ত্বক ভাল রাখে, চুলের সমস্যা সমাধান করে রসুন

ত্বক ভাল রাখে, চুলের সমস্যা সমাধান করে রসুন

রসুনের গুণাবলী অনেক। শরীর ভাল রাখার জন্য যেমন অনেক বিশেষজ্ঞই রসুন খাওয়ার পরামর্শ দেন, কারণ রসুনে যেমন আপনার রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ে একইভাবে আপনার স্বাস্থ্যও ভাল থাকে। এদিকে রসুন বিউটি রুটিনে যোগ করলে তাও কত উপকারী হবে জানেন? চুলের যত্নে রসুনের গুণ যেমন অনেক, একইভাবে ত্বকের যত্নেও রসুনের কোনও বিকল্প হয় না। আসুন দেখে নেওয়া যাক, চুলের যত্নে ও ত্বকের যত্নে রসুনের গুণ (beauty benefits of garlic) কত!

অ্যাকনের সমস্যা দূর করে

তৈলাক্ত ত্বকে ব্রণর সমস্যা হয়। তবে অন্য ধরনের ত্বকেও যে অ্যাকনে হবে না তার কোনও কারণ নেই। তবে অ্য়াকনে আমরা কেউই চাই না। আমাদের সাহায্য করতে পারে এক কোয়া রসুন। রসুন থেঁতো করে নিয়ে রস বের করে নিন। তার সঙ্গে কয়েক ফোঁটা মধু মিশিয়ে নেবেন। যেখানে অ্যাকনে হয়েছে, তার উপর সেই মিশ্রণ লাগিয়ে নিন। অন্তত পাঁচ মিনিট রেখে দিন। তারপর ঠান্ডা জলে ধুয়ে ফেলবেন (beauty benefits of garlic) ।

আপনিও ব্যবহার করুন

ব্ল্যাকহেডস দূর হবে

কম বেশি সবার মুখেই ব্ল্যাকহেডসের সমস্যা থাকে। বিশেষ করে নাকের পাশে কিংবা চিবুকে এর পরিমাণ থাকে বেশি। ব্ল্যাকহেডস রিমুভ করার জন্য বারবার পার্লরে ছুটতে হয় আমাদের। কিন্তু আপনি রসুনের সাহায্য নিতে পারেন আপনি। টমেটো ও রসুন গ্রাইন্ডারে পেস্ট করে নিন। তারপর সেই মিশ্রণ মাস্কের মতো সারা মুখে ভাল ভাবে (beauty benefits of garlic) লাগিয়ে নেবেন। অন্তত ১৫ মিনিট ওভাবেই রাখবেন। তারপর ঠান্ডা জলে মুখ ধুয়ে ফেলবেন। সপ্তাহে অন্তত তিনবার এই মাস্ক ব্যবহার করবেন।

ত্বক ভাল রাখে

বলিরেখা নিয়ন্ত্রণ করবে

মুখে বলিরেখা কেউ চায় না। এটা খুবই সত্যি কথা। কিন্তু বয়সের সঙ্গে সঙ্গে তো বলিরেখা আসবেই, আবার অনেকের অল্প বয়সেই মুখে বলিরেখা দেখা যায়। তার নানা কারণও রয়েছে। কারণ, দূষণ, তাঁদের লাইফস্টাইল বা ত্বকের একাধিক সমস্যা। কিন্তু বলিরেখা দূর করার জন্য যেমন বিভিন্ন বিউটি ট্রিটমেন্ট রয়েছে আবার খালি পেটে এক কোয়া রসুন খেলেও আপনি উপকার পাবেন। এক কোয়া রসুন থেঁতো করে নিন। তা লেবু ও মধুর জলের সঙ্গে মিশিয়ে খান (beauty benefits of garlic) । আপনি উপকার পাবেন।

Beauty

Makeup Blender

INR 700 AT MyGlamm

চুল পড়া কমায়

স্ক্যাল্পের টক্সিন দূর করে রসুন। পাশাপাশি চুল পড়া রোধ করতে রসুন খুব উপকারী। অলিভ অয়েলের সঙ্গে কয়েক কোয়া রসুন দিয়ে ভাল করে ফুটিয়ে নেবেন। সপ্তাহে অন্তত একবার এই তেল চুলে মাসাজ করে নিন। দেখবেন চুল পড়া অনেক কম হয়ে যাবে।

চুলের বৃদ্ধিতে সাহায্য করে

রসুনে আছে অ্যালিসিন। যা রক্ত সঞ্চালন বাড়াতে সাহায্য করে। ফলের চুলের বৃদ্ধিতেও অনেকটা সাহায্য হয়। চুল শ্বাস-প্রশ্বাসও নিতে পারে এবং লম্বা ও ঘন সুন্দর চুল হয়।

Beauty

Tinted Perfection Brightening Banana Primer

INR 1,095 AT MyGlamm

চুল থাকে জেল্লাদার

চুল সঠিক পুষ্টি পায় না বলেই চুল রুক্ষ হয়ে যায়। চুলের জেল্লা হারিয়ে যায়। তাই আপনার চুলের জেল্লা সহজেই ফেরাতে পারে রসুন। ২-৩টে রসুন কোয়া থেঁতো করে নিন। তা আপনার শ্যাম্পুতে মিশিয়ে নিন। এই শ্যাম্পু ব্যবহার করার পরে দেখবেন, চুল অনেক কোমল ও জেল্লাদার (beauty benefits of garlic) হয়ে উঠেছে।

POPxo এখন চারটে  ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!       

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!