চুলে রং করলেই হবে? তার যত্নও নিতে হবে তো!

চুলে রং করলেই হবে? তার যত্নও নিতে হবে তো!

আপনিও কি চুলে রং করাতে চান কিংবা ইতিমধ্য়েই রং করিয়েছেন? চুলের নীচের অংশ এবং কিছু স্ট্র্যাটেজিক জায়গায় চেস্টনাট রং করাতে পারেন। বাকি চুলটা কালো রাখলে সবচেয়ে ভাল ফুটবে। তবে ডার্ক ব্রাউন বা লাইট ব্রাউনের সঙ্গেও মন্দ দেখাবে না। আবার হাফ অ্যান্ড হাফ ট্রেন্ডও জনপ্রিয়। সাধারণত লোকে মাথার একদিকে হালকা রং করালে অন্য দিকটায় কন্ট্রাস্টিং গাঢ় রং করিয়ে থাকেন (color treated hair) । 

কিন্তু এতটা বোল্ড স্টেটমেন্ট অপছন্দ হলে কমপ্লিমেন্টিং রংও করাতে পারেন। আপনার যেরকম পছন্দ আপনি সেরকম রং করান। কিন্তু রং করার পর চুলের যত্ন নিতে ভুলবেন না। যেমন আপনি চুলে রং করাবেন, তেমনই আপনাকে চুলের যত্নও কিন্তু নিতে হবে। সেই কথা কি ভুললে চলবে? রং করা চুলের যত্ন (color treated hair) কীভাবে নেবেন, সেই নিয়েই আজ বেশ কিছু টিপস দেব আপনাকে।

Beauty

WIPEOUT Germ Killing Body Wash

INR 199 AT MyGlamm

রং করার ৭২ ঘণ্টা পর্যন্ত শ্যাম্পু করবেন না

রং করার পরে চুলের টেক্সচারে কিছু পরিবর্তন আসে। তৈরি হয় লেয়ার। তাই রং করার সঙ্গে সঙ্গেই শ্যাম্পু করলে তা নষ্ট হয়ে যাওয়ার সম্ভাবনা থাকে। তাই পার্লর থেকেও রং করার ৭২ ঘণ্টা পর্যন্ত শ্যাম্পু করতে বারণ করে। কারণ, লেয়ার ক্লোজ হতে অন্তত তিন দিন সময় লাগে। তাই আপনার চুলের রং (color treated hair) দীর্ঘস্থায়ী করতে রং করার অন্তত ৭২ ঘণ্টা পর্যন্ত শ্যাম্পু করবেন না।

ঠান্ডা জলে শ্যাম্পু করার চেষ্টা করবেন

হালকা গরম জলে শ্যাম্পু করতে অনেকেরই ভাল লাগে। কিন্তু রং করা চুলের জন্য এই হালকা গরম জলও ভাল নয়। গরম জলে শ্যাম্পু করলে চুলের কিউটিকল ওপেন হয়ে যায়। এতে শ্যাম্পু এবং কন্ডিশনারের সঙ্গে রং ধুয়ে বেরিয়ে যাওয়ার সম্ভাবনা থাকে। তাই ঠান্ডা জলে চুল ধোওয়ার চেষ্টা করবেন। কিন্তু যদি একান্তই হালকা গরম জলে শ্যাম্পু করতে হয়, তবে কন্ডিশনার লাগানোর পর অবশ্যই ঠান্ডা জলে চুল ধুয়ে নেবেন।

বার বার চুল ধোবেন না

এখন প্রতিদিন বাইরে বেরোলে তো নিশ্চয়ই চুল পরিষ্কার রাখারও প্রয়োজন হয়। কিন্তু আপনার চুলে রং করা থাকলে বার বার চুল ধোওয়া আপনার চুলের জন্য খারাপ। কারণ, তাহলে দ্রুত আপনার চুলের রং চলে যাবে। সপ্তাহে দুই থেকে তিনবার চুল ধুতে পারেন। সেটাই ভাল হবে।

সালফেট ফ্রি কন্ডিশনার ব্যবহার করবেন

চুলে রং করানোর পর অবশ্যই সালফেট ফ্রি শ্যাম্পু এবং কন্ডিশনার ব্যবহার করুন। এর মাধ্যমে চুলে ফোমিং এফেক্ট আসবে। সালফেট ব্যবহার করলে চুলের প্রাকৃতিক তেল এবং আর্দ্রতা নষ্ট হয়ে যায়। ফলে চুলের রং (color treated hair) বেশিদিন থাকে না।

Beauty

Manish Malhotra Antimicrobial Facial Wipes

INR 349 AT MyGlamm

হিট প্রোটেকট্যান্ট স্প্রে ব্যবহার করুন

তাপ যে কোনও অবস্থাতেই চুলের ক্ষতি করে। চুলে রং  (color treated hair) করা থাকলে সেই ক্ষতির পরিমাণ আরও বেশি। সুতরাং ব্লো ড্রাই বা স্টাইলিংয়ের আগে হিট প্রোটেকট্যান্ট স্প্রে ব্যবহার করবেন। এতে চুল ভেতর থেকে মজবুত হবে। আর্দ্রতা বজায় থাকবে। সহজে চুল ভেঙে যাবে না।

POPxo এখন চারটে  ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!       

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!