গরমে সুতি তো বটেই, আরাম আর ফ্যাশনের জন্য ট্রাই করতে পারেন এই পাঁচ ধরনের শাড়িও

আরাম আর ফ্যাশনের জন্য ট্রাই করতে পারেন এই পাঁচ ধরনের শাড়িও in bengali

ঋতু পরিবর্তনের সঙ্গে একইভাবে আমাদের জীবনযাত্রা, খাওয়াদাওয়া এবং ফ্যাশনেরও পরিবর্তন হয়। আমরা শীতকালে যেমন গরম পোশাক পরি তেমনই গরমকালে এমন পোশাক পরি যাতে গরমে হাঁসফাঁস না করতে হয়। বেশিরভাগ সময়েই আমরা গরমকালে সুতির শাড়ি (5 summer sarees for ultimate fashion and comfort) পরি কারণ এই ফ্যাব্রিকটি যথেষ্ট আরামদায়ক। কিন্তু গরমকাল এল মানেই ফ্যাশনে শুধুমাত্র সুতির শাড়ি থাকবে তা তো হতে পারে না। আর সব জায়গায় সুতির শাড়ি পরে যাওয়াও যায় না। সুতির সঙ্গে আরও এমন অনেক ফ্যাব্রিক রয়েছে যা কিন্তু গরমকালে পরতে বেশ আরামদায়ক

১। ফুলিয়ার শাড়ি

গরমে ফুলিয়ার শাড়ি পরার আরামই আলাদা

নদীয়া-নবদ্বীপের ফুলিয়ায় বাংলার তাঁতিদের মূলত বাস। তাই এখানকার তৈরি শাড়ি ফুলিয়ার শাড়ি বলে পরিচিত। কোনও আলাদা গঠনশৈলীতে এই শাড়ি তৈরি হয় না। কিন্তু এখানকার শাড়ির খ্যাতি জগৎজোড়া। কারণ, এই শাড়ি টেঁকসই ও পকেটসই। হাতে বোনা তাঁত ছাড়া ফুলিয়ায় অন্য কিছু পাওয়া যাবে না। পাওয়ারলুম শব্দটি এখানে এখনও অজানা! এতদিন ধরে এই গ্রামে শাড়ি বোনা হচ্ছে, এখন তাঁতিরা ন্যায্য দাম পাওয়ার জন্য সমবায় তৈরি করেছেন। ফুলিয়ায় মূলত সুতির শাড়ি শাড়ি (5 summer sarees for ultimate fashion and comfort) বোনা হয়। বিভিন্ন ধরনের তাঁত, জামদানি, হ্যান্ডলুম শাড়ির পাশাপাশি এখন ফুলিয়ায় অনেক তাঁতির ঘরেই বিভিন্ন বড় ব্র্যান্ডের ফরমায়েশি শাড়িও বোনা হচ্ছে!

Beauty

POWDER MAGIC EYESHADOW PENCIL - GOLDMINE

INR 950 AT MyGlamm

২। জামদানী শাড়ি

বঙ্গ নারীর চিরকালীন প্রিয় শাড়ি এটি

যা বোনা হয় ঢাকায়, সেটিই হল ঢাকাই। অধুনা বাংলাদেশের রাজধানী ঢাকার কারিগররাই গোড়ায় এই ধরনের শাড়ি বুনতেন বলে এই নাম প্রচলিত হয়ে গিয়েছিল লোকের মুখে-মুখে! কিন্তু আসলে এই শাড়ির নাম আদৌ ঢাকাই না, বরং জামদানি! জাম শব্দের অর্থ ফুল এবং দানি মানে ফুলদানি, দুয়ে মিলে জামদানি। তাই মূলত এই ধরনের শাড়িতে শাড়ি (5 summer sarees for ultimate fashion and comfort) ফুলপাতার নকশাই দেখা যায়। পরে মোঘল অনুপ্রেরণা এবং পৃষ্ঠপোষকতায় এই শাড়ির বাহার আরও খোলে। গোড়াতে শুধুমাত্র সুতির সুতো দিয়েই এই শাড়ি বোনা হত। যত সূক্ষ্ম সুতো, তত দামি জামদানি! পরে সিল্কের সুতোও ব্যবহার করা শুরু হয়। জামদানি চার রকমের হতে পারে, ঢাকাই, ধনিয়াখালি, শান্তিপুরি ও টাঙ্গাইল।

৩। তাতের শাড়ি

সারা বছর তো বটেই, বিশেষ করে বাঙালি বিয়েতে সকালের দিকে হলুদ তাঁতের শাড়ি পরার চল এখনও রয়েছে

গ্রামবাংলার ঘরে-ঘরে যে শাড়ি এখনও বোনা হয় সুতির সুতো দিয়ে টানাপড়েন শৈলীতে, পুরনো কাঠের তাঁতে, তাকেই বলে তাঁতের শাড়ি। এই শাড়ি বাংলার আবহাওয়ার সঙ্গে এক্কেবারে মানানসই। এর নকশাতেও থাকে স্থানীয় সংস্কৃতির ছোঁয়া। পাড়ের নকশাই বলুন কিংবা শাড়ির জমির বুটি, ফুল-পাতা-কলকা ডিজাইনের সবটাই একান্তভাবে বাংলার নিজস্ব। যদিও তাঁত শব্দটির ইংরেজি অর্থ হল হ্যান্ডলুম, অর্থাৎ, হাতে বোনা যে-কোনও শাড়িই আসলে তাঁত-এর শাড়ি, কিন্তু সাধারণ বাংলায় তাঁতের শাড়ি শাড়ি (5 summer sarees for ultimate fashion and comfort) বলতে সারা বছর পরা যেতে পারে এমন নরম শাড়িকেই বোঝানো হয়।

Beauty

LIT Liquid Matte Lipstick - Sugar Mama

INR 395 AT MyGlamm

৪। ছাপা শাড়ি

গরমকালের আল্টিমেট কমফোরট ছাপা শাড়ি, পকেটসই-ও বটে

এটি বাংলার মা-কাকিমাদের সবচেয়ে পছন্দের শাড়ি! তবে এই শাড়ি তাঁতে বোনা নয়, বোনা হয় পাওয়ারলুমে। তাই দামেও সস্তা। ছাপা শাড়ি যেমন বিভিন্ন নামীদামি ব্র্যান্ডের আছে, ঠিক তেমনই অনেক ছোট-ছোট তাঁতিরাও সমবায় প্রথায় পাওয়ারলুমে আজকাল এই শাড়ি শাড়ি (5 summer sarees for ultimate fashion and comfort) তৈরি করেন। এই ধরনের শাড়ির আসল চমক এর ছাপা, মানে প্রিন্ট। তাই এমন নাম!

৫। খেশ শাড়ি

সাদা, হালকা সবুজ আর আকাশির কম্বিনেশনের এই খেশ শাড়িটি কি আপনার পছন্দ?

অসমের লাইসেম্বি শিল্পই বাংলায় এসে নাম নিয়েছে খেশ! টুকরো-টুকরো কাপড় মুড়িয়ে, তা জুড়ে-জুড়ে তৈরি করা হত লাইসেম্বি, যা ব্যবহার করা হত শীতবস্ত্র তৈরিতে। সেই শিল্পকেই বাঙালি তাঁতিরা নিয়ে এসেছেন শাড়ি বোনার কায়দায়। সুতির শাড়িতে লাইসেম্বি ডোরার শাড়িই হল খেশ শাড়িশাড়ি (5 summer sarees for ultimate fashion and comfort)। সুতিই এই শাড়ির একমাত্র ভ্যারাইটি এবং শান্তিনিকেতন অঞ্চলেই এই ধরনের শাড়ি তৈরি হয়। 

মূল ছবি সৌজন্য - ইনস্টাগ্রাম 

POPxo এখন চারটে  ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!       

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!