, সেটা আমরা সকলেই জানি। কারণ এর মধ্যে রয়েছে সালফার, জিঙ্ক, সেলেনিয়াম, আয়রন, ফসফরাস।

কিভাবে করবেন: একটা বড় কাচের বাটিতে ডিমের সাদা অংশটা আলাদা করে নিতে হবে। তার মধ্যে এক চা-চামচ অলিভ অয়েল মিশিয়ে নিতে হবে। তার মধ্যে গ্রেপ সিড অয়েল অথবা ল্যাভেন্ডার অয়েল মিশিয়ে নিতে পারেন। এ বার এই মিশ্রণ (5 home remedies to regrow hair naturally)স্ক্যাল্পে লাগিয়ে রাখুন। ২০ মিনিট পরে শ্যাম্পু দিয়ে ঠান্ডা জলে চুলটা ধুয়ে ফেলুন।

৩। গ্রিন টি

এবার থেকে গ্রিন টি খেয়ে ব্যাগটা ফেলে দেবেন না যেন

কেন করবেন: গ্রিন টি অ্যান্টি-অক্সিড্যান্টসে ভরপুর আর চুলের বৃদ্ধির জন্য দারুণ। পাশাপাশি চুল ঝরার সমস্যাও বন্ধ হয়ে যায়।

কিভাবে করবেন:ব্যবহার করা গ্রিন টি ব্যাগ থেকে গরম গ্রিন টি বার করে নিন। এ বার স্ক্যাল্পে লাগান। এক ঘণ্টার জন্য এ ভাবে রেখে দিন। এর পর ঠান্ডা জলে ধুয়ে ফেলুন।

Beauty

LIT Liquid Matte Lipstick - OTP

INR 395 AT MyGlamm

৪। ছাঁচি পেঁয়াজ

কেন করবেন: পেঁয়াজের রস নতুন চুল গজানোর (5 home remedies to regrow hair naturally)জন্য দারুণ। কারণ এর মধ্যে রয়েছে সালফার যা টিস্যুর মধ্যে কোলাজেন তৈরি করার প্রক্রিয়া বাড়িয়ে দেয়। আর নতুন চুল গজাতে সাহায্য করে। তবে ঝাঁঝালো গন্ধ নিয়ে ভাববেন না। এক বার ধোওয়ার পরেই সেটা চলে যাবে।

কিভাবে করবেন: একটা মাঝারি পেঁয়াজ স্লাইস করে নিয়ে কয়েকটা স্লাইস নিয়ে নিন। এ বার স্লাইসগুলো নিংড়ে রসটা বার করে নিন। এর পর সেই রসটা স্ক্যাল্পে লাগিয়ে ১০-১৫ মিনিট রেখে দিন। তার পর একটা মাইল্ড শ্যাম্পু দিয়ে চুলটা ধুয়ে ফেলুন। এটা ম্যাজিকের মতো কাজ করে।

৫। মেথি দানা

মেথি দানায় রয়েছে নানা প্রোটিন যা চুলের বৃদ্ধিতে সাহায্য করে

কেন করবেন: মেথি চুলের বৃদ্ধি সংক্রান্ত নানা সমস্যার সমাধান। এর মধ্যে রয়েছে প্রোটিন ও নিকোটিনিক অ্যাসিড। যা চুলের বৃদ্ধির গতি বাড়িয়ে দেয়।

কিভাবে করবেন: এক টেবিল চামচ মেথি আর জল নিয়ে একটা মসৃণ পেস্ট বানিয়ে নিতে হবে। তার পর ওই পেস্টের মধ্যে নারকেল তেল অথবা নারকেলের দুধ মিশিয়ে নিন। তার পর এই মিশ্রণটা (5 home remedies to regrow hair naturally)স্ক্যাল্পে লাগিয়ে নিতে হবে। আধ ঘণ্টা মতো রেখে একটা মাইল্ড শ্যাম্পু করে নিতে হবে।

POPxo এখন চারটে  ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!       

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!