উজ্জ্বল ও কোমল ত্বকের স্বপ্ন? ঘরে তৈরি টোনার ব্যবহার করুন

উজ্জ্বল ও কোমল ত্বকের স্বপ্ন? ঘরে তৈরি টোনার ব্যবহার করুন

টোনার নাকি সব থেকে আন্ডার রেটেড বিউটি প্রোডাক্ট, এই কথাই অনেকে বলে থাকেন। কারণ মানুষ বোঝেন না একটি টোনারের গুরুত্ব কতটা। কিন্তু আপনি কি সত্যি জানেন, আপনার ত্বকের তারুণ্য বজায় রাখার জন্য় এবং আপনার ত্বক ভাল রাখার জন্য আপনার টোনারের প্রয়োজন। তাই আপনি যদি সকালে ঘুম থেকে উঠে ও রাতে শুতে যাওয়ার আগে নিয়মিত টোনার (homemade skin toners) ব্যবহার করেন তবে আপনার ত্বকই ভাল থাকে।

Beauty

GLOW Iridescent Brightening Toner

INR 995 AT MyGlamm

টোনার কেন ব্যবহার করবেন

  • ত্বকের পিএইচ ভারসাম্য বজায় রাখে
  • ত্বককে তরতাজা করে
  • ত্বকের আর্দ্রতা বাড়ায়
  • রোমকূপ সঙ্কুচিত রাখে

কীভাবে টোনার ব্যবহার করবেন

প্রতিদিন সকালে উঠে এবং রাতে শুতে যাওয়ার আগে আপনি টোনার ব্যবহার (homemade skin toners)করতে পারেন। একইভাবে মেকআপ করার আগে ও মেকআপ তোলার পরেও আপনি টোনার লাগিয়ে নিতে পারেন। অবশ্যই মুখ পরিষ্কার করে তবেই টোনার লাগাবেন। তার জন্য একটি তুলোর প্যাডে পরিমাণ মতো টোনার নিয়ে মুখের ত্বকে বুলিয়ে নিন। আপনার মুখ থাকবে উজ্জ্বল ও সুন্দর। টোনার লাগানোর পর অবশ্যই আপনার ফেস সিরাম ও ময়শ্চারাইজার লাগিয়ে নেবেন।

তবে আপনি যদি বাজার জাত টোনার কিনতে ভরসা না পান তবে অবশ্যই আপনি নিজেও টোনার বানিয়ে নিতে পারেন। বাড়িতে টোনার বানাবেন (homemade skin toners)কীভাবে সেই নিয়েই কয়েকটি টিপস দেব আপনাকে...

Beauty

Manish Malhotra Antimicrobial Facial Wipes

INR 349 AT MyGlamm

গোলাপ জল

টোনার ব্যবহারের কথা বলতে গেলেই প্রথমে গোলাপ জলের কথাই বলতে হয়। এর থেকে ভাল বাড়িতে বানানো টোনার হয় কি? ২ কাপ ডিসটিলড ওয়াটার নেবেন। ১ কাপ তাজা গোলাপের পাপড়ি নেবেন। ওই জলের মধ্য়ে গোলাপের পাপড়ি মিশিয়ে নেবেন। সেই মিশ্রণটি অল্প আঁচে জ্বাল দিতে থাকবেন। ১০-১৫ মিনিট পরেই জলে একটি হালকা লাল বা গোলাপি রং হবে। সেই সময় জল নামিয়ে নিন। এরপর জল ঠান্ডা করে গোলাপের পাপড়িগুলি ছেঁকে নিন।

শুকনো গোলাপের পাপড়ি দিয়েও আপনি গোলাপ জল (homemade skin toners) বানিয়ে নিতে পারেন। দেড় কাপ ডিসটিলড ওয়াটার গরম করে নেবেন। একটি পাত্রে ১/৪ কাপ গোলাপের শুকনো পাপড়ি দিয়ে দেবেন। তার মধ্যে ফোটানো ডিসটিলড ওয়াটারটা ঢেলে পাত্রটা ঢেকে দেবেন। কিছুক্ষণ এই ভাবেই রেখে দিন। জল ঠান্ডা হয়ে গেলে জল ছেঁকে পাপড়ি আলাদা করে নিন নিন। এই ভাবে গোলাপ জল তৈরি করে এক মাস ফ্রিজে রেখে দেওয়া যেতে পারে। প্রতিদিন অন্তত তিনবার আপনি এটি ব্যবহার করতে পারেন।

গোলপা জল টোনার

অ্যালোভেরা

অ্যালোভেরা জেলও খুব ভাল টোনারের কাজ করে। তার জন্য অ্যালোভেরার পাতা থেকেও আপনি জেল বের করে নিতে পারেন। নিয়ে সেটি গ্রাইন্ডারে ভাল করে মিশিয়ে নিতে পারেন। আর না হলে অ্যালোভেরা জেল কিনে আনতে পারেন। পরিমাণ মতো অ্যালোভেরা জেল নিয়ে তার সঙ্গে দুই গুণ জল ডিসটিলড ওয়াটার মিশিয়ে আপনি অ্যালোভেরা টোনার (homemade skin toners)বানিয়ে নিন। সেটি আপনার মুখে লাগান। তবে একটি এয়ারটাইট বোতলে রেখে ফ্রিজেই রাখবেন। ব্যবহারের আগে ভাল ভাবে ঝাঁকিয়ে নেবেন।


এই ঘরে তৈরি টোনার আপনার ত্বকের যত্ন করবে।

POPxo এখন চারটে  ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!       

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!