কাটা ফলে ছোপ পড়ে যায় বলে খান না, জেনে নিন কিভাবে ফ্রেশ রাখবেন

কাটা ফলে ছোপ পড়ে যায় বলে খান না, জেনে নিন কিভাবে ফ্রেশ রাখবেন in bengali

এই তো পারদ চড়তে শুরু করেছে। গরম কালটা পড়ল বলে। এই সময়টায় বেশি করে ফল খেতে হবে। সে ফলের স্যালাডই হোক বা ফলের জুস। তাতে শরীর সুস্থ থাকবে। কিন্তু লক্ষ্য করেছেন কি, ফল কেটে কিছুক্ষণ রাখলেই সেটায় বাদামি ছোপ (how to keep fruits fresh for longer and avoid brown spots) হয়ে যায়! আর যে-ই ফলে ও রকম লালচে দাগ হয়ে যায়, ফলটা আর খেতে ইচ্ছে করে না। বিশেষ করে আপেল-কলা কেটে রাখলে এটা খুব ভাল ভাবে নজরে পড়ে। অনেক সময় হয়তো বাচ্চার স্কুলে কাটা ফল দিয়ে দেন। আর সেটা সে না খেয়েই ফিরিয়ে আনে। কারণ ওই বাদামি ছোপই। আসলে কাটা ফলে বাদামি ছোপ পড়ে গেলে তো বাচ্চারা ফলের দিকে ফিরেও তাকায় না। এ বার যাতে ফল টিফিনেই সাবাড় হয়ে যায়, তার জন্য কিছু উপায় (how to keep fruits fresh for longer and avoid brown spots) আছে। সেগুলো পরে বলছি। তার আগে জেনে নেব, কেন কাটা ফলে বাদামি ছোপ দেখা যায়।

ফল কেটে রাখলে কেন দাগ হয়ে যায়

কাটা ফল কিছুক্ষণ রেখে দিলেই ছোপ পড়ে যায়

যে সব ফলে আয়রনের পরিমাণ বেশি, সেই সব ফল কাটার পর সেলগুলো নষ্ট হয়ে যায়। এ বার ওই নষ্ট হওয়া সেলগুলো বাতাসের সংস্পর্শে আসে। ফলে বাতাসে থাকা অক্সিজেনের সঙ্গে কাটা ফলের আয়রন আর পলিফেনল এনজাইমের রিঅ্যাকশনে মরচে পড়ার মতো বাদামি ছোপ তৈরি হয়। যদিও সেটা ক্ষতিকর নয়। তবে দেখতে ভাল লাগে না বলেই খেতেও ইচ্ছে করে না। আর বাচ্চাদের দাবি, বাদামি ছোপ পড়া ফল (how to keep fruits fresh for longer and avoid brown spots) খেতেও ভাল লাগে না।

Beauty

WIPEOUT Sanitizing Wipes 25 Wipes Pack

INR 159 AT MyGlamm

কিভাবে কাটা ফল অনেকক্ষণ ফ্রেশ রাখবেন

কাটা ফলের উপরে সামান্য লেবুর রস ছড়িয়ে দিলে অনেকক্ষণ তা ফ্রেশ থাকে

১। বরফ-জল: বরফ-ঠান্ডা জলও কাটা ফলের জন্য দারুণ। আইসকিউব-সহ ফলগুলো ফ্রিজে রাখুন তিন থেকে চার ঘণ্টা৷ দেখবেন, কাটা ফল ফ্রেশ থাকবে। জলে ডুবে থাকার কারণে ফলের স্বাদ কিন্তু একটু অন্য রকম হয়ে যেতে পারে।

২। লেবুর জল: ঠান্ডা জলে লেবুর রস মিশিয়ে (how to keep fruits fresh for longer and avoid brown spots) নিন। তার পর কাটা ফলগুলোকে ওই মিশ্রণে কিছুক্ষণ ডুবিয়ে রাখুন। তা হলে বাদামি দাগ ধরবে না।

৩। অ্যালুমিনিয়াম ফয়েল: কাটা ফলে লেবু দিলে টক ভাব চলে আসে, সেটা এড়াতে চাইলে আপনার জন্য আদর্শ এয়ারটাইট পাউচ বা অ্যালুমিনিয়াম ফয়েল৷ আর মনেরাখবেন, প্যাকিংয়ের উপর কয়েকটি ফুটো করে দিতে হবে। এ বার ফ্রিজে রেখে দিলে তিন-চার পরেও ফ্রেশ থাকবে ফল।

৪। লেবুর রস: অনেক সময় লেবুর রস বা অ্যাসিডিক ফলের রসের কোটিংয়ের জন্য কাটা ফলটাই খেতে টক হয়ে যায়। সেই বিষয়টা এড়াতে চাইলে একটা লেবু চিপে নিয়ে আলগা হাতে কাটা ফলের গায়ে মাখিয়ে দিন। এ বার কাটা ফলটাকে (how to keep fruits fresh for longer and avoid brown spots) ফ্রিজে ঢুকিয়ে দিন। ঢেকে রাখবেন, যাতে গন্ধ না ছড়ায়।

৫। নুন জল: অল্প নুন জলে কাটা ফল ৩ মিনিট মতো ডুবিয়ে রাখলেও দাগ ছোপ হবে না। কিন্তু মনে রাখবেন, নুন-জলের মিশ্রণ বানানোর জন্য জলের মধ্যে অল্প নুন দিতে হবে।

POPxo এখন চারটে  ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!       

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!