আঙুরের স্বাস্থ্যগুণ শুনলে আর বলবেন না 'আঙুর ফল টক' !

আঙুরের স্বাস্থ্যগুণ শুনলে আর বলবেন না 'আঙুর ফল টক' !

আমায় যদি এক থালা ফল সাজিয়ে দেওয়া হয়, আমি বেশ নাক সিঁটকাব। কিন্তু সেই ফলের থালায় যদি দুই তিন পিসও আঙুর থাকে, তাহলে সেই দুই তিন পিস পেটের মধ্যে চালান করে পাশ কাটাব। আঙুর ফল টক হোক বা মিষ্টি, আমার বাবা দুটো হলেই চলে! যদিও সারা বিশ্বে যত পরিমাণ আঙুর উৎপাদন হয় তার বেশিরভাগটা দিয়েই ওয়াইন তৈরি হয়। আর বাদ বাকি পরিমাণ আঙুর ফল হিসেবে বাজারে বিক্রি হয়।

আঙুর এমন একটা ফল যা সারা বছরই বাজারে কিনতে পাওয়া যায়। শীত পেরিয়ে গরম পড়ার এই আগের সময়টায় আঙুর তুলনামূলক কম দামে পাওয়া যায়। আসলে কী বলুন তো, আঙুরপ্রীতি কিন্তু ভাল। কারণ, আঙুরে এমন অনেক গুণ আছে, যা আপনার শরীরকে ভাল রাখে। তবে আর অপেক্ষা কীসের, আসুন জেনে নিই আঙুরের স্বাস্থ্যগুণ (health benefits of grapes) কী কী

আঙুরের স্বাস্থ্যগুণ কী কী

অ্যান্টি অক্সিড্যান্টসে ঠাসা

আঙুরে প্রচুর পরিমাণ অ্যান্টি অক্সিড্যান্ট (health benefits of grapes) উপাদান রয়েছে। যা কারণে আপনার হার্ট ভাল থাকে, এবং ক্যানসার হওয়ার আশঙ্কাও অনেকাংশে কম হয়ে যায়। এমনকী রক্ত সঞ্চালন ভাল করে এবং রক্তচাপ নিয়ন্ত্রণে রাখে। এবং এই বিষয়টি খেয়াল রাখবেন যে, অ্যান্টি অক্সিড্যান্ট উপাদান রয়েছে বীজ ও ফলের স্কিনে। তাই খাওয়ার সময় এই অংশগুলি বাদ দেবেন না।

ত্বকের সমস্যা সমাধান করে

গবেষণায় দেখা গিয়েছে, আঙুরের (health benefits of grapes) মধ্যে থাকা উপাদান ত্বকের তারুণ্য বজায় রাখে এবং ত্বকের সমস্যা সমাধান করে। ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ের একটি গবেষণায় দেখা গিয়েছে, আঙুরের মধ্যে থাকে রেসভারেট্রল। যা খুব সাধারণ অ্যাকনের ওষুধ বেন্জল পারঅক্সাইডের সঙ্গে মিলে ব্যাকটেরিয়ার বিরুদ্ধে মোকাবিলা করে। এবং এই ব্যাকটেরিয়ার কারণেই কিন্তু অ্যাকনে তৈরি হয়।

আপনি আঙুর খান তো?

প্রচুর পরিমাণে পটাশিয়াম থাকে

প্রতি ১০০ গ্রাম আঙুরে ১৯১ মিলিগ্রাম পটাশিয়াম থাকে। যদি আপনি প্রচুর পরিমাণে পটাশিয়াম গ্রহণ করেন, তাহলে আপনার শরীরে নানা রকম ভাবে উপকার হচে পারে। একটি লো সোডিয়াম ও হাই পটাশিয়াম ডায়েট প্রমাণ করেছে উচ্চ রক্তচাপ জনিত সমস্যা নিয়ন্ত্রণে রাখা যায়। এমনকী হার্টের সমস্যার আশঙ্কা অনেকাংশেই কম হয়ে যায় এবং হাই কোলেস্টেরলের সমস্যাও সমাধান হয়। এমনকী পেটের নানা রকম সমস্যাও সমাধান হতে পারে যদি প্রচুর পরিমাণে পটাশিয়াম আপনি গ্রহণ করেন। তবে অবশ্যই, এই পদক্ষেপের আগে আপনার চিকিৎসকের সঙ্গে পরামর্শ করবেন।

চোখ ভাল রাখে

মায়ামি বিশ্ববিদ্যালয়ের গবেষণা অনুযায়ী, চোখ ভাল রাখে আঙুর (health benefits of grapes) । কারণ, রেটিনায় প্রোটেক্টিভ প্রোটিনের মাত্রা বাড়ায় আঙুর। যা আপনার চোখকে ভাল রাখে।

ওইটুকু ফলের এত গুণ!

মস্তিষ্কের কার্যক্ষমতা বাড়ায়

কয়েকটি গবেষণায় দেখা গিয়েছে, রেসভারেট্রল আপনার মস্তিষ্কের রক্ত প্রবাহ বাড়ায়। ফলে যাঁদের স্মৃতিশক্তি জনিত সমস্যা রয়েছে, তাঁদের জন্য আঙুর খাওয়া খুবই ভাল।

তাই আপনিও যদি আঙুর খেতে ভালবাসেন, তবে সেই নিয়ে একদমই চিন্তিত হবেন না। মন দিয়ে আঙুর খান ও সবাইকে আঙুর খাওয়ান। তা সেই আঙুর ফল টক হোক বা মিষ্টি...

POPxo এখন চারটে  ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!       

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!