তৈলাক্ত ত্বকের যত্নে কাজে লাগান মিল্ক অফ ম্যাগনেশিয়া

তৈলাক্ত ত্বকের যত্নে কাজে লাগান মিল্ক অফ ম্যাগনেশিয়া in bengali

হেডলাইন পড়ে ভাবছেন, মিল্ক অফ ম্যাগনেশিয়া আবার স্কিন কেয়ারের (benefits of milk of magnesia for oily skin) জন্য কিভাবে কাজে দেবে, তাই তো? ছোটবেলা থেকেই শুনে আসছেন এই তরলটি হজমের জন্য কাজে লাগে। কিন্তু না, শুধু হজমের জন্য না, ত্বকের যত্নেও আপনি কাজে লাগাতে পারেন একে। বিশেষ করে আপনার ত্বক যদি তৈলাক্ত হয়, তাহলে অবশ্যই ব্যবহার করা উচিত মিল্ক অফ ম্যাগনেশিয়া। ত্বকের অতিরিক্ত তেল নিঃসরণ তো রোধ করেই, সঙ্গে আরও অনেক উপকার করে মিল্ক অফ ম্যাগনেশিয়া। চলুন দেখে নেওয়া যাক, আপনার প্রতিদিনের স্কিন কেয়ার রুটিনে কিভাবে কাজে লাগাবেন এই তরলটি।

১। ত্বক গভীর থেকে পরিষ্কার করে

তৈলাক্ত ত্বকে বেশি ময়লা জমে থাকার আশঙ্কা থাকে

তৈলাক্ত ত্বকে যে ময়লা বেশি জমে, তা নতুন করে আর বলার কিছুই নেই। অনেকেই ফেস ওয়াশ, ক্লেনজিং মিল্ক বা অন্যান্য অনেক কসমেটিকস ব্যবহার করেন। কিন্তু এর বদলে মিল্ক অফ ম্যাগনেশিয়াও (benefits of milk of magnesia for oily skin) ব্যবহার করতে পারেন। এতে ত্বক গভীরভাবে পরিষ্কার হয় এবং লোমকূপে জমে থাকা ময়লাও বেরিয়ে যায়।

Beauty

Manish Malhotra Tulsi Cleansing Foam Gel

INR 895 AT MyGlamm

২। ত্বকের জীবাণু সংক্রমণ রোধ করে

আগেই বললাম, অন্যান্য ধরনের ত্বকের তুলনায় তৈলাক্ত ত্বকে ময়লা বেশি জমার আশঙ্কা বেশি থাকে। ত্বকের উপরে ও ভিতরে ময়লা জমে জমে অনেক সময়েই জীবাণু সংক্রমণ হয় এবং তার থেকে ব্রণ-ফুসকুড়ি ও অ্যাকনের মত নানা রকম সমস্যা দেখা দেয়। এক্ষেত্রে কিন্তু মিল্ক অফ ম্যাগনেশিয়া কাজে লাগাতে পারেন। যেহেতু এতে জিঙ্ক রয়েছে, কাজেই জীবাণু নাশক হিসেবে এটি দারুণ কাজের।

৩। স্কিন র‍্যাশের দারুণ সমাধান

গরমকালে স্কিন র‍্যাশ থেকে মুক্তি দেবে মিল্ক অফ ম্যাগনেশিয়া

গরমকালে অনেকেরই ত্বকে র‍্যাশ বেরোয়। অনেক সময়ে সূর্যের আলট্রা ভায়োলেট রশ্মির কারণে আবার অনেক ক্ষেত্রেই তা হয় দূষণের জন্য। তৈলাক্ত ত্বকের র‍্যাশ ও দাগ- ছোপ দূর করতে পরিষ্কার তুলোর বলে বা কটন প্যাডে মিল্ক অফ ম্যাগনেশিয়া (benefits of milk of magnesia for oily skin) লাগিয়ে কিছুক্ষণ মুখে লাগিয়ে রাখুন। শরীরের অন্যান্য অংশে র‍্যাশ বেরলে সেখানেও লাগাতে পারেন। এতে আরাম পাবেন।

Beauty

Manish Malhotra Rose Lip Moisturising Gel

INR 745 AT MyGlamm

৪। অতিরিক্ত তৈলাক্তভাব শুষে নেয়

গরমকালে তৈলাক্ত ত্বক যেন আরও বেশি তেলতেলে হয়ে যায়। এই সমস্যা থেকে মুক্তি দিতে পারে মিল্ক অফ ম্যাগনেশিয়া। মাসে একবার করে এই তরল দিয়ে মুখ পরিষ্কার করুন। দেখবেন ত্বকের অতিরিক্ত সেবাম নিঃসরণ বন্ধ হয়ে যাবে আর সেই সঙ্গে ত্বকও হয়ে উঠবে কোমল ও জেল্লাদার।

৫। ব্ল্যাকহেডস দূর করতে দারুণ কার্যকরী

যাঁদের ত্বক তৈলাক্ত, তাঁদের ত্বকের অন্যান্য সমস্যার সঙ্গে ব্ল্যাকহেডসও বেশি হয়। একটি পাত্রে পরিমান মত মিল্ক অফ ম্যাগনেশিয়া (benefits of milk of magnesia for oily skin) নিয়ে তা মুখের ব্ল্যাকহেডসযুক্ত অংশে লাগিয়ে রেখে দিন। শুকিয়ে এলে উষ্ণ জলে ধুয়ে ফেলুন। ব্ল্যাকহেডস তো দূর হবেই, সঙ্গে এই সমস্যাও অনেকটাই কমে যাবে।

Beauty

Tinted Perfection Brightening Banana Primer

INR 1,095 AT MyGlamm

মনে রাখুন এই বিষয়গুলিও

ক) যদি আপনার ড্রাই স্কিন হয়, সেক্ষেত্রে মিল্ক অফ ম্যাগনেশিয়া এক্কেবারে ব্যবহার করবেন না

খ) তৈলাক্ত ত্বক হলেও এক গাদা প্রোডাক্ট (benefits of milk of magnesia for oily skin) লাগাবেন না। আঙুলের ডগায় করে বা কটন প্যাডে সামান্য প্রোডাক্ট নিয়ে লাগান।

গ) সপ্তাহে খুব বেশি হলে দুই বার মিল্ক অফ ম্যাগনেশিয়া ব্যবহার করতে পারেন, তার বেশি নয়।

POPxo এখন চারটে  ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!       

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!