মধু ও দারচিনি একসঙ্গে মিশিয়ে খেলে শরীরের এই সমস্যাগুলি সমাধান হবে

মধু ও দারচিনি একসঙ্গে মিশিয়ে খেলে শরীরের এই সমস্যাগুলি সমাধান হবে

শরীর সুস্থ রাখার জন্য মধু কত উপকারী আমরা সেই কথা জানি। আর এই মধুর সঙ্গেই যদি দারচিনি মিশিয়ে খাওয়া যায় তাহলে আরও কত উপকার হতে পারে বলুন তো। অনেক ছোট ও বড় অসুখকেই প্রতিরোধ করা সম্ভব হবে। মধুতে আছে কার্বোহাইড্রেট, পটাশিয়াম, আয়রন ও ফাইবার। আর দারচিনিতে আছে ক্যালসিয়াম, ম্যাগনেসিয়াম, ফসফরাস, পটাশিয়াম, ভিটামিন সি ও ভিটামিন এ।

তাহলে বুঝতেই পারছেন নিশ্চয়ই। এত ভিটামিন ও মিনারেল যদি আপনার শরীরে যায়, তাহলে সত্যিই আপনার শরীর কত উপকার পেতে পারে? তাহলে শরীরকে সুস্থ রাখতে তো আপনাকে মধু ও দারচিনি খেতেই হবে। কিন্তু মধু ও দারচিনিতে উপকার কী কী, সেই বিষয়ে না জানলে তো আমাদের ধারণা পরিষ্কারই হবে। তাই জেনে নেওয়া যাক (honey and cinnamon) মধু ও দারচিনি একসঙ্গে খেলে কী কী উপকার আপনি পেতে পারেন।

মধু ও দারচিনি আপনি কি খান?

ইমিউনিটি বাড়ে

নিয়মিত মধুর সঙ্গে দারচিনির গুঁড়ো  (honey and cinnamon) মিশিয়ে খান। তাহলে আপনার শরীরে ভিটামিন সি ও অ্যান্টি-অক্সিড্যান্টসের পরিমাণ বাড়বে। যা আপনার শরীরে ইমিউনিটি বাড়াবে। ফলে, কোনও সংক্রমণ ও অসুখই আপনার ধারেকাছে ঘেঁষতে পারবে না। আবহাওয়া পরিবর্তনের সময়ে অনেকেরই হাঁচি, কাশি লেগেই থাকে। সেই সম্ভাবনাও অনেকাংশে কম হয়ে যায়।

ব্লাড সুগার নিয়ন্ত্রণে থাকে

পরিবারে কারও ডায়াবিটিস থাকলে আপনাকেও যে ২৫ পেরোলেই সতর্ক হতে হবে। না হলে সেই অসুখ হতে পারে আপনারও। তাই যদি আপনি নিয়মিত মধুর সঙ্গে দারচিনি মিশিয়ে খেতে পারেন, আপনার রক্তে এমন কয়েকটি উপাদানের মাত্রা বাড়বে তাতে আপনার রক্তে শর্করার পরিমাণ নিয়ন্ত্রণে (honey and cinnamon)থাকবে।

দারচিনি খুবই উপকারী

ওজন নিয়ন্ত্রণে থাকবে

যাঁদের ওজন বেড়ে যাচ্ছে কিংবা বেড়ে যাওয়ার সম্ভাবনা সব সময়েই রয়েছে তাঁরা রোজ ঘুম থেকে উঠে নিয়মিত এক গ্লাস গরম জলে দুই চামচ মধু ও দারচিনি গুঁড়ো (honey and cinnamon)মিশিয়ে খাবেন। এবং পাশাপাশি ব্যায়াম ও স্বাস্থ্যকর খাবারও খেতে হবে। মধু ও দারচিনিতে এমন কিছু উপাদান রয়েছে যা দেহের অতিরিক্ত মেদ ঝড়িয়ে ফেলে দ্রুত। ফলে ওজন কমতে খুব বেশি সময় লাগে না।

হার্ট ভাল থাকে

মধু ও দারচিনি রক্তে খারাপ কোলেস্টেরলের মাত্রা কমায়। ফলে হার্টও ভাল থাকে।

হজম ক্ষমতা বাড়ায়

নিয়মিত মধুর সঙ্গে দারচিনি (honey and cinnamon)মিশিয়ে খেলে হজমে সহায়ক পাচক রসের ক্ষরণ নিয়ম মেনে হয়। ফলে বদ-হজম এবং গ্যাস-অম্বলের সমস্যা ধারে কাছেও ঘেঁষতে পারে না। সেই সঙ্গে পেটের ব্যথা এবং ব্লাডার ইনফেকশনের মতো সমস্যার প্রকোপও কমে।

শরীর ভাল রাখে দারচিনি ও মধু

কীভাবে খাবেন দারচিনি ও মধু

এক কাপ গরম জলে দুটো দারচিনি স্টিক ভিজিয়ে রাখতে হবে। যখন দেখবেন জলের রং বদলে গেছে, তখন তাতে দেড় চামচ মধু মিশিয়ে  (honey and cinnamon) নিন। এই মিশ্রণ রাতে শুতে যাওয়ার আগে অর্ধেক কাপ খেতে হবে। আর সকালে ঘুম থেকে উঠে খালি পেটে বাকিটা খেতে হবে। 

POPxo এখন চারটে  ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!       

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!