কষ্ট করে পার্লারে যেতে হবে না, বাড়িতেই করে ফেলুন হেয়ার স্পা - উপায় বলছি আমরা

কষ্ট করে পার্লারে যেতে হবে না, বাড়িতেই করে ফেলুন হেয়ার স্পা - উপায় বলছি আমরা in bengali

চুল নিয়ে সমস্যায় জেরবার প্রায় সব মেয়েই। কোনও মেয়েকে বলতে শোনা যায় না যে, আমার চুল খুব ভাল আছে! আর থাকবেই বা কী করে? দূষণ বেড়েছে,  বদল আসছে আপনার লাইফস্টাইলেও। যার প্রভাব পড়ছে আপনার চুল আর ত্বকেও। এক দিন শ্যাম্পু না করলেই চুল একেবারে রুক্ষ হয়ে যায়। তাই ভিতর থেকে চুলের পুষ্টির জন্য। প্রয়োজন হেয়ার স্পা (diy hair spa at home with hairmask recipes)। কিন্তু পার্লারে মাসে অন্তত ২ বার হেয়ার স্পা যথেষ্ট খরচ সাপেক্ষ। তাই বাড়িতেই প্রত্যেক সপ্তাহে হেয়ার স্পা করতে পারেন। তাই আর কথা না বাড়িয়ে এ বার সরাসরি ঢুকে পড়ছি আসল প্রসঙ্গে।

বাড়িতে কিভাবে করবেন হেয়ার স্পা

হেয়ার স্পা-এর জন্য নারকেল তেল কিন্তু খুব গুরুত্বপূর্ণ উপকরণ

১। সবার আগে শ্যাম্পু করে চুল পরিষ্কার করে নিতে হবে। এর ফলে চুলে নোংরা বা ঘাম থাকলে তা পরিষ্কার হয়ে যাবে। এর পর তোয়ালে দিয়ে চুলের অতিরিক্ত জল ঝরিয়ে চুল আঁচড়ে নিতে হবে।

২। চুলে শ্যাম্পু করে নেওয়ার পরে মাথার স্ক্যাল্পে ভাল করে অয়েল মাসাজ করতে হবে। যে কোনও রকম হেয়ার অয়েল- অলিভ অয়েল, নারকেল তেল, অলিভ অয়েল প্রথমে গরম করে নিন। নিজের আঙুলের ডগা দিয়ে কমপক্ষে ১৫-২০ মিনিট ধরে মাসাজ (diy hair spa at home with hairmask recipes) করলে ভাল হয়। এটা করলে রক্ত চলাচল ভাল হয় আর চুলের বৃদ্ধি ও ভাল হয়।

 

Beauty

Tinted Perfection Brightening Banana Primer

INR 1,095 AT MyGlamm

৩। গরম জলে একটা সুতির তোয়ালে চুবিয়ে ভাল করে নিঙড়ে নিন। এ বার অয়েল মাসাজ করা চুলে ওই তোয়ালে চুলের গোড়া থেকে আগা ভাল করে পেঁচিয়ে রাখতে হবে। এর ফলে চুলের গোড়ায় তেল পৌঁছবে। যা চুলে পুষ্টি জোগাবে। অন্ততপক্ষে ১৫-২০ মিনিট চুলে স্টিম দিতে হবে।

৪। এ বার সালফেট ফ্রি হালকা কোনও শ্যাম্পু লাগিয়ে ইষদুষ্ণ গরম জল দিয়ে চুল ধুয়ে ফেলতে হবে। তার পরে কন্ডিশনার লাগাতে হবে। বাইরের কন্ডিশনার লাগাতে আপত্তি থাকলে ঘরেই (diy hair spa at home with hairmask recipes) চুল কন্ডিশনিং করে নিতে পারেন। আর বাড়িতে কন্ডিশনার বানানোর জন্য চা পাতা ফুটিয়ে তাতে লেবুর রস মেশান। শ্যাম্পু করার পরে এই মিশ্রণ কন্ডিশনার হিসেবে ব্যবহার করতেই পারেন।

৫। শেষ ধাপ হচ্ছে হেয়ার মাস্ক, কারণ এর উপর নির্ভর করবে আপনার চুল কতটা ভাল হবে। হেয়ার মাস্ক লাগালে চুল নরম ও সুন্দর হবে। আর বাড়িতেই বানিয়ে ফেলতে পারেন হেয়ার মাস্ক।

Beauty

Makeup Blender

INR 700 AT MyGlamm

শুষ্ক চুলের জন্য বাড়িতে তৈরি করুন হেয়ার মাস্ক

দু’টো কলা নিয়ে ছোট ছোট টুকরো করে ব্লেন্ডারে দিয়ে পেস্ট করে নিন। এ বার সেটাকে কাচের বড় বাটিতে নিয়ে তার মধ্যে অল্প মধু আর নারকেল তেল মিশিয়ে চুলে লাগিয়ে নিন। মাস্কটা (diy hair spa at home with hairmask recipes) শুকিয়ে গেলে ঠান্ডা জলে ধুয়ে পরিষ্কার করে নিন।

ব্রাশের সাহায্যে চুলের গোড়া থেকে ডগা পর্যন্ত মাস্ক লাগিয়ে নিন

তৈলাক্ত চুলের জন্য বাড়িতে তৈরি করুন হেয়ার মাস্ক

মাস্ক তৈরির জন্য (diy hair spa at home with hairmask recipes) আপনার চুলের দৈর্ঘ্য অনুযায়ী অল্প নারকেল তেল নিন। তার সঙ্গে একটি ডিম মেশান। এ বার সেই মাস্ক চুলে লাগান। তার পরে ২০ মিনিট মতো মাথায় ইষদুষ্ণ গরম জলে চোবানো তোয়ালে জড়িয়ে রাখুন। তার পরে শ্যাম্পু করে নিন।

মূল ছবি সৌজন্য - ইনস্টাগ্রাম

POPxo এখন চারটে  ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!       

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!