কফিতে কি আপনিও আসক্ত? জেনে নিন ছয়টি ক্ষতিকর দিক!

কফিতে কি আপনিও আসক্ত? জেনে নিন ছয়টি ক্ষতিকর দিক! in bengali

আমি কফি খেতে খুবই ভালবাসি। সেই কলেজ লাইফ থেকেই কফির নেশা। ওই একটাই নেশা! আর কোনও নেশা নেই। আমার কফি-অ্যাডিকশন দেখে মা মাঝে মাঝেই বকুনি দেন। বলেন, এত কফি খাওয়া ভাল নয় (health hazards and risks of consuming excessive coffee)। কিন্তু ও সবে কান কোনওদিনই কান দিইনি আমি। কফি খাওয়া শুরু করার পরেও কেটে গিয়েছে অনেক বছর। আর এখন মিডিয়া হাউজে কাজ করে কফি খাওয়াটা ভাত খাওয়ার মতই অভ্যেসে দাঁড়িয়েছে আমার।

সকালে কড়া এক কাপ ব্ল্যাক কফি না পেলে কি ঘুম ভাঙে না?

এত দিন পরেও সত্যিই বুঝে উঠতে পারিনি কফির খারাপটা কোথায়! আসলে সকালটা শুরুই হয় কফি মগে চুমুক দিয়ে। তার পর সারা দিন তো চলতেই থাকে। অফিসে থাকলে তো কফির কাপে চুমুকের সঙ্গে সঙ্গে কি-বোর্ডেও ঝড় ওঠে। বাড়ি ফিরেও সন্ধের জলখাবারের সঙ্গে কফি চলতেই থাকে। আর রাতেও খাওয়ার পরে একটু কফি চাই-ই চাই। তবে ওই যে বলে কোনও কিছুই অতিরিক্ত ভাল নয়। অন্যান্য খাবার আর নিউট্রিয়েন্টস অতিরিক্ত হয়ে গেলে যেমন স্বাস্থ্যের পক্ষে ক্ষতিকর। ঠিক তেমনই অত্যধিক কফি পানও (health hazards and risks of consuming excessive coffee) স্বাস্থ্যের জন্য খারাপ।

অতিরিক্ত কফি পান করলে নানা শারীরিক সমস্যা দেখা দিতে পারে

তবে হ্যাঁ, বুঝেছিলাম কয়েক সপ্তাহ আগে। যেদিন হঠাত রাতে বুকে ব্যথা শুরু হল… বিশ্বাস করুন, মনে হচ্ছিল শ্বাস নিতে পারব না আর। সেদিন রাতে আর ডাক্তার পাই নি। পরদিন অফিস থেকে ছুটি নিয়ে প্রথমেই গেলাম ডাক্তারের কাছে। প্রেশার মেপে দেখলাম প্রচন্ড বেশি, আর তার থেকেই শুরু হয়েছে বুকে ব্যথা আর শ্বাসকষ্ট। সেদিন কথা বলতে বলতে ডাক্তারবাবুই বললেন, সব সমস্যার মূল হল আমার অত্যধিক কফি খাওয়া (health hazards and risks of consuming excessive coffee)। তাই ভাবলাম, আপনাদেরও জানিয়ে রাখি, ঠিক কী কী সমস্যা হতে পারে যদি প্রয়োজনের তুলনায় বেশি কফি পান করেন -

Beauty

WIPEOUT Sanitizing Spray

INR 199 AT MyGlamm

১। ইনসমনিয়া বা অনিদ্রা: আগেই বলেছি, কফির মধ্যে থাকা ক্যাফিন আপনার এনার্জি লেভেল বাড়িয়ে দেয়। আর ঘুমের সময় কফি খেলে কিন্তু ইনসমনিয়ায় ভুগতে পারেন। ঘুম ঠিক ভাবে আসবে না। তাই রাতে ঘুমোতে যাওয়ার আগে কফি খাওয়া বন্ধ করতে হবে।

২। বদহজমের সম্ভাবনা: সকালবেলা ঘুম থেকে উঠে কফি খেলে হজমের সমস্যা হতে পারে। আর বেশি পরিমাণে কফি খেলে বদহজম হতে পারে।

৩। কোলস্টেরল বাড়ায়: অতিরিক্ত কফি পানে কোলস্টেরল বাড়ারও (health hazards and risks of consuming excessive coffee) আশঙ্কা থাকে।

৪। কিডনিতে প্রভাব: কফির পরিমাণ বেশি হলে কিডনিতে এর ব্যাপক প্রভাব পড়তে পারে। এতে কিডনির স্বাভাবিক কার্যক্ষমতা ব্যাহত হতে পারে।

৫। মিসক্যারেজের আশঙ্কা: কনসিভ করার পর কিন্তু কফি পানে লাগাম টানতে হবে। কারণ গবেষণায় দেখা গিয়েছে, কফি পানে আপনার মিসক্যারেজের ঝুঁকি (health hazards and risks of consuming excessive coffee) অনেকটাই বেড়ে যায়।

৬। হাইপারটেনশনের ঝুঁকি: আপনার হাইপারটেনশন অথবা হাই ব্লাড প্রেসার থাকতে পারে। যদিও সেগুলোর কোনও উপসর্গ আপনি দেখতে পাবেন না। কারণ কফি পান ছোট থেকে বড়- সকলের মধ্যেই হাইপারটেনশনের ঝুঁকি আরও বাড়িয়ে দেয়।

POPxo এখন চারটে  ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!       

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!