কোমল ও উজ্জ্বল মুখের জন্য ভরসা রাখুন ফেস স্টিমিংয়ে

কোমল ও উজ্জ্বল মুখের জন্য ভরসা রাখুন ফেস স্টিমিংয়ে

উজ্জ্বল ত্বকের জন্য আমরা কত কী না করি। কখনও দামী প্রোডাক্ট ব্যবহার করি, তো কখনও ত্বক পরিষ্কার রাখার জন্য স্যালোঁতে এক গাদা পয়সা দিই। কিন্তু আমাদের বাড়িতেই এমন অনেক পদ্ধতি রয়েছে, যার সাহায্যে খুব সহজেই ত্বক যেমন পরিষ্কার রাখা যায়। একইভাবে ত্বক থাকে উজ্জ্বল ও জেল্লাদার। ত্বকের আসল ঔজ্জ্বল্য বজায় থাকে। কীভাবে জানেন? ফেস স্টিমিং বা মুখে গরম বাষ্প দেওয়া। তবে আসুন জেনে নিই ফেস স্টিমিংয়ের উপকারিতা  (benefits of face steaming) কী কী...

রক্ত সঞ্চালন ভাল হয়

আপনি যখন মুখে গরম বাষ্প নেন, তখন আপনার মুখ ঘামতে শুরু করে। যা আপনার মুখের ত্বকের জন্য় খুবই ভাল। এতে রক্ত সঞ্চালন বৃদ্ধি পায়। ফলে আপনার ত্বক পরিমাণ মতো অক্সিজেন পায়। তাই আপনার ত্বককে আরও অনেক বেশি উজ্জ্বল (benefits of face steaming)দেখায়। ত্বক ভাল থাকে।

Beauty

Manish Malhotra Antimicrobial Facial Wipes

INR 349 AT MyGlamm

অ্যাকনের সমস্যা কমায়

ফেস স্টিমিং অ্যাকনের সমস্যাও কমিয়ে দিতে পারে। কীভাবে জানেন? মুখে বাষ্প নিলেই আপনার রোমকূপ খুলে যায়। এবং তার কারণে মুখের মৃত কোষ, ব্যাকটেরিয়া ও অন্যান্য ক্ষতিকারক জীবাণু ও মুখের ময়লা বেরিয়ে আসে। আর এগুলোই আপনার ত্বকে অ্যাকনের প্রাধান কারণ। এই দূষিত জিনিস বেরিয়ে আসার কারণে অ্যাকনের সমস্যাও অনেকাংশেই কম হয়ে যায়।

ক্লিনিংয়ে সুবিধা হয়

গরম বাষ্প মুখের ছিদ্র খুলে দেয়। ফলে ভিতরের ময়লা বের করে আনে সহজেই। ছিদ্রের মধ্যে বসে থাকা ময়লা নরমও করে দেয়। এই কারণেই পরে ক্লিন করার সময়ে সেটা সহজে বেরিয়ে আসে। এমনকী এই বাষ্প ব্ল্যাকহেডসকেও অনেক নরম করে দেয়। তাই ফেস স্টিমিংয়ের পর ব্ল্যাকহেডস সরিয়ে ফেলা অনেক সহজ (benefits of face steaming) হয়ে যায়।

Beauty

Manish Malhotra Methi Face Scrub Gel

INR 945 AT MyGlamm

ত্বকের তারুণ্য বজায় থাকে

এটা কীভাবে হয়? ত্বকের মধ্য়ে গরম বাষ্প প্রবেশ করলে ত্বকের রক্ত সঞ্চালন অনেকাংশেই বাড়িয়ে দেয়। ফলে এটি যখন আপনার ত্বকে প্রবেশ করে, আপনার মুখের ত্বকে রক্ত সঞ্চালন বাড়ে। রক্ত সঞ্চালন বৃদ্ধি পেলে ত্বকে কোলাজেন আর ইলাসটিণের উৎপাদন বাড়িয়ে দেয়। এগুলো বৃদ্ধি পেলে আপনার ত্বক অনেক বেশি তরুণ দেখায় এবং ত্বকের টানটান ভাবও বজায় থাকে।

ফেস স্টিমিংয়ে ত্বক থাকে সুন্দর

বাড়তি সেবাম বেরিয়ে আসে

আমাদের শরীরের সিবাসিয়াস গ্রন্থি থেকে সেবাম নামে একটি পিচ্ছিল ও তরল একটি পদার্থ নিঃসৃত হয়। সেবাম ত্বক ও চুল আর্দ্র রাখে। তবে বাড়তি সেবাম ত্বকের নীচে থেকে গেলেই মুশকিল। কারণ, এর কারণে আপনার ত্বকে ব্যাকটেরিয়া বাসা বাঁধে এবং অ্য়াকনে দেখা দেয়। তাই স্টিমিং করলে আপনার ত্বকের বাড়তি সেবাম বেরিয়ে আসে (benefits of face steaming)। ত্বকও ভাল থাকে।

Beauty

Manish Malhotra Amla Moisturising Gel

INR 945 AT MyGlamm

ত্বক আর্দ্র রাখে

গরম বাষ্প হল প্রাকৃতিক ময়শ্চারাইজার। তাই ফেস স্টিমিংয়ের জন্য আপনার ত্বকের প্রাকৃতিক আর্দ্রতা বজায় থাকে। এবং আপনার ত্বকের স্বাভাবিক তৈলাক্ত ভাবও বজায় থাকে।

মূল ছবি  - ইনস্টাগ্রাম পেক্সেল

POPxo এখন চারটে  ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!       

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!