ফলের রস না কি গোটা ফল? কোনটা বেশি উপযোগী

ফলের রস না কি গোটা ফল? কোনটা বেশি উপযোগী

 সহজেই খিদে মেটানোর জন্য কী খাওয়া সবথেকে ভাল হবে? এই কথা যদি আপনি কোনও বিশেষজ্ঞকেই জিজ্ঞাসা করেন, তিনি আপনাকে এক বাটি ফল কিংবা ফলের রস খাওয়ার পরামর্শ দেবেন। সত্যি বলতে এক বাটি ফল কিংবা এক গ্লাস ফলের রস আপনার পেটই যে শুধু ভর্তি রাখে তা নয় বরং আপনাকে সারাদিন চাঙ্গা রাখে। ফলে প্রয়োজনীয় পুষ্টি এবং মিনারেলস আছে যা আপনার শরীরের জন্য খুবই ভাল। তবে অনেকেই গোটা ফলের থেকে ফলের রস (fruit juice or whole fruit) করে খাওয়াকে বেশি পছন্দ করেন। এতে সময়ও কম লাগে আবার শরীরে পুষ্টিও যায়। 

কিন্তু সত্যি কথা হল, ফলের রসের থেকে গোটা ফল খাওয়া কিন্তু অনেক বেশি ভাল। গোটা ফল আপনার শরীরে যে উপকার করবে, ফলের রস সেই পরিমাণ উপকার করতে পারবে না। তবে যাঁরা ফল খেতে চান না, তাঁরা ফলের অবশ্যই খেতে পারেন। এতে কোনও অসুবিধা নেই। এবং ফলের সঙ্গে আপনি এমন কিছু সব্জিও রস করে খেতে পারেন, যা আপনি গোটা হিসেবে খেতে পারছেন না। তাহলে ফলের রস নাকি গোটা ফল (fruit juice or whole fruit)?

ফলের রস মানে বাড়িতেই করে খাবেন যে রস

ফলের রস না কি গোটা ফল?

ফলের রস বলতে কিন্তু আমরা প্যাকেট জাত ফলের রসের কথা বলছি না। বাড়িতে ফল থেকে যে রস করা হচ্ছে, সেই ফলের রসের কথাই (fruit juice or whole fruit) উল্লেখ করছি। চিকিৎসক বিশেষজ্ঞদের মতে, প্যাকেট জাত ফলের র, শুধুই যে তার উপকারী উপাদান নষ্ট করে দেয় তাই নয় বরং ফলের যে প্রাকৃতিক ফাইবার সেটিও খারাপ করে দেয়। এমনকী মিষ্টির পরিমাণও বেশি থাকে। তাই ফাইবার কম হয়ে যায়। তাই প্যাকেট জাত ফলের রস সব সময়ই আপনার শরীরে একটি খারাপ প্রভাব ফেলে।

বাড়িতে ফলের রস তৈরি করুন। সেই রস আপনার শরীরে ভিটামিন, মিনারেল, অ্যান্টি অক্সিড্যান্টস এবং অন্যান্য উপকারী উপাদান পৌঁছে দেয়। যা একটি গোটা ফলের মধ্যেই আপনি পাবেন। ফলের ভিতরের অংশে ও খোসায় যে পরিমাণ ফাইবার থাকে সেই পরিমাণ ফাইবার কিন্তু ফলের রসে আপনি পাবেন না। সামান্য হলেও সেই ফাইবার গুণ নষ্ট হয়ে যায় ফলের রসে (fruit juice or whole fruit)। আর ফাইবার শুধু যে আপনার ওজন কমাতে সাহায্য করে তাই নয়, একইসঙ্গে আপনার হজম শক্তি ঠিক রাখে। রক্তে সুগারের পরিমাণ নিয়ন্ত্রণ করে, খারাপ কোলেস্টেরল নিয়ন্ত্রণ করে। এবং অনেক্ষণ পর্যন্ত আপনার পেট ভর্তি রাখে। যা আসলে আপনার ওজন কমাতে সাহায্য করে।

আপনি কোনটা বেছে নেবেন?

বিশেষজ্ঞ চিকিৎসকদের মতে, ফলের রস ও গোটা ফলের গুণ প্রায় একই। শুধুমাত্র ফলের রসে ফাইবারের পরিমাণ কম থাকে। কিন্তু পেট ভাল রাখার জন্য ফাইবারের প্রয়োজন অবশ্যই আছে। তাই যদি আপনার কাছে ফল ও ফলের রস খাওয়ার অপশান থাকে তবে অবশ্যই ফল বেছে নিন। যদি একান্তই ফলের রস খেতে চান, তবে বাড়িতে তৈরি ফলের রস খান। প্যাকেট জাত ফলের রস নৈব নৈব চ।

POPxo এখন চারটে  ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!       

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!