সোনার ও রুপোর গয়না কীভাবে বাড়িতেই পরিষ্কার করবেন?

সোনার ও রুপোর গয়না কীভাবে বাড়িতেই পরিষ্কার করবেন?

গয়না পরতে ভালবাসেন না, এরকম মহিলাকে কিন্তু আতশ কাচ দিয়ে খুঁজে বের করতে হবে। ঠিক কি না? বিশেষ করে তা যদি সোনা বা রুপোর গয়না হয়। আপনিও নিশ্চয়ই তার ব্য়তিক্রম নয়? সোনা ও রুপোর গয়না পরতে ভালবাসেন আপনিও। কিন্তু সোনার গয়না পরিষ্কার করেন কীভাবে? রুপোর গয়না পরিষ্কার (clean gold and silver jwellery) করার সময়ই বা কতটা সতর্ক থাকেন? 

নিশ্চয়ই সাবান জলে ভিজিয়ে একটু ব্রাশ দিয়ে ঘষেই তুলে রেখে দেন! পরে সেই আবার দোকানে দিয়ে গয়না পরিষ্কার করাতে হয় তাই তো! এটাই তো ভুল করেন। আসলে বাড়িতেই যদি ভাল ভাবে সোনা ও রুপোর গয়না পরিষ্কার করতে পারেন, তাহলে আর দোকানের দিকে আপনাকে পা বাড়াতেও হয় না। তাহলে কীভাবে পরিষ্কার (clean gold and silver jwellery)করবেন সোনা ও রুপোর গয়না, চলুন সেই বিষয়েই আজ আলোচনা করা যাক।

বেকিং সোডা ব্যবহার করুন

ভিনিগার ও বেকিং সোডা

ভিনিগার ও বেকিং সোডা দিয়ে আপনি সোনা ও রুপোর গয়না পরিষ্কার করতে পারেন। ৫০ মিলি ভিনিগার ও ৩০ গ্রাম বেকিং সোডা নিন। তারপর সামান্য গরম জলে ভিনিগার ও বেকিং সোডা মিশিয়ে নেবেন। একটি মিশ্রণ তৈরি হবে। নরম টুথব্রাশে (বেবি টুথব্রাশ হলে ভাল হয়) সেই মিশ্রণ লাগিয়ে নিয়ে গয়নার গায়ে ভাল ভাবে লাগিয়ে নিন। তারপর কিছুক্ষণ ঘষে ঠান্ডা জলে ধুয়ে ফেলবেন। তারপর মুছে ও শুকিয়ে আবার তুলে রেখে দিন। সোনার গয়না মুড়িয়ে রাখার বিশেষ কাগজ পাওয়া যায়, তাতে মুড়িয়ে রাখলে গয়না (clean gold and silver jwellery)একদম ঠিক থাকবে।

বেকিং সোডা

এই ভাবে আপনি সোনার গয়না পরিষ্কার করতে পারবেন না। কিন্তু রুপোর গয়না পরিষ্কার করতে পারেন। একটি অ্যালুমিনিয়াম ট্রে-তে ৫০ গ্রাম বেকিং সোডা ফুটন্ত জলে গুলে নিন। তারপর আপনার রুপোর গয়না তার মধ্য়ে ডুবিয়ে রাখুন। অ্যালুমিনিয়াম ও বেকিং সোডার পারস্পরিক বিক্রিয়ায় রুপোর উপরে ময়লা তুলে দেয়। এরপরই সব গয়না ঝকঝক করবে। তুলে নিয়ে শুকিয়ে ভাল ভাবে মুছে তুলে রাখুন।

লিকুইড ডিটারজেন্ট ব্যবহার করুন

লিকুইড ডিটারজেন্ট

সোনার গয়না আপনি পরিষ্কার করতে পারেন লিকুইড ডিটারজেন্টে। একটু ঊষ্ণ জলে লিকুইড ডিটারজেন্ট গুলে কিছুক্ষণ রেখে দিন। একটি বেবি টুথব্রাশ নেবেন। একটি বাটিতে পরিষ্কার ঠান্ডা জল ও একটি ভেজা তোয়ালে নেবেন। লিকুইড ডিটারজেন্টের মিশ্রণে সোনার গয়না ১৫ মিনিট চুবিয়ে রাখুন। তারপর বেবি টুথব্রাশ দিয়ে সোনার গয়না আলতো করে ঘষে নিন। এতে ময়লা উঠে আসবে। তারপর ঠান্ডা জলে ধুয়ে নিন। ও ভেজা তোয়ালে দিয়ে আলতো করে মুছে নিন। শেষে শুকিয়ে নিয়ে ভাল করে মুছে তুলে রাখুন। সোনার গয়না পরিষ্কারের (clean gold and silver jwellery)জন্য় এই পদ্ধতি ঠিক আছে। রুপোর গয়নার জন্য এই পদ্ধতি মেনে চলবেন না।

এইভাবেই আপনার সোনা ও রুপোর গয়নার যত্ন নিন। আপনার গয়না পরিষ্কার রাখুন। তাহলে সেগুলিও অনেকদিন পরিষ্কার ও ঝকঝকে থাকবে। আপনিও পাল্টে পাল্টে পরতে পারবেন।

POPxo এখন চারটে  ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!       

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!