শরীর ও সৌন্দর্যরক্ষায় প্রতিদিন এক-দুটো করে নিম পাতা খাওয়া মাস্ট

শরীর ও সৌন্দর্যরক্ষায় প্রতিদিন এক-দুটো করে নিম পাতা খাওয়া মাস্ট in bengali

আয়ুর্বেদশাস্ত্র মতে প্রায় ৫০০০ বছর ধরে মানব শরীরকে নানাবিধ রোগের হাত থেকে বাঁচাতে নিম পাতা ব্যবহার করার চল রয়েছে। আর কেনই বা হবে না! এই গাছটির প্রতিটি অংশ - তা পাতা হোক, কী ডাল, এমনকি নিম ফুলও নানাভাবে শরীরকে সুস্থ (health and beauty benefits of neem) রাখতে বিশেষ ভূমিকা পালন করে থাকে।

বহুকাল ধরে স্বাস্থ্য রক্ষায় নীম পাতার ব্যবহার চলে আসছে

নিম পাতার সঙ্গে শরীরের ভাল-মন্দের সম্পর্কটা ঠিক কোথায়, সে সম্পর্কে আলোচনা করা হবে বৈকি। কিন্তু তার আগে একটা গুরুত্বপূর্ণ বিষয় সম্পর্কে জেনে রাখা একান্ত প্রয়োজন। তা হল, বিশেষজ্ঞদের মতে টানা এক মাসের বেশি নিম পাতা খাওয়া উচিত নয়। কারণ তাতে শরীরের উপকার হওয়ার থেকে অপকার হওয়ার আশঙ্কা যায়। কিন্তু টানা এক মাস, সকালে ঘুম থেকে ওঠার পর খালি পেটে যদি ১-২ টো নিম পাতা খেতে পারেন, তাহলে শরীর নিয়ে আর কোনও চিন্তাই থাকবে না; সঙ্গে চোখে পড়ার মত উন্নতি হবে ত্বক ও চুলের (health and beauty benefits of neem)

জেনে নিন, শরীর-স্বাস্থ্য ও সৌন্দর্য রক্ষায় নিম পাতা কিভাবে কাজে আসে

Beauty

Manish Malhotra Antimicrobial Sanitizing Spray

INR 349 AT MyGlamm

১। হজমক্ষমতা বাড়াতে সাহায্য করে

পেটের গোলমাল এড়াতে রোজ নিম পাতা খান

বাঙালি যখন, তখন ভোজনরসিক তো বটেই! আর রসনা তৃপ্তির ঝোঁকে গ্যাস-অম্বল যে রোজের সঙ্গী হয়ে উঠবে, সে আবার নতুন কথা কী! তাই তো বলি, এই গরমে হজম ক্ষমতাকে যদি চাঙ্গা রাখতে হয়, তাহলে কব্জি ডুবিয়ে খাবার খাওয়ার পাশাপাশি সকালে ঘুম থেকে উঠে নিম পাতা খাওয়ার প্রয়োজনও রয়েছে। কারণ এই প্রাকৃতিক উপাদানটিতে উপস্থিত নানাবিধ উপকারী উপাদান শরীরে প্রবেশ করা মাত্র পাকস্থলিতে উপস্থিত খারাপ ব্যাকটেরিয়ারা সব মারা পরে। ফলে একদিকে যেমন পেটে খারাপ হওয়ার আশঙ্কা কমে, তেমনি গ্যাস-অম্বলের মতো সমস্যার প্রকোপ কমতেও (health and beauty benefits of neem) সময় লাগে না।

Beauty

Manish Malhotra Antimicrobial Facial Wipes

INR 349 AT MyGlamm

২। টক্সিন ফ্লাস আউট করতে সাহায্য করে

কখনও খাবারের মাধ্যমে, তো কখনও অন্য নানা ভাবে আমাদের শরীরে টক্সিক উপাদানের প্রবেশ ঘটে। এই সব ক্ষতিকর উপাদানগুলিকে যদি ঠিক সময়ে শরীর থেকে বের করে দেওয়া না যায়, তাহলে কিন্তু বিপদ! তাই তো প্রতিদিন নিম পাতা খাওয়ার প্রয়োজন রয়েছে। আসলে এই প্রাকৃতিক উপাদানে মজুত রয়েছে এমন কিছু উপকারী উপাদান, যা এইসব টক্সিক উপাদানদের শরীর থেকে বের করে দেয়। ফলে দেহের গুরুত্বপূর্ণ অঙ্গগুলির কোনও ক্ষতি হওয়ার আশঙ্কা প্রায় থাকে না বললেই চলে।

৩। শরীরের ইমিউনিটি পাওয়ার বাড়ে

নিম পাতায় উপস্থিত অ্যান্টিমাইক্রোবিয়াল, অ্যান্টিভাইরাল এবং অ্যান্টিঅক্সিডেন্ট প্রপাটিজ শরীরে প্রবেশ করার পর এমন খেল দেখায় যে দেহের রোগ প্রতিরোধক ব্যবস্থা বেজায় শক্তিশালী হয়ে ওঠে। ফলে স্বাভাবিকভাবেই ছোট-বড় কোনও রোগই ধারে কাছে ঘেঁষতে পারে না। সেই সঙ্গে নানাবিধ সংক্রমণে আক্রান্ত হওয়ার আশঙ্কাও (health and beauty benefits of neem) যায় কমে।

৪। ত্বকের জেল্লা বাড়াতে সাহায্য করে

Beauty

Magic Potion - Phoenix

INR 995 AT MyGlamm

আয়ুর্বেদ বিশেষজ্ঞদের মতে নিয়মিত খালি পেটে নিম পাতা খাওয়া শুরু করলে রক্তে উপস্থিত ক্ষতিকর উপাদানেরা ধ্বংস হয়ে যায়। সেই সঙ্গে টক্সিক উপাদানেরাও বেরিয়ে যেতে বাধ্য হয়। ফলে ত্বকের সৌন্দর্য তো বাড়েই, সেই সঙ্গে কোনও ধরনের ত্বকের সংক্রণে আক্রান্ত হওয়ার আশঙ্কাও আর থাকে না

৫। চুল স্বাস্থ্যোজ্জ্বল হয়ে ওঠে

নিম পাতা ভেজানো জলে চুল ধুতে পারেন মাঝে মধ্যে

প্রতিদিন নিম পাতা খাওয়া শুরু করলে শরীরে এমন কিছু উপাদানের মাত্রা বৃদ্ধি পেতে শুরু করে, যার প্রভাবে চুলের সৌন্দর্য তো বাড়়েই, সেই সঙ্গে স্ক্যাল্প কোনও রোগ মাথা চাড়া দিয়ে ওঠার সম্ভাবনাও আর থাকে না। নিয়মিত নিম পাতা খাওয়ার পাশাপাশি যদি নিম পাতা ভেজানো জলে দিয়ে চুল ধোওয়া যায়, তাহলেও কিন্তু সমান উপাকার (health and beauty benefits of neem) মেলে।

POPxo এখন চারটে  ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!       

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!