ঘরে বসেই ডিশ ওয়াশার বানিয়ে নিন, বাসন থাকবে ঝকঝকে!

ঘরে বসেই ডিশ ওয়াশার বানিয়ে নিন, বাসন থাকবে ঝকঝকে!

বাড়িতে অনেক লোককে নিমন্ত্রণ করেছেন তো। তার জন্য বিশেষ ডিনার সেটও বেরিয়েছে। সবাই ফিরে যেতে যেতে সেই রাত। এবার আপনার বাসন ধোওয়ার পালা। যেই না বাসন ধুতে গেলেন, দেখলেন ডিশ ওয়াশার নেই। ব্যাস, এখন আপনার মাথায় হাত পড়ল তো! চিন্তা করবেন না। বরং আপনি বাড়ি বসেই এমন কয়েকটি ডিশ ওয়াশার বানিয়ে নিতে পারেন। যা দিয়ে ঝটপট বাসন মেজে নিতে পারেন। 

আপনার বাজার থেকে ডিশ ওয়াশার কিনে খরচও করতে হবে না। অল্প খরচেই নিজের ডিশ ওয়াশার দিয়ে বাসন ধুয়ে নিতে পারবেন। আসুন জেনে নিই, ঘরে তৈরি ডিশ ওয়াশার( home made dishwashing liquid ) -র ফর্মূলা!

ঘরে বসে ডিশ ওয়াশার বানিয়ে নিন

বেকিং সোডা দিয়ে

আপনার প্রয়োজন দুই টেবিল চামচ লিকুইড সাবান, চার টেবিল চামচ বেকিং সোডা এবং পরিমাণ মতো জল। একটি পুরনো বোতলও কাছে রাখবেন।

বোতলে জল নিয়ে নিন। তার মধ্যে বেকিং সোডা মিশিয়ে কিছুক্ষণ রেখে দেবেন। তারপর বেকিং সোডা একসময় জলের মধ্যে সম্পূর্ণ মিশে যাবে। এরপর লিকুইড সোপ (home made dishwashing liquid) মিশিয়ে ভাল করে ঝাঁকিয়ে নেবেন।

ভিনিগার ও কাপড় ধোওয়ার সোডা

দুই কাপ কাপড় কাচার সোডা প্রয়োজন। তার সঙ্গে মাল্টিপারপাস ডিটারজেন্ট বুস্টার, আধ কাপ এপসম নুন, আধ কাপ ভিনিগার নিয়ে নিন। কয়েক ফোঁটা এসেনশিয়াল অয়েল নেবেন। এটি আপনি নাও নিতে পারেন। এটা একমাত্রই আপনার ডিশ ওয়াশারে ( home made dishwashing liquid ) সুন্দর গন্ধের জন্য।

বোতলে ভিনিগার নিন। সাদা ভিনিগার নেবেন। তার মধ্যে নুন মিশিয়ে ভাল করে ঝাঁকিয়ে নেবেন। এরপর ডিটারজেন্ট বুস্টার দিয়ে চামচ দিয়ে নাড়িয়ে নিন। তারপর জল দিয়ে ঝাঁকিয়ে নেবেন। সোডা দিয়ে আরও একবার ভাল করে ঝাঁকিয়ে নেবেন। তারপর পুরোপুরি তৈরি হয়ে গেলে কিছুক্ষণ রেখে দিন। ব্যবহার করার আগে এসেনশিয়াল অয়েল মিশিয়ে নেবেন। আপনার ডিশ ওয়াশার তৈরি।

সিঙ্কে বাসন পড়ে থাকবে না আর!

লেমনেড ও সোডা

আপনার প্রয়োজন এক কাপ ওয়াশিং সোডা। এক কাপ বেকিং সোডা, তিন চার প্যাকেট লেমনেড (মিষ্টি ছাড়া) ও এক কাপ রক সল্ট অর্থাৎ যে নুন আপনি বাড়িতে রান্নায় ব্য়বহার করেন, তা নেবেন। তার সঙ্গে এক কাপ জল মিশিয়ে নেবেন। লেমনেডের পরিবর্তে লেবুর গন্ধযুক্ত কোনও লিকুইডও ব্যবহার করতে পারেন। তবে খেয়াল রাখবেন তাতে যেন কোনও ভাবেই মিষ্টির পরিমাণ না থাকে।

পাত্রে জল দেবেন। তারপর দুই রকমের সোডা মিশিয়ে জল ঢেলে গুলে নিন। এর মধ্যে নুন ও লেমনেড মিশিয়ে ভাল করে ঝাঁকিয়ে নিলেই আপনার ডিশ ওয়াশার ( home made dishwashing liquid ) তৈরি। এর সঙ্গে কিন্তু আপনার হাতেরও যত্ন নিতে হবে। 

Beauty

WIPEOUT Germ Killing Hand Cream

INR 149 AT MyGlamm

তাহলে তো আপনার আর কোনও চিন্তাই রইল না। আপনি যদি বাজার থেকে ডিশ ওয়াশার নাও কিনতে পারেন, তবে নিজে হাতেই ডিশ ওয়াশার তৈরি করে নিন। সেই ডিশ ওয়াশার( home made dishwashing liquid ) দিয়েই অনেক বাসন মেজে ফেলুন। বাসন থাকবে ঝকঝকে, আর আপনার বেশি পরিশ্রমও হবে না।

POPxo এখন চারটে  ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!       

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!