প্রেগন্যান্সি টেস্ট কিটের সঠিক ব্যবহার পদ্ধতি জানলে তবেই অ্যাকিউরেট রেসাল্ট পাবেন

প্রেগন্যান্সি টেস্ট কিটের সঠিক ব্যবহার পদ্ধতি জানলে তবেই অ্যাকিউরেট রেসাল্ট পাবেন in bengali

আপনি গর্ভবতী কিনা, তা জানার জন্য এখন আর কষ্ট করে ডাক্তারের কাছে যেতে হয় না। ছোট্ট একটা প্রেগন্যান্সি টেস্ট কিটের (all you need to know about home pregnancy test kit to get most accurate result) সাহায্যেই তা জানা যায়। অনেকেই প্রেগন্যান্সি টেস্ট কিট ব্যবহার করেন, কিন্তু সমস্যা হল তাঁরা ঠিক বুঝে উঠতে পারেন না যে তাঁরা আদৌ গর্ভবতী কিনা। তার একটাই কারণ, প্রেগন্যান্সি টেস্ট কিটের সঠিক ব্যবহার অনেকেই জানেন না। অনেক মহিলা আছেন যারা জানেনি না যে ঠিক কোন সময়ে বাড়িতে প্রেগন্যান্সি টেস্ট কিটের সাহায্যে পরীক্ষা করলে সঠিক ফলাফল পাওয়া যাবে। আগেকার দিনে বয়স্ক সদস্যারা নিজেদের অভিজ্ঞতা দিয়ে কোনও টেস্ট না করেই বলে দিতে পারতেন যে বাড়ির কোনও মহিলা গর্ভবতী কিনা, কিন্তু আজকাল সেই অভিজ্ঞতা অনেকেরই নেই। আর ঠিক সেকারণেই আমরা আজ আলোচনা করব যে ঠিক কিভাবে আর কখন আপনি প্রেগন্যান্সি টেস্ট কিটের সাহায্যে পরীক্ষা করলে একদম সঠিক ফলাফল জানতে পারবেন।

কখন প্রেগন্যান্সি টেস্ট করবেন

আপনার সেক্স লাইফ যদি অ্যাক্টিভ হয় আর আপনি পিরিয়ড মিস করেন, তাহলে পিরিয়ড মিস করার এক সপ্তাহ পর প্রেগন্যান্সি টেস্ট করবেন। পিরিয়ড মিস হওয়ার সঙ্গে সঙ্গেই টেস্ট কিট কিনে ফেলবেন না। অনেক কারণেই পিরিয়ড মিস হতে পারে। এক সপ্তাহ পর প্রেগন্যান্সি টেস্ট কিটের (all you need to know about home pregnancy test kit to get most accurate result) সাহায্যে টেস্ট করতে বলার একটাই কারণ, যদি আপনি গর্ভবতী হন তাহলে আপনার প্রস্রাবে  HCG হরমোন তৈরি হবে। আর এটি তৈরি হতে মোটামুটি সপ্তাহখানেক লাগে।

কিভাবে টেস্ট করবেন

আপনারা অনেকেই হয়ত জানেন যে সকালের প্রথম প্রস্রাবের সাহায্যেই প্রেগন্যান্সি টেস্ট করা উচিত। কিন্তু কারণটা জানেন কি? কারণ, সকালের প্রথম প্রস্রাবেই HCG হরমোনের পরিমান সবচেয়ে বেশি থাকার সম্ভাবনা থাকে। আপনি যে কন্টেনারে সকালের প্রথম প্রস্রাব সংগ্রহ করবেন সেটি যেন পরিষ্কার ও শুকনো হয়। সম্ভব হলে প্লাস্টিকের কন্টেনার নেবেন। হোম প্রেগন্যান্সি টেস্ট কিটে (all you need to know about home pregnancy test kit to get most accurate result) একটি স্ট্রিপ থাকে, সঙ্গে ড্রপার থাকে। সকালের প্রস্রাব কন্টেনারে সংগ্রহ করে ড্রপারের সাহায্যে ঠিক দুই ফোঁটা প্রস্রাব স্ট্রিপের যেখানে ছোট্ট একটা গোল বা চৌকো বক্স করা আছে সেখানে ঢেলে পাঁচ থেকে দশ মিনিট অপেক্ষা করুন। অনেকেই দু’মিনিট অপেক্ষা করেন এবং সঠিক রেসাল্ট দেখানোর আগেই কিট ফেলে দেন। অপেক্ষা করার সময়ে খেয়াল রাখবেন স্ট্রিপের নিচের অংশে যেন হাত না লাগে।

Beauty

Manish Malhotra Antimicrobial Sanitizing Spray

INR 349 AT MyGlamm

প্রেগন্যান্সি টেস্ট কিট কেনার আগে এক্সপায়ারি ডেট দেখে নেবেন

সাধারণত হোম প্রেগন্যান্সি টেস্ট কিটের (all you need to know about home pregnancy test kit to get most accurate result) মেয়াদ মোটামুটি ২-৩ বছরের হয়। অর্থাৎ ম্যানুফ্যাকচারিং ডেটের থেকে ২-৩ বছর পর্যন্ত এটি ব্যবহার করা যায়। কিন্তু এর থেকে বেশি সময় অতিক্রান্ত হলে কিন্তু যতি নিয়ম মেনে টেস্ট করুন না কেন, আপনি বুঝতেও পারবেন না যে আপনি গর্ভবতী কিনা, কারণ রেসাল্ট ভুল আসতে পারে।

সঠিক রেসাল্ট পাবেনই, তার কোনও মানে নেই কিন্তু!

আপনি হয়ত সব নিয়ম মেনে সঠিকভাবে হোম প্রেগন্যান্সি টেস্ট (all you need to know about home pregnancy test kit to get most accurate result) করলেন, কিন্তু প্রতিবারি যে সঠিক রেসাল্ট আসবে, এমনটা নাও হতে পারে। এর অবশ্য কিছু কারণ আছে। আকজাল সিংহভাগ মহিলাই PCOD বা PCOS-এ আক্রান্ত। আর যাঁদের এই লাইফস্টাইল ডিজিজ রয়েছে তাঁদের ক্ষেত্রে অনেক সময়েই ভুল ফলাফল দেখায়। এমন হলে আমাদের পরামর্শ, আপনি একবার ডাক্তারের সঙ্গে কথা বলে ব্লাড টেস্ট করিয়ে জেনে নিন যে আপনি গর্ভবতী কিনা।

POPxo এখন চারটে  ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!       

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!