খিদে পেলেই জাঙ্ক ফুড খান? পাঁচটি সহজ উপায়ে এই ক্রেভিং আটকাতে পারেন

খিদে পেলেই জাঙ্ক ফুড খান? পাঁচটি সহজ উপায়ে এই ক্রেভিং আটকাতে পারেন in bengali

মেয়েদের শরীরে একটু-আধটু মেদ খারাপ লাগে না, শরীরের ভাঁজগুলো বোঝা যায়, কিন্তু মেদের পরিমান যদি বাড়তে থাকে, তখন সেটা একটা বড় সমস্যা হয়ে দাঁড়ায়। আর কর্মরত মহিলারা তো এটাও বুঝে উঠতে পারেন না যে কখন আর কিভাবে তাদের শরীরের মেদ বাড়তে আরম্ভ করেছে (5 super easy ways to avoid junk food cravings) এবং তারা ওভার-ওয়েটের শিকার হয়ে পড়েছেন। এরকম অবস্থায় আমরা আপনার সঙ্গে এমন কয়েকটি উপায় শেয়ার করবো, যেগুলো যদি আপনি রোজ ফলো করেন, তাহলে আপনার ওজন কমতে আরম্ভ করবে আর সব সময়ে খিদেও পাবে না। ফলে আপনি সারাক্ষণ জাঙ্ক ফুড খেয়ে পেট ও ওজন – কোনওটাই বাড়াবেন না। আসুন জেনে নি সেই উপায়গুলি যা আশ্চর্যজনকভাবে ফলপ্রদ-

১। খাওয়ার আগে স্যুপ খান

খিদে পেলে সুপ খেতে পারেন

সম্প্রতি একটা রিসার্চে জানা গেছে যে খাবার খাওয়ার এক ঘন্টা আগে যদি একবাটি স্যুপ খেয়ে নেওয়া যায়, তাহলে খিদে কম পায়; এর ফলে আপনি প্রয়োজনের তুলনায় বেশি খান না এবং আপনার পেটও ভর্তি থাকে। এছাড়াও স্যুপ খেলে জাঙ্ক ফুড খাওয়ার ইচ্ছেটাও (5 super easy ways to avoid junk food cravings) অনেকটাই চলে যায়।

২। ব্রেকফাস্টটা হেলদি করুন

আজকের এই ব্যস্ততায় বেশিরভাগ মানুষই সকালের জলখাবার খান না বা খেলেও অবহেলা করে খান। আপনার জানা উচিত যে ব্রেকফাস্ট অর্থাৎ দিনের প্রথম খাবারটা আমাদের সারাদিন দৌড়োদৌড়ি করার জন্য শক্তি যোগায়। প্রতিদিন ঠিক সময়ে ব্রেকফাস্ট করলে আপনার শরীরও ভাল থাকবে এবং আপনার ওজনও বাড়বে না।

৩। ছোট ছোট মিল খান আর সারাদিন ধরেই অল্প অল্প করে খেতে থাকুন

সারা দিনে একটা করে মরসুমি ফল অবশ্যই খান

যদি আপনি মনে করেন যে সুস্থ থাকবেন, তাহলে সব সময় কিছু হেলদি স্ন্যাক্স সঙ্গে রাখুন যাতে দুই-তিন ঘন্টা অন্তর আপনি যেখানেই থাকুন না কেন, সেটা খেতে পারেন। বার্গার-পিৎজা বা রোল-চাউমিনের মত জাঙ্ক ফুডের (5 super easy ways to avoid junk food cravings) তুলনায় এগুলো অনেক ভাল। খিদে পেলে কয়েকটা আমন্ড খেতে পারেন অথবা ওটস বিস্কুট। এর ফলে শরীরের মেটাবলিসম বাড়বে এবং আপনার অতিরিক্ত ফ্যাট তাড়াতাড়ি ঝরবে। 

৪। মেনুতে লঙ্কা অ্যাড করুন

না, কাঁচা কাঁচা লঙ্কা চিবোতে বলছি না। আপনি যদি ঝাল খেতে পছন্দ করেন, তাহলে জেনে রাখুন, লঙ্কা কিন্তু ওজন কমাতে সাহায্য করে। ঝাল খাবার খেলে আমাদের মেটাবলিসম ৮% বেশি তাড়াতাড়ি কাজ করে। ডিনারে অন্যান্য খাবারের সঙ্গে কাঁচা লঙ্কা খান। এতে ফ্যাট বার্ন হয়। তাছাড়া দেখা গেছে, যারা ঝাল খান, তারা আস্তে আস্তে চিবিয়ে চিবিয়ে খাবার খান যা ওজন কমানোর জন্য খুবই গুরুত্বপূর্ণ

৫। মিষ্টি শুধু কথায়, খাবারে নয়

মিষ্টি খাওয়া যতটা সম্ভব কমিয়ে ফেলুন

মিষ্টির নাম মিষ্টি হলেও কিন্তু আপনার ওজন বাড়ার পেছনে ভিলেনের কাজ করে! আপনি যদি সত্যিই ওজন কম করতে চান, তাহলে মিষ্টিকে টাটা করুন। চায়ে চিনি দিলেও তা যেন পরিমানে সামান্য হয়। এরকম সবকিছুর থেকেই নিজেকে দূরে রাখুন, যাতে মিষ্টির পরিমান বেশি। কেক, পেস্ট্রি, ডেজার্টস, ভাজাভুজি জাতীয় খাবার, ইত্যাদির সঙ্গে কিছুদিনের জন্য আড়ি করে দিন। দিনে একবার অন্তত একবাটি মরশুমি ফল খান। এতে জাঙ্ক ফুড খাওয়ার ইচ্ছে (5 super easy ways to avoid junk food cravings) এবং খিদে – দুটোই মরে যায়।

POPxo এখন চারটে  ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!       

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!