ADVERTISEMENT
home / Perfumes
দেশি সুগন্ধির সৌরভে মাতুন এই গরমে, মেখে নিন আতর in bengali

দেশি সুগন্ধির সৌরভে মাতুন এই গরমে, জেনে নিন আতর সম্পর্কে সব কিছু

কেশে মাখো কুন্তলীন
রুমালেতে দেলখোস,
পানে খাও তাম্বুলীন
ধন্য হোক এইচ বোস!

বহুকাল আগে কলকাতার অলিগলি ছেয়ে গিয়েছিল এই বিজ্ঞাপনে। এইচ বোস বা হেমেন্দ্রকুমার বোস ছিলেন সে যুগের অন্যতম সফল সুগন্ধি (all you need to know about ittar) ব্যবসায়ী। ল্যাভেন্ডারসহ অন্যান্য জিনিস মিশিয়ে তিনি তৈরি করেন এই দেলখোস সেন্ট। এত কথা মুখবন্ধে এই কারণেই বলছি, গরমকালে সবচেয়ে বেশি প্রয়োজনীয় হল এই সুগন্ধির। ঘামের বিশ্রী গন্ধ কারই বা ভাল লাগে? তা ছাড়া এই সময় একটু তরতাজা থাকতে সকলেই পছন্দ করেন। সকলের পক্ষে তো এক গাদা দাম দিয়ে ফরাসি পারফিউম কেনা সম্ভব হয় না। আর কম দামি পারফিউমের সুবাস মোটেও বেশিক্ষণ থাকে না। অনেকের আবার পারফিউমে মেশানো নানা রাসায়নিক থেকে অ্যালার্জিও হয়। এই সমস্যার সমাধান একমাত্র করতে পারে আতর। হ্যাঁ, আমাদের দেশি প্রোডাক্ট আতর। এই আতর নিয়েই আমাদের আজকের প্রতিবেদন। 

আতরের বংশ পরিচয়

অত্যন্ত সূক্ষ্ম এই সুগন্ধি আপনাকে সারাদিন সুবাসিত রাখবে

ADVERTISEMENT

আতর বা ইতর একটি পারসিয়ান শব্দ। যার অর্থ হল অ্যারোমা বা সুবাস। সাধারণত ডিসটিলড পদ্ধতিতে অর্থাৎ বাষ্পীভূত করে আতর নির্মাণ করা হয়। কথিত আছে, পার্সিয়ান পদার্থবিদ ইবন সিনা প্রথম এই আতর তৈরি করেন। ফুলের পাপড়ি, চন্দন ও অন্যান্য ভেষজ মিশিয়ে এই সুগন্ধি তৈরি করা হয়। প্রাচীন ভারতেও যে আতর তৈরি করা হত ইতিহাসে তার প্রমাণ মিলেছে। আতর আসলে সুগন্ধি তেল (all you need to know about ittar) যা বিশেষ পদ্ধতিতে হালকা তরলে পরিণত করা হয়। চরক সংহিতার মতো আয়ুর্বেদিক গ্রন্থে উল্লেখ আছে কীভাবে আতর তৈরি করতে হয়। উত্তরপ্রদেশের কানপুর আর দক্ষিন ভারতের হায়দেরাবাদ আতরের জন্য বিখ্যাত। তবে বর্তমানে বিভিন্ন পারফিউম আর ডিওডোরেন্টের চাপে পড়ে ভারতের এই প্রাচীন সুগন্ধি ব্যবহারের প্রথা ধীরে-ধীরে হারিয়ে যাচ্ছে। 

আতর কি আদৌ উপকারী?

মূলত সুগন্ধি হিসেবে ব্যবহৃত হলেও, আতরের আরও অন্য অনেক গুণ আছে। খুব সামান্য পরিমাণে আতর যদি ত্বকের সংস্পর্শে আসে তা হলে এটি একটি টনিক হিসেবে কাজ করে! শরীর ও মনের ক্লান্তি এবং স্ট্রেস দূর করতে পারে আতর। যদি হাঁটু বা শরীরের অন্য জয়েন্টে আতর মালিশ করা যায় তা হলে তা বাতের ব্যথা ও হাড়ের নানা সমস্যাও দূর করে। হাঁপানি, কাশি এবং শ্বাস কষ্টজনিত নানা সমস্যাও দূর করে আতর। সর্দি কাশিতেও এই সুগন্ধি (all you need to know about ittar) কাজে আসে। 

আতর ব্যবহারের সঠিক পদ্ধতি

আতর ব্যবহার করার বিশেষ কিছু নিয়ম আছে। কারণ, এটি বাজারচলতি কোনও সেন্ট নয়। এতি একটি অত্যন্ত সূক্ষ্ম সুগন্ধি। 

১) আতর কেনার পর সরাসরি বোতল থেকে শুঁকবেন না। 

ADVERTISEMENT

২) সেন্টের মতো জামাকাপড়ে এক গাদা আতর লাগাবেন না। আপনাকে সারাদিন সুবাসিত রাখতে এক ফোঁটাই যথেষ্ট। 

৩) আতর ব্যবহারের সঠিক নিয়ম হল, এক ফোঁটা আঙুলের ডগায় ঢেলে সেটা জামাকাপড়ে আলতো করে ঘষে (all you need to know about ittar) দেওয়া। 

৪) ঋতুর সঙ্গে-সঙ্গে আতরের সুবাসের নির্বাচনও পাল্টে যায়। গরমকালের জন্য সেরা আতর হল খস, গোলাপ, মোগরা বা জুঁই এবং কেওড়া। আবার শীতকালে হিনা, শেমামা, কস্তুরি, কেশর, অ্যাম্বার ও অউদ বেছে নেওয়া উচিত। কারণ, এগুলি শীতে শরীরকে উষ্ণ রাখে! 

৫) গোলাপের আতর ব্যবহার করারও কিছু নিয়ম আছে। একটা তুলোর বলে এক ফোঁটা গোলাপের আতর ঢেলে সেটা জামাকাপড় যেখানে রাখেন, সেখানে রেখে দিন। দেখবেন, আলাদা করে সেন্ট মাখার প্রয়োজন হচ্ছে না। 

ADVERTISEMENT

৬) গরম থেকে বাঁচতে আতর ব্যবহার করার আরও একটি সেরা উপায় আছে। যুগ-যুগ ধরে এই পদ্ধতি প্রাচীন ভারতে চলে আসছে। এক জগ জলে কয়েক ফোঁটা খস বা গোলাপের আতর (all you need to know about ittar) ঢেলে রেখে দিলে পুরো ঘরটাই সুবাসিত হয়ে যাবে। 

https://bangla.popxo.com/article/top-6-lipstick-shades-under-500-for-this-summer-in-bengali

POPxo এখন চারটে  ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!       

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

05 Mar 2021

Read More

read more articles like this
good points

Read More

read more articles like this
ADVERTISEMENT