গরমকালেও তরতাজা থাকতে স্নানের জলে তুলসি, ক্যামোমাইল বা গোলাপ মেশান

গরমকালেও তরতাজা থাকতে স্নানের জলে তুলসি, ক্যামোমাইল বা গোলাপ মেশান in bengali

গরমকালে চাপ-ধকল দূর করতে সবচেয়ে কাজে আসে ঠান্ডা জলে স্নান! সকালে ঘুম থেকে উঠে সারাদিনের মুখোমুখি হতে বা সারাদিন কাজের পর বাড়ি ফিরে এসে সতেজ হতে স্নানের (diy ayurvedic bath to combat summer stress) কোনও বিকল্প নেই। কিন্তু জানেন কি, আপনার হাতের কাছেই আছে এমন কিছু আয়ুর্বেদিক উপাদান, যা স্নানের জলে মিশিয়ে নিয়ে স্নান করলেই স্ট্রেস কমবে নিমেষে। সঙ্গে ক্লান্তি তো দূর হবেই, ঘামের গন্ধও দূরে পালবে। এত সব উপকার একসঙ্গে পাবেন কীভাবে, তাই ভাবছেন? সবই জানতে পারবেন এই প্রতিবেদনে।!!!

১। তুলসি পাতা

এক বালতি জলে পাঁচ-সাতটা তুলসি পাতা ফেলে মিনিটপনেরো অপেক্ষা করুন। তাতে তুলসি পাতার ভিতরে থাকা নানা উপকারী উপাদানগুলি জলে ভাল করে মিশে যাওয়ার সুযোগ পাবে। তাতে উপকার পাবেন বেশি। নিয়মিত তুলসি পাতা ভেজানো জলে (diy ayurvedic bath to combat summer stress) স্নান করলে ত্বকের ভিতরে প্রদাহের মাত্রা কমে, সেই সঙ্গে ত্বকের জেল্লাও বাড়ে।

Beauty

MANISH MALHOTRA TINTS OF LOVE GIFT SET

INR 3,000 AT MyGlamm

২। ল্যাভেন্ডার এসেনশিয়াল অয়েল

স্ট্রেস কমানোর পাশাপাশি ত্বকে নানা সংক্রমণের প্রকোপ কমাতে এবং ত্বকের যত্নে এই তেল বিশেষ ভূমিকা পালন করে। আর যদি ল্যাভেন্ডার তেলের সঙ্গে গোলাপ ফুলের পাপড়ি আর ওটসের গুঁড়ো মেশানো যায়, তা হলে তো কথাই নেই! এক্ষেত্রে এক কাপ ওটস নিয়ে মিহি করে গুঁড়ো করে নিন। তারপর তাতে এক চামচ এপসম নুন, এক মুঠো শুকনো গোলাপ ফুলের পাপড়ি আর কয়েক ফোঁটা ল্যাভেন্ডার তেল মিশিয়ে ভাল করে মিশিয়ে নিন। এবার সেই মিশ্রণ, স্নানের জলে মিশিয়ে প্রায় সঙ্গে-সঙ্গেই স্নান সেরে ফেলুন। আরেক ভাবেও এই মিশ্রণটিকে কাজে লাগানো সম্ভব। সবক'টি উপাদান একটা সুতির কাপড়ে নিয়ে পুঁটলি বানিয়ে তা মিনিটতিনেক এক বালতি জলে (diy ayurvedic bath to combat summer stress) ভিজিয়ে রাখতে হবে। তারপর স্নানের পালা।

৩। ক্যামোমাইল টি ব্যাগ

স্নানের জলে ক্যামোমিল চায়ের পাতা অথবা ক্যামোমাইল এসেনশিয়াল অয়েল ব্যবহার করলেও সমান উপকার মেলে। এক্ষেত্রে একটা বাটিতে দু' কাপ জল নিয়ে তাতে দু-তিনটে ক্যামোমাইল চায়ের টি ব্যাগ ফেলে কিছুক্ষণ ফুটিয়ে নিতে হবে। জলটা ঠান্ডা হলে স্নানের জলে চায়ের মিশ্রণটি ভাল করে মিশিয়ে নেবেন। এরপর স্নানের (diy ayurvedic bath to combat summer stress) পালা। ইচ্ছে হলে ক্যামোমাইল চায়ের পরিবর্তে জলে দু-তিন ফোঁটা ক্যামোমাইল এসেনশিয়াল অয়েল -ও মেশাতে পারেন।

Skin Care

MyGlamm GLOW Iridescent Brightening Essence

INR 1,195 AT MyGlamm

৪। গোলাপের পাপড়ি

এক বালতি স্নানের জলে দু'-তিনটে গোলাপ ফুলের পাপড়ি ফেলে মিনিটদুয়েক অপেক্ষা করুন। তারপর সেরে ফেলুন স্নান। প্রতিদিন অফিস থেকে ফিরে এমন গোলাপ জলে স্নান করলে ত্বকের আর্দ্রতা বজায় থাকবে, বাড়বে সৌন্দর্যও। গোলাপ জল শরীর ঠান্ডা করে। তাই স্নানের পরে (diy ayurvedic bath to combat summer stress) শারীরিক এবং মানসিক, দু' ধরনের স্ট্রেস কমতেই সময় লাগে না। দূর হয় ঘামের গন্ধও।

৫। মিক্স অ্যান্ড ম্যাচ এসেনশিয়াল অয়েল

একটা বাটিতে চার ফোঁটা ইউক্যালিপটাস, টি ট্রি এবং লেমন এসেনশিয়াল তেল নিয়ে ভাল করে মিশিয়ে নিন। এবার মিশ্রণটি থেকে দু চামচ নিয়ে এক বালতি স্নানের জলে মেশান। মিনিটদুয়েক পরে স্নান করুন। নিয়মিত নানা এসেনশিয়াল তেলের এই মিশ্রণটিকে কাজে লাগালে ধকল তো কমবেই (diy ayurvedic bath to combat summer stress), সেই সঙ্গে ত্বকের জেল্লাও বাড়বে। আর এসেনশিয়াল তেলের গন্ধে দেখবেন নিমেষে মন চাঙ্গা হয়ে উঠবে!

POPxo এখন চারটে  ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!       

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!