প্রতিদিন অন্তত আধ ঘণ্টা ব্যায়াম করুন, শরীর ভাল থাকবে

প্রতিদিন অন্তত আধ ঘণ্টা ব্যায়াম করুন, শরীর ভাল থাকবে

সেই অনেক বছর আগের কথা, যখন আমরা প্রতিদিন বিকেলে নিয়ম করে খেলতে যেতাম। স্কুল থেকে ফিরে ক্লান্তি লাগত না। ভোরবেলা উঠেও ক্লান্তি লাগত না। মায়েরা কী বকাই না দিতেন, কিন্তু আমরা কোনও সময়ই মায়ের কথা শুনতাম না। ঘণ্টার পর ঘণ্টা খেলার পর যখন বাড়ি ফিরতাম, সন্ধ্যায় পড়তে বসে ঘুম পেত। আর কপালে জুটত মায়ের মার। সেই সময় মন খারাপ হত ঠিকই, কিন্তু শরীর খারাপ হত না। কারণ, শরীর ও স্বাস্থ্য সব সময় ভাল থাকত। কেন জানেন? আমরা নিয়মিত খেলতাম বলে।

নিয়মিত দৌড়ঝাঁপ আমাদের শরীরকে ভাল রাখত। কিন্তু সময়ের সঙ্গে সঙ্গে সেই সব অভ্যাসকে আমরা বাদ দিয়েছি। এখন আর নিয়মিত খেলতে যাই না আমরা। বরং, ঘণ্টার পর ঘণ্টা চেয়ারে বসে কাজ করতে হয় আমাদের। কী করা যেতে পারে আর? তার জন্যই শরীরে বাসা বাঁধছে নানা রকম অসুখ। আমরা অল্প কাজের পরেই দুর্বল হয়ে পড়ছি। কম বয়সেই কোলেস্টেরলের মতো অসুখ আমাদের শরীরে আসছে। কয়েক বছর আগে দুই বছর ধরে একটি সমীক্ষা করা হয়। আসুন তার রিপোর্টের দিকে নজর ফেরাই। এই গবেষণা চলাকালীন প্রায় ৩.৩ মিলিয়ান লিপিড প্রোফাইল টেস্টকে বিশ্লেষণ করা হয়। দেখা যায়, আমাদের দেশের মোট মহিলা জনসংখ্যার প্রায় ৫০ শতাংশই নানাবিধ হৃদরোগ, নয়তো হাই কোলেস্টেরলের মতো রোগের শিকার।

নিয়মিত স্ট্রেচিং প্রয়োজন

এই পরিস্থিতিতে কী করা প্রয়োজন নিশ্চয়ই বুঝতে পারছেন। প্রতিদিন ব্যায়াম করা প্রয়োজন। প্রতিদিন অন্তত ৩০ মিনিট ব্যায়াম আপনাকে করতেই হবে। সারাদিনের ব্যস্ততার মধ্যেও সময়ে বের করে ৩০ মিনিট ব্যায়াম (30 mins of exercise) করলে আপনার শরীরও যেমন ভাল থাকবে, ভাল থাকবে মনও। আর নানা রকম অসুখের আশঙ্কা কম হয়ে যাবে। আধ ঘণ্টা ব্যায়াম করলে কী উপকার হয় আসুন জেনে নেওয়া যাক।

হৃদরোগের আশঙ্কা কম হয়ে যায়

একাধিক গবেষণায় দেখা গিয়ছে, নিয়মিত আধ ঘণ্টার ব্যায়ামে আপনার শরীরে স্ট্রোক, কার্ডিওভাসকুলার ডিজিজ, ডায়াবিটিস এবং উচ্চ রক্তচাপের মতো অসুখে আক্রান্ত হওয়ার আশঙ্কা অনেকটাই কম হয়ে যায়। তার সঙ্গে শরীরে রক্তসঞ্চালন ভাল হয়, ফলে দেহের প্রতিটি অংশের কর্মক্ষমতা চোখে পড়ার মতো বাড়ে। একইসঙ্গে হার্টও ভাল (30 mins of exercise)থাকে।

ওজন নিয়ন্ত্রণে থাকবে

ওজন নিয়ন্ত্রণে থাকে

শরীরের একাধিক অসুখের প্রধান কারণ কিন্তু বাড়তে থাকা ওজন। সেকথা আপনিও জানেন। বিশেষ করে একজন মেয়ের যদি ওজন অনেকটাই বেড়ে যায়, তবে তাঁর পিরিয়ডে সমস্যা ও অন্যান্য সমস্যাও হতে থাকে। তাই ওজন নিয়ন্ত্রণে রাখা খুবই প্রয়োজন। প্রতিদিন আধ ঘণ্টা ব্যায়াম (30 mins of exercise)করলে আপনার শরীরের ওজন অবশ্যই নিয়ন্ত্রণে থাকবে। আপনিও ভাল থাকবেন।

দুশ্চিন্তা কম হয়

চিকৎসকদের মতে, গত কয়েক বছরে দেখা গিয়েছে যুব সমাজের মধ্যে যে রোগ ছড়িয়ে পড়ছে তার এক অন্যতম কারণ হল দুশ্চিন্তা বা স্টেস। মানিসক চাপ শারীরিক অসুখকে আরও বাড়িয়ে দিয়েছে। মানসিক চাপ একটু একটু করে শরীরকে শেষ করে দিচ্ছে। আর তার জন্যই ব্যায়াম করা প্রয়োজন। প্রয়োজনীয় এক্সারসাইজই (30 mins of exercise)আপনার শরীরকে ঠিক রাখতে পারে। আপনার দুশ্চিন্তা কম করতে পারে।

অন্তত আধ ঘণ্টা দৌড়ান

স্মৃতিশক্তি ঠিক থাকে

প্রতিদিন ৩০ মিনিট হাঁটলে বা দৌড়ালে (30 mins of exercise)মস্তিষ্কের হিমোকম্পাস নামক অঞ্চলে ব্রেন সেলের উৎপাদন বেড়ে যায়। তাই মস্তিষ্কের কর্মক্ষমতা এতটাই বৃদ্ধি পায় যে স্মৃতিশক্তির উন্নতি ঘটতে সময় লাগে না।

POPxo এখন চারটে  ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!       

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!