ডার্ক চকোলেট খেলে ওজন থাকবে নিয়ন্ত্রণে, ভাল থাকবে হার্টও? সত্যি কি তাই!

ডার্ক চকোলেট খেলে ওজন থাকবে নিয়ন্ত্রণে, ভাল থাকবে হার্টও? সত্যি কি তাই!

পিএমএস চলছে কিংবা পিরিয়ড চলছে কিংবা আবার বয়ফ্রেন্ডের সঙ্গে ঝগড়া করে মন খারাপ করে আছি। সঙ্গে সঙ্গে মন ভাল করে দিয়েছে চকোলেট। বিশেষ করে ডার্ক চকোলেটের মধ্য়ে সেই গুণ আছে, যা খুব সহজেই মন খারাপ ঠিক করে দিতে পারে। কিন্তু অনেকেই বলেন চকোলেট খেলে না কি ওজন বাড়ে। সেই কথা কতটা সত্যি কি মিথ্যে তা আমি জানি না বাপু, কিন্তু ডার্ক চকোলেট যে মোটেই আপনার ওজন বাড়ায় না।

তা নিয়ে আপনি একশো শতাংশ নিশ্চিত থাকতে পারেন। উল্টে ডার্ক চকোলেট আপনার ওজন নিয়ন্ত্রণে রাখে সঙ্গে শরীরের হাজার একটা সমস্যা সমাধান করে। সত্যি সত্যিই ডার্ক চকোলেটের গুণ (health benefits of dark chocolate) অনেক। আর উপকারিতাও কম কিছু নয়।

ডার্ক চকোলেটের এত গুণ!

ডার্ক চকোলেটে আছে অ্যান্টিঅক্সিড্যান্টস। রয়েছে ফ্লেভানলস নামে একটি উপাদান, যা নাইট্রিক অক্সাইডের উৎপাদন বাড়িয়ে দেয়। তাই সারা শরীরে রক্ত প্রবাহ বাড়ে এবং রক্তচাপ নিয়ন্ত্রণে থাকে। সেই একই কারণে হার্টের কোনও সমস্যার আশঙ্কাও অনেকাংশেই কমে যায়।

এছাড়াও ডার্ক চকোলেটে প্রচুর পরিমাণে আয়রন, ম্যাগনেসিয়াম, কপার, জিঙ্ক এবং ফসফরাস রয়েছে (health benefits of dark chocolate) । এই উপাদানগুলি শরীরের নানাভাবে উপকার করে। তার মানে বুঝতেই পারছেন আপনার শরীর ভাল রাখার জন্য কিন্তু ডার্ক চকোলেট খেতেই হবে।

হার্টের ক্ষমতা বাড়ে

একাধিক গবেষণায় এই তথ্য়ই প্রকাশ্যে এসেছে যে, গত কয়েক বছরে হৃদরোগে আক্রান্ত হওয়ার সংখ্যা ও আশঙ্কা অনেকাংশেই বেড়েছে এই দেশে। এমনকী অল্প বয়সী ছেলে মেয়েদের মধ্য়েও সেই প্রবণতা দেখা যাচ্ছে। কিন্তু আপনি কি জানেন আপনি যদি প্রতিদিন ডার্ক চকোলেট খান, তাহলে আপনার হৃদরোগের আশঙ্কা অনেকাংশেই কম হয়ে যায়। এতে আছে অ্যান্টি অক্সিড্যান্টস যা আপনার হার্টের রোগের আক্রান্ত হওয়ার আশঙ্কা (health benefits of dark chocolate) প্রায় ৫৭ শতাংশ কম করে দেয়। এমনকী খারাপ কোলেস্টেরলের মাত্রাও কম হতে শুরু করে। তাই হার্ট ভাল থাকে।

আপনিও খান তো?

মস্তিষ্ক ভাল থাকে

ডার্ক চকোলেট খাওয়ার আরও অনেক উপকার রয়েছে। ওই যে বলছিলাম, মন ভাল হয়ে যায়। কারণ, ডার্ক চকোলেটের মধ্যে রয়েছে এমন কিছু উপাদান। তাই ডার্ক চকোলেট খাওয়ার সঙ্গে সঙ্গে মস্তিষ্কের সেরেব্রাল কর্টিকাল রিজিওনে গামা ফ্রিকোয়েন্সির মাত্রা অনেকাংশেই বেড়ে যায়। তাই মস্তিষ্কের ক্ষমতা বাড়ে ও স্মৃতিশক্তি ভাল থাকে।

মোটেই ওজন বাড়ে না

ওজন নিয়ন্ত্রণে থাকে

এই কথা শুনে শুনে হয়রান আমিও। বুঝতেই পারছেন কী কথা। চকোলেট খেলে নাকি ওজন বাড়ে। কিন্তু বিজ্ঞান তো অন্য কথা বলছে। বিশেষজ্ঞরা বলছেন, ডার্ক চকোলেট খেলে ওজন নিয়ন্ত্রণে থাকে। কারণ, এতে অনেক উপকারী উপাদান রয়েছে যা রক্তে মেশার পরেই আমাদের শরীরের মেটাবলিজম রেটের উন্নতি (health benefits of dark chocolate) করে। তাই শরীরের একাধিক অংশে মেদ জমার আশঙ্কা অনেকাংশেই কম হয়ে যায়। চকোলেট খেলে পেট ভরে ও বারবার খিদে পায় না। তাই খাওয়াও কম হয়। সেইক্ষেত্রে ওজন বাড়ার আশঙ্কা যে থাকে না, সেটা বোঝাই যায়।

POPxo এখন চারটে  ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!       

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!