ADVERTISEMENT
home / Natural Care
ব্রণ ও ত্বকের অন্যান্য সমস্যা থেকে মুক্তি দেবে এই স্কিন ডিটক্স মাস্কগুলো in bengali

ব্রণ ও ত্বকের অন্যান্য সমস্যা থেকে মুক্তি দেবে এই স্কিন ডিটক্স মাস্কগুলো

পেলব-মসৃণ-সুন্দর-জেল্লাদার ত্বক পেতে কে না চান! আর তার জন্য তো ব্যস্ত শিডিউল থেকে সময় বার করেও স্কিনের যত্নের প্রয়োজন। আর তার জন্য কিন্তু ওপর-ওপর যত্নই যথেষ্ট নয়। ভিতর থেকেই স্কিনের কেয়ার প্রয়োজন। কারণ কারণ স্কিন তো আমাদের শরীরের একটা বর্মের মতো কাজ করে। তাই স্কিনকেই সমস্ত ধোঁয়া-ধুলো-দূষণ-ক্ষত সবটাই সহ্য করতে হয়। আর স্কিনের ভিতর থেকে যত্নের জন্য নিয়মিত স্কিন ডিটক্স (diy skin detox face masks) করতে হবে। আরে ঘাবড়াবেন না! সহজেই ঘরে বসেও আপনি স্কিন ডিটক্স করতে পারবেন। স্কিনের কিছু ডিটক্স মাস্কের হদিস দিচ্ছি আমরা। দেখে নিন সেগুলো।

১। ব্রণ থেকে মুক্তি পেতে স্কিন ডিটক্স মাস্ক

যাঁরা নিয়মিত ব্রণ, ব্ল্যাকহেডস ও স্কিনের অন্যান্য সমস্যায় ভোগেন, তাঁদের জন্য এই ডিটক্স মাস্কটা দারুণ। দুই চা-চামচ টমেটোর রসের সঙ্গে এক চা-চামচ মধু মিশিয়ে নিন। এ বার মুখে লাগিয়ে আধ ঘন্টা মতো অপেক্ষা করুন। তার পর ঠান্ডা জল দিয়ে ধুয়ে ফেলুন। এটা আপনার স্কিনকে (diy skin detox face masks) আরাম দেওয়ার পাশাপাশি আপনার স্কিনের সমস্যা দূর করবে।

২। নিমেষে ত্বকের জেল্লা বাড়াতে স্কিন ডিটক্স মাস্ক

স্ট্রবেরি মাস্ক আপনার স্কিনকে পরিষ্কার করার সঙ্গে সঙ্গে আপনার ক্লান্ত মুখকে নিমেষে সুন্দর করে তোলে। এর জন্য কয়েকটা স্ট্রবেরি নিয়ে চটকে মেখে নিন। এ বার এক চা-চামচ দই, এক চা-চামচ মধু আর দুই চা-চামচ লেবুর রস মিশিয়ে নিন। এ বার মুখে ওই পেস্ট (diy skin detox face masks) লাগিয়ে রাখুন। তার কিছু ক্ষণ পরে ঠান্ডা জলে মুখ ধুয়ে নিন।

৩। ত্বকের আর্দ্রতা বজায় রাখতে স্কিন ডিটক্স মাস্ক

ক্লে-র ডিটক্স করার ক্ষমতা রয়েছে। এটা আসলে একটা স্পঞ্জের মতো কাজ করে। স্কিনের বিষাক্ত পদার্থ শুষে নেয় স্পঞ্জের মতো। আর স্কিনে মিনারেলসের জোগান দেয়। স্কিনকে এক্সফোলিয়েট করার সঙ্গে সঙ্গে স্কিনের যত দূষিত পদার্থ আছে, সব শরীরের বাইরে বার করে দেয়। সেই সঙ্গে স্কিনকে শুষ্কও হতে দেয় না। তাই কাদামাটির স্কিনের জন্য দারুণ। ক্লে-র মধ্যে এক চা-চামচ অ্যাপল সাইডার ভিনিগার আর কয়েক ফোঁটা আপনার পছন্দের এসেন্সিয়াল অয়েল মিশিয়ে একটা পেস্ট (diy skin detox face masks) বানিয়ে নিন। তার পর দশ-পনের মিনিট ধরে স্কিনে লাগিয়ে অপেক্ষা করুন। তার কিছু ক্ষণ পরে ঠান্ডা জলে মুখ ধুয়ে ফেলুন। দেখবেন, কেমন ফ্রেশ লাগছে। এ ছাড়াও এই মাস্ক বানানোর জন্য দই, দুধ, জল আর গোলাপ জল ব্যবহার করতে পারেন।

ADVERTISEMENT

৪। তৈলাক্ত ত্বকের জন্য স্কিন ডিটক্স মাস্ক

চার-পাঁচটা আঙুর নিয়ে রস বার করে নিন। এ বার তার মধ্যে অল্প ময়দা যোগ করে একটা পেস্ট বানিয়ে ফেলুন। এর পর মুখে মেখে কিছুক্ষণ রাখার পরে ধুয়ে ফেলুন। এটা স্কিনকে ডিটক্স করার জন্য দারুণ একটা মাস্ক (diy skin detox face masks)। যাঁদের তৈলাক্ত ত্বক, তাঁদের জন্যও তো খুবই ভাল!

https://bangla.popxo.com/article/skincare-routine-before-and-after-holi-party-in-bengali

POPxo এখন চারটে  ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!       

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

16 Mar 2021

Read More

read more articles like this
good points

Read More

read more articles like this
ADVERTISEMENT