ত্বক কোমল ও সুন্দর রাখার জন্য আপনার ভরসা গোলাপই

ত্বক কোমল ও সুন্দর রাখার জন্য আপনার ভরসা গোলাপই

প্রেম হোক কিংবা ফুলের বাগান, গোলাপের কদর সব সময়ই বেশি। গন্ধে ও সৌন্দর্য্যে তাকে টেক্কা দেবে কে? কিন্তু শুধু ভালবাসার উপহার হিসেবে কিংবা সৌন্দর্য্যেই যে গোলাপের মহিমা শেষ হয়ে যাচ্ছে না। বরং, আপনার সৌন্দর্য্য আরও অনেক গুণ বাড়িয়ে দিতেই গোলাপ পারে। গোলাপ তাই সর্ব গুণেই শ্রেষ্ঠ! আসলে প্রাচীন কাল থেকেই রূপচর্চায় গোলাপ ব্য়বহার হয়ে আসছে। কখনও গোলাপ জল ব্যবহার হয়েছে আবার কখনও গোলাপের পাপড়ি দিয়ে রূপচর্চা হয়েছে। প্রাচীন কাল গিয়েছে মানে যে গোলাপ ফুলের ব্যবহার বন্ধ হয়েছে তাই নয়। এখনও রূপচর্চায় গোলাপ (beauty benefits of rose) একইভাবেই দারুণ। ত্বকের যত্নে গোলাপ কীভাবে কাজে লাগাতে পারেন, আজ না হয় সেই নিয়েই আলোচনা করা যাক।

Beauty

WIPEOUT Germ Killing Face Wash

INR 119 AT MyGlamm

ময়শ্চারাইজার হিসেবে

শুষ্ক ও সংবেদনশীল ত্বকের জন্য গোলাপের পাপড়ি (beauty benefits of rose)দারুণ ময়শ্চারাইজারের কাজ করে। গোলাপের পাপড়িতে থাকা প্রাকৃতিক তেল ত্বকের কোষের মধ্য়ে আর্দ্রতা ধরে রাখে। ত্বককে আর্দ্র রাখতে সাহায্য করে।

আপনি কীভাবে ব্যবহার করবেন

গোলাপ জল, মধু, শিয়া বাটার ও আপনার পছন্দের একটি এসেনশিয়াল অয়েল নিন। প্রত্যেকটি উপাদান ব্লেন্ডারে ব্লেন্ড করে নিন। একটি সুন্দর ক্রিমি মিশ্রণ তৈরি হবে। এবার একটি এয়ার টাইট পরিষ্কার কৌটোয় ভরে রেখে দিন। শুষ্ক ত্বক, সাধারণ ত্বকে এই ক্রিম খুবই উপকারী। ত্বকের দাগ কিংবা স্ট্রেচ মার্ক দূর করতে এই ময়শ্চারাইজার ব্যবহার করতে পারেন। দুই টেবিলচামচ অলিভ অয়েল আর এক চা-চামচ গোলাপের জল মিশিয়েও মুখে লাগাতে পারেন। এই মিশ্রণও খুব ভাল ময়শ্চারাইজার হিসেবে কাজ করে।

Beauty

Manish Malhotra Sandalwood SPF 25 Gel

INR 945 AT MyGlamm

সানস্ক্রিন হিসেবে ব্যবহার করুন

আপনি নিশ্চয়ই জানেন, সানস্ক্রিন আপনার ত্বকে ঠিক কতটা প্রয়োজনীয়। বাজার থেকে কেনা সানস্ক্রিন পছন্দ না হলে নিজেই বানিয়ে নিন সানস্ক্রিন। আপনাকে সাহায্য করবে গোলাপ।

কীভাবে বানাবেন

গোলাপের জল, শসার রস আর আমন্ড অয়েল নিন। প্রতিটি উপকরণ ভাল ভাবে মিশিয়ে নিয়ে একটি মিশ্রণ তৈরি করুন। সেই মিশ্রণ মুখে লাগিয়ে নিন। সানস্ক্রিন হিসেবেই এই মিশ্রণ কাজ করবে। আপনার ত্বককে সানট্যান বা সানবার্ন থেকে রক্ষা করবে।

Beauty

Manish Malhotra Hi-Shine Lipgloss - Rose Lustre

INR 1,050 AT MyGlamm

ডার্ক সার্কল দূর করতে

কম বেশি সবারই চোখের চারপাশেই কালো ছোপ পড়ে যায়। স্ট্রেস, ক্লান্তি ইত্যাদির কারণেই মূলত এই কালো ছাপ পড়ে। ডার্ক সার্কলের সমস্যায় অনেকেই জর্জরিত। এইক্ষেত্রে আপনাকে সাহায্য করবে গোলাপ।

কীভাবে ব্যবহার করবেন

একটি পাত্রে কিছুটা জল নিন। তাতে তাজা গোলাপের পাপড়ি (beauty benefits of rose) ভিজিয়ে রাখুন। অন্তত এক ঘণ্টা ভিজিয়ে রাখবেন। এরপর একটি তুলোর প্যাড ওই জলে ভিজিয়ে নিয়ে চোখের নীচে ত্বকে ঘষে নিন। খুব চাপ দেবেন না। প্রতিদিন এই ভাবেই রিপিট করুন। ডার্ক সার্কল দূর হবে।

Beauty

LIT - pH Lip Balm - Rose All Day

INR 345 AT MyGlamm

ঠোঁটের যত্ন

ঠোঁটের নরম ভাব ও গোলাপি রং ধরে রাখতে গোলাপের পাপড়ি (beauty benefits of rose)কিন্তু দারুণ উপযোগী!

কীভাবে ব্যবহার করবেন

গোলাপের পাপড়ি বেটে নিন। তার সঙ্গে দুধ আর মধু মিশিয়ে পেস্ট তৈরি করে নেবেন। এইবার একটি তুলোর সাহায্যে ঠোঁটে ১০ মিনিট লাগিয়ে রাখুন। নিয়মিত করলেই ঠোঁটের কালচে ভাব দূর হবে।

POPxo এখন চারটে  ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!       

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!