চুলে হেনা লাগান ভাল কথা, কিন্তু ঠিক কতক্ষন রাখবেন জানেন কি?

চুলে হেনা লাগান ভাল কথা, কিন্তু ঠিক কতক্ষন রাখবেন জানেন কি? in bengali

চুলে হেনা বা মেহেন্দি লাগানোর প্রথা বহু যুগ ধরেই চলে আসছে। চুলের নানা সমস্যা সমাধানে হেনা (how long you should keep heena on hair) কিন্তু একটি গুরুত্বপূর্ণ প্রাকৃতিক উপাদান। অনেকসময়েই আমরা পার্লারে যাই এবং কাঁড়ি-কাঁড়ি টাকা খরচ করে হেনা লাগাই চুলে। আবার অনেকক্ষেত্রে আপনি হয়তো এমনও শুনে থাকবেন যে, পার্লারের দিদি বা কাকিমা হেনা লাগাতে বারণ করেন! কারণ আর কিছুই নয়, ঠিকভাবে হেনা লাগাতে সকলে পারেন না। আর সবচেয়ে বড় কথা হল, অনেকেই বুঝতে পারেন না যে ঠিক কতক্ষন চুলে হেনা লাগিয়ে রাখলে চুলের কোনও ক্ষতি হবে না। তবে চিন্তা নেই, আমরা আছি কী করতে?

চুলে ঠিক কতক্ষন হেনা লাগালে চুলের কোনও ক্ষতি হয় না

চুলে ঠিক কতক্ষন হেনা লাগিয়ে রাখবেন (how long you should keep heena on hair), তা নির্ভর করছে আপনি চুলে ঠিক কতটা রং করতে চাইছেন তার উপরে। অর্থাৎ, আপনি যদি চান চুলে গাঢ় রং হোক, তাহলে বেশিক্ষণ হেনা লাগিয়ে রাখতে হবে; এই ধরুন তিন-চার ঘন্টা। যাঁদের চুলে পাক ধরেছে এবং চুলের কোনও রকম ক্ষতি না করেই তাঁরা চুলে রং করতে চাইছেন, তাঁরাও চার ঘন্টা মত চুলে হেনা লাগিয়ে রাখুন। যদি শুধু একটু হাইলাইট করতে চান, সেক্ষেত্রে ঘন্টা দেড়েক হেনা লাগিয়ে রাখলেই যথেষ্ট।

বিশেষ দ্রষ্টব্য: চুলে পাঁচ ঘণ্টার বেশি কোনও মতেই হেনা লাগিয়ে রাখবেন না (how long you should keep heena on hair)। এতে চুল এবং স্ক্যাল্প – দুই’ই প্রচন্ড শুষ্ক হয়ে যাওয়ার আশঙ্কা থাকে। এছাড়াও যাঁদের ঠান্ডার ধাত আছে, তাঁরা চুলে বেশিক্ষণ হেনা লাগিয়ে রেখে দেবেন না।

Beauty

Makeup Blender

INR 700 AT MyGlamm

চুলে বেশিক্ষণ হেনা লাগিয়ে রাখলে কী হতে পারে?

আগেই বললাম, চুলে খুব বেশি হলে পাঁচ ঘন্টা হেনা লাগিয়ে রাখতে পারেন, তার বেশি না। এবার বলছি, কেন এই কথা বললাম। যে-কোনও প্রাকৃতিক ডাই চুল থেকে ময়শ্চার শুষে নেয়, আর হেনা যেহেতু একটি প্রাকৃতিক ডাই, কাজেই এটিও চুল থেকে ময়শ্চার শুষে নিজেকে আর্দ্র রাখে। কাজেই বুঝতেই পারছেন যে চুলে যত বেশিক্ষণ হেনা লাগিয়ে রাখবেন (how long you should keep heena on hair), চুল ও স্ক্যাল্প শুষ্ক হয়ে ওঠার আশঙ্কাও ততই বেশি হবে।

Beauty

Tinted Perfection Brightening Banana Primer

INR 1,095 AT MyGlamm

চুলে কতদিন অন্তর হেনা লাগানো উচিত

যদি আপনি ফুল কভারেজ চান, অর্থাৎ যদি পাকা চুল থাকে এবং তা ঢাকতে চান অথবা সব চুলই রাঙাতে চান, সেক্ষেত্রে তিন-চার সপ্তাহে একবার করে হেনা করলেই যথেষ্ট। একবার চুলে হেনা করলে সেই রং মোটামুটি এক মাস থাকে। এছাড়াও আপনার চুল কত তাড়াতাড়ি বাড়ে, তার উপরেও নির্ভর করছে যে কতদিন অন্তর আপনি চুলে হেনা (how long you should keep heena on hair) লাগাবেন।

অনেকের চুল খুব তাড়াতাড়ি লম্বা হয়, ফলে চুলের গোড়ায় হেনার রং থাকে না। তাঁরা মাঝে মাঝে টাচ-আপ করিয়ে নিতে পারেন।

POPxo এখন চারটে  ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!       

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!