দোল খেলার পর বাড়ি পরিষ্কার করুন এই পাঁচটি উপায়ে

দোল খেলার পর বাড়ি পরিষ্কার করুন এই পাঁচটি উপায়ে in bengali

‘খেলব হোলি রং দেব না, তাই কখনও হয়?” – সত্যিই তো, দোল খেলবেন অথচ গায়ে রং লাগবে না, তা কি হয়! আবীর আর রং মাখার পর মুখ, হাত বা ও মাথা থেকে রং তুলতে বেশ সমস্যা হয় ঠিকই কিন্তু দোল না খেললেও ভাল লাগে না। দোলের ক্ষতিকর রং থেকে ত্বক আর চুল বাঁচানোর জন্য তো আমরা নানা উপায় অবলম্বন করি, কিন্তু বাড়িও (house cleaning pro tips post holi party) যে দোলের রং আর আবীরে ময়লা হয়, সে বিষয়ে আগে থেকে সাবধানতা অবলম্বন করি না।

 

Beauty

WIPEOUT Sanitizing Spray

INR 199 AT MyGlamm

যদি আপনার বাড়িতে দোলের পার্টি না-ও থাকে, সেক্ষেত্রেও কিন্তু দোল খেলার পর রং আপনার বাড়ির আসবাব থেকে শুরু করে মেঝে – সব জায়গাতেই লাগতে পারে। কীভাবে দোলের রঙের দাগ বাড়ির নানা জায়গা থেকে তুলবেন, সে বিষয়েই রইল কয়েকটি সহজ অথচ গুরুত্বপূর্ণ টিপস (house cleaning pro tips post holi party)।

দোল খেলার পর বাড়ি-ঘর সাফ-সুথরো করতে কাজে লাগান এই টিপসগুলি

দোলের রঙে নিজেকে রাঙান, কিন্তু বাড়িঘর রাঙানোর দরকার নেই

১। দোল খেলার সময়ে আনন্দে আত্মহারা হয়ে গিয়ে যদি রং মেখেই বিছানায় বসে পড়েন বা পর্দা অথবা কুশনে রং লেগে যায়, তাহলে মুশকিল। কিন্তু আমাদের কাছে সব মুশকিলের সমাধান আছে। প্রথমেই লেবুর রস ও বেকিং সোডা মিশিয়ে একটি পেস্ট তৈরি করে নিন এবং কাপড়ের উপরে যেখানে যেখানে রং লেগেছে সেখানে কিছুক্ষন লাগিয়ে রেখে দিন। এবারে স্টেইন রিমুভার ডিটারজেন্ট দিয়ে কেচে নিন।

২। মার্বেল বা টাইলসের মেঝের উপরে রং পড়লে দেখতে খুব খারাপ লাগে। কিন্তু দোল খেললে যে মেঝেতে রং লাগতে বাধ্য, তা তো জানা কথাই। তবে রং লাগলেও কীভাবে তা তুলবেন সে ব্যাপারে যদি আইডিয়া (house cleaning pro tips post holi party) থাকে তাহলে বিন্দাস হয়ে দোল খেলা যায় আর কি! যদি গুঁড়ো আবীর মেঝেতে পড়ে, তাহলে আগে ফুলঝাড়ু দিয়ে আবীর সরিয়ে দিন। জল যেন কোনওমতেই না লাগে সেদিকে খেয়াল রাখবেন।

৩। যদি শুকনো আবীর লেগে যায় আপনার বাড়ির কাঠের আসবাবে, সেক্ষেত্রে ভাল করে ঝেড়ে নিলে আর দাগ লাগার আশঙ্কা থাকে না। কিন্তু যদি বাঁদুরে রং বা পাকা রঙ লেগে যায় তাহলে নেল পলিশ রিমুভার দিয়ে ঘষে দোলের রং তুলতে পারেন। কটন প্যাড বা তুলোয় নেল পলিশ রিমুভার লাগিয়ে (house cleaning pro tips post holi party) যেখানে রং লেগেছে সেখানে ঘষে নিন।

৪। দোলের সময়ে যদি পাকা র দিয়ে খেলেন এবং সেই পাকা রং আপনার বাড়ির সাদা মেঝেতে লেগে যায়, তাহলে দেখবেন যেন তাতে জল বা অন্য কোনও তরল না পড়ে। পাকা রঙে একবার জল লাগলে কিন্তু রঙের দাগ আর কখনও উঠবে না। ঝাড়ু দিয়ে পাকা রঙ সরিয়ে ফেলুন এবং তাঁর উপরে একটু বেকিং পাউডার ছড়িয়ে আরও একবার ভাল করে সারা বাড়ি ঝাড়ু দিয়ে দিন।

৫। যদি কোনও কারণে জলে গোলা রঙের দাগ মেঝেতে লেগে যায়, তখন কী করবেন? হতেই পারে, দোলের সময়ে যে শুধু শুকনো রং দিয়ে খেলা হয় তা তো নয়! জলে গোলা রঙের দাগ যদি মার্বেল বা টাইলসের মেঝেতে লাগে সেক্ষেত্রে ওই রং শুকিয়ে যাওয়ার আগেই স্পঞ্জ দিয়ে রং শুষে নেওয়ার (house cleaning pro tips post holi party) ব্যবস্থা করুন। ভাল কোনও ফ্লোর ক্লিনার দিয়ে ভাল করে মেঝে মুছে নিন।

মূল ছবি সৌজন্য - ইনস্টাগ্রাম

POPxo এখন চারটে  ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!       

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!