শাড়ি পরার পর কিছুতেই মন পছন্দের সাজ হয় না? এই বিষয়গুলি খেয়াল রাখেন তো!

শাড়ি পরার পর কিছুতেই মন পছন্দের সাজ হয় না? এই বিষয়গুলি খেয়াল রাখেন তো!

শাড়ি পরতে ভালবাসেন না এরকম বাঙালি মেয়ে বুঝি আছে? যাঁরা শাড়ি পরতে ভালবাসেন তাঁরা তো বেশিরভাগ সময় শাড়ি পরেনই, আবার অনেকেই বলেন তাঁরা শাড়ি ঠিক সামাল দিতে পারেন না তাই শাড়ি পরা এড়িয়ে যান। আসলে শাড়ি পরে তার সঙ্গে সঠিক গয়না পরা, সঠিক মেকআপ করা এইসবই প্রয়োজন। যা সবাই ঠিকঠাক করতে পারেন না। এবং শাড়ি (saree) পরার ক্ষেত্রেও ছোট বড় ভুল করে ফেলেন তাই তাঁদের সম্পূর্ণ লুকটাই মাটি হয়ে যায়। তাই শাড়ি পরাটাই এড়িয়ে যান তাঁরা। 

এদিকে ভুলগুলো নজরে রাখা দরকার। তাই আজ বেশ কয়েকটি বিষয় নিয়ে আলোচনা করব। শাড়ি পরার সময় যে বিষয়গুলি আপনার খেয়াল রাখা প্রয়োজন। তাহলেই শাড়ি পরার সময় আপনার আর কোনও সমস্যা হবে না। তখন খুব সাবলিলভাবেই আপনি শাড়ি (saree)পরতে পারবেন ও আপনাকে দেখতেও সুন্দর লাগবে। শাড়ি পরার সময় ভুল করবেন না আর।

ব্লাউজের দিকে লক্ষ্য রাখুন

যখন আপনি শাড়ি পরছেন তখন তার সঙ্গে মানানসই ব্লাউজও পরা প্রয়োজন। আপনার শাড়ির ধরন অনুযায়ী ও আপনি কী উপলক্ষে শাড়ি পরছেন তার উপরেও আপনার ব্লাউজের ধরন নির্ভর করবে। শাড়ির সঙ্গে ব্লাউজ নেওয়ার সময় মনে রাখবেন, আপনার শাড়িকে  (saree) যেন ব্লাউজ ছাপিয়ে না যায়। আপনার শাড়িকে কমপ্লিমেন্ট দেয় আপনার ব্লাউজ। খুব ঢিলে কিংবা খুব টাইট ব্লাউজও পরবেন না। ডিজাইনার ব্লাউজ পরলে সেভাবেই সাজার কথা মাথায় রাখবেন।

শাড়ির ঝুল

অনেকেই মনে করেন, শাড়ি পরে ঠিক ভাবে হাঁটার জন্য শাড়ি একটু উঁচু করে পরে নিলে অসুবিধা নেই। এই ধারণা একদমই ভুল। শাড়ি যদি উঁচু করে পরেন তাহলে আপনাকে দেখতে ভাল লাগবে না। আপনার শাড়ি পরাটাই মাটি হয়ে যাবে। আবার শাড়ি একদম নিচু করে ফেলবেন না। এতে পায়ে আটকে যাওয়ার সম্ভাবনা থেকে যায়। কীরকম জুতো পরছেন তার উপর নির্ভর করেই শাড়ির ঝুল ঠিক রাখুন।

অ্যাকসেসরিজের দিকে খেয়াল রাখুন

এই কথা জানবেন যে, আপনার শাড়ির সঙ্গে মানানসই গয়নার আপনার প্রয়োজন। এবং কী উপলক্ষে আপনি শাড়ি পরছেন তার উপরেও সেই গয়নার ধরন নির্ভর করবে। আপনি অফিসে যে কানের দুল পরতে পারেন আবার কোনও অনুষ্ঠান বাড়িতে একই ধরনের গয়না পরলে নিশ্চয়ই আপনাকে ভাল লাগবে না। সেই বিষয়ে খেয়াল রাখবেন। তাই শাড়ির  (saree) সঙ্গে মানানসই অ্যাকসেসরিজ আবশ্যক।

শাড়ির আঁচল

শাড়ি পরার নানারকম ড্রেপিং স্টাইল আছে। আপনাকে বেছে নিতে হবে আপনি কীভাবে শাড়ির আঁচল নিচ্ছেন। তবে অনেকেই আঁচল ছেড়ে রাখতে পারেন না তারা আঁচল প্লিট করে নিতে পারেন সুন্দর করে। ব্লাউজে যদি কোনও ডিজাইন থাকে সেটা যাতে দেখা যায় সেভাবেই আঁচল নেবেন। স্তন ও কোমরের অংশ ভারী হলে এমনভাবে আঁচল নেবেন না যাতে আপনার কোমরের অংশের মেদ আরও প্রকট হয়ে ওঠে। তাই এই বিষয়গুলি অবশ্যই খেয়াল রাখবেন।

এছাড়াও আরও যে বিষয় খেয়াল রাখবেন

  • শাড়ির সঙ্গে মানানসই জুতো পরা গুরুত্বপূর্ণ। তাহলেই আপনার লুক পার্ফেক্ট হবে।
  • সঠিক পেটিকোট বেছে নেবেন। রং নিয়ে যেন কোনও বিভ্রান্তি না হয়।
  • শাড়ি হল ভারতীয় পোশাক, তাই তার সঙ্গে মেকআপেও একটি ভারতীয় ছোঁয়া থাকবে। পশ্চিমী ধাঁচের মেকআপ করবেন না। যদি ফিউশন লুক ট্রাই করতে চান তবে শাড়ির ড্রেপিংয়ের সঙ্গে মানানসই মেকআপ হবে আপনার।

মূল ছবি সৌজন্য - ইনস্টাগ্রাম

POPxo এখন চারটে  ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!       

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!