প্রতিদিন সাইকেল চালালে শরীরে কী কী পরিবর্তন আসবে জানেন?

প্রতিদিন সাইকেল চালালে শরীরে কী কী পরিবর্তন আসবে জানেন?

প্রতিদিনের এই ব্যস্ত সময়ে সেভাবে ব্যায়াম করার সময় হয়ে ওঠে না। সকালে উঠে ঘরের কাজ সেরে অফিসের জন্য তৈরি হতে হয়, অফিস থেকে ফিরে এতটাই ক্লান্ত হয়ে যান যে ব্যায়াম করার কথা ভাবা যায় না। এদিকে যাঁরা বাড়ি থেকে কাজ করেন তাঁদের ক্ষেত্রেও বিষয়টা অনেকাংশেই এক। কিন্তু এমন কিছু ব্যায়াম থাকে, যাঁর জন্য বিশেষ পরিশ্রম বা সময়ের প্রয়োজন নেই। দিনের আধ ঘণ্টা সেই ব্যায়াম করলেই শরীর ভাল থাকে। যেমন - হাঁটলে বা সাঁতার কাটলে শরীরের ব্যায়াম হয়, শরীর ভাল থাকে। একইসঙ্গে আপনি যদি প্রতিদিন আধ ঘণ্টাও সাইকেল চালাতে পারেন, তবে আপনার শরীর ভাল থাকবে। আসুন জেনে নেওয়া যাক সাইকেল চালালে কী কী উপকার (health benefits of cycling)পাবেন আপনি।

 

সাইকেল যাঁরা চালাতে জানেন, তাঁদের জন্য তো খুবই ভাল। যাঁরা সাইকেল চালাতে জানেন না তাঁরা অভ্যাস শুরু করুন। সাইকেল চালানোর জন্য প্রথমেই প্রয়োজন ব্যালেন্সের। নিজের ও সাইকেলের ব্যালেন্স ঠিক ঠাক রাখতে পারলেই সাইকেল চালানো আরও সহজ হয়ে যাবে। তখন প্রতিদিন সাইকেল চালাতে পারবেন (health benefits of cycling)। শরীরও ভাল থাকবে।

সাইকেল চালান

পায়ের পেশির জোর বাড়ে

আপনি যদি প্রতিদিন সাইকেল চালান তবে আপনার পায়ের পেশিতে সবথেকে বেশি চাপ পড়ে। কারণ, সাইকেল চালালে মূল ব্যায়াম হয় পায়ের। তাই আপনি যদি নিয়মিত সাইকেল চালাতে পারেন পায়ের পেশি সচল থাকবে। পায়ের জোর বাড়বে। পায়ে রক্ত সঞ্চালন ভাল হবে (health benefits of cycling)। সাইকেল চালানো কেন ভাল বুঝছেন তো।

ফুসফুসের কার্যক্ষমতা বাড়বে

দৌড়ানোর মতোই সাইকেল চালানোর জন্য আপনাকে পরিশ্রম করতে হয়। এবং তার জন্য আপনার শরীরে বেশি পরিমাণ অক্সিজেন প্রয়োজন হয়। শ্বাস-প্রশ্বাস প্রক্রিয়া দ্রুত চলে। সেই জন্য নিয়মিত সাইকেল চালালে আপনার ফুসফুস ভাল থাকে ও কার্যক্ষমতা বাড়ে (health benefits of cycling)।

শরীর ভাল থাকে

হার্ট ভাল থাকে

যেহেতু সাইকেল চালালে শরীরে নিয়মিত পরিশ্রম হয়। তাই রক্ত সঞ্চালন ভাল হয়। শরীর পরিমাণ মতো অক্সিজেন পায়। এইদিকে শরীরে খারাপ কোলেস্টেরলের মাত্রাও বাড়ে না। তাই স্বাভাবিক ভাবেই আপনার হার্টও ভাল থাকে। হৃদরোগের আশঙ্কা অনেকাংশেই কমে যায়।

মানসিক স্বাস্থ্যেও প্রভাব পড়ে

ব্যায়াম করলে আপনার মন নানারকম ভাবে ভাল থাকতে পারে। এন্ডোরফিনস ও অ্য়াড্রিনালিন হরমোন নিঃসৃত হলে আপনার আত্মবিশ্বাস আরও বেশি বেড়ে যায়। তখন নতুন ফিজিকাল গোলে পৌঁছাতে চাইবেন আপনি। সাইকেলিং একটা আউটডোর এক্সারসাইজ। YMCA-র একটি গবেষণায় দেখা গিয়েছে, যাঁরা ব্যায়াম করেন না তাঁদের থেকে ৩২ শতাংশ বেশি ভাল থাকে যাঁরা ব্যায়াম করেন তাঁরা। নিয়মিত যাঁরা সাইকেল চালান, তাঁদের কাছে সাইকেল চালানো (health benefits of cycling)মেডিটেশনের মতো কাজ করে। মনসংযোগও বাড়ে।

আপনিও চালান তো?

ঘুম ভাল হয়

জর্জিয়া বিশ্ববিদ্যালয়ের একটি গবেষণায় দেখা গিয়েছে, যাঁরা নিয়মিত সাইকেল চালান তাঁদের ফিজিকাল অ্যাংজাইটি অনেকাংশেই কম হয়ে গিয়েছে। ও তাঁরা ভাল ভাবে ঘুমাতে পারছেন।

POPxo এখন চারটে  ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!       

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!