কীভাবে তৈরি করবেন নরম তুলতুলে রুটি? আসুন কয়েকটি সিক্রেট জেনে নিই

কীভাবে তৈরি করবেন নরম তুলতুলে রুটি? আসুন কয়েকটি সিক্রেট জেনে নিই

যখন বাড়ি ছেড়ে অন্য শহরে থাকতাম, সেই তখন থেকে এই জিনিসটা বানানোর জন্য় চেষ্টা করে আসছি। কিন্তু কখনওই আমার চেষ্টা সেভাবে সফল হতে পারেনি। রুটি বানানোর কথা বলছি আর কী। প্রথম প্রথম তো রুটি গোলই হত না, তারপর গোল হতে শুরু করল তো রুটি নরম হয় না। কী মুশকিল! তখন আবার মায়ের কাছেই পরামর্শ নিতে হল। আসলে মায়েরা অনেক কিছু জানে তো। তা রুটি নরম করার উপায় বলেছিল মা। সেভাবে কয়েকদিন চেষ্টা করে দেখলাম, তাই তো! এভাবে তো খুব সহজেই আমি নরম রুটি বানাতে পারব। তাহলে আসুন জেনে নিই রুটি কীভাবে নরম করা (make soft chapati) যায়!

আটা মাখার কৌশল জেনে নিন

আটা মাখার উপকরণ

রুটি মাখার জন্য অবশ্য়ই ভুসিওয়ালা আটা নেবনে। তার সঙ্গে অল্প গরম জলও নেবেন। আর সামান্য নুন ও দুই চামচ সাদা তেল নেবেন। এই যে কত পরিমাণ তেল, জল ও আটা নেবেন, এই পরিমাণটার উপরেই রুটি নরম করার আসল কায়দা নির্ভর করে। আসলে গরম জলই হল সিক্রেট! আপনি যদি গরম জলের পরিবর্তে ঠান্ডা জল ব্যবহার করেন তাহলেই সব গণ্ডগোল। তাই বলে ফুটন্ত গরম জল (make soft chapati) নেবেন না। জল সামান্য গরম করে নিন। সেটি মিশিয়ে নেবেন, এতে আপনার আটাও নরম হবে। রুটিও নরম রাখতে সুবিধা হবে।

আটা মাখা

আটা মাখার সময়ে খেয়াল রাখবেন, আটা খুব শক্ত হবে না আবার খুব নরমও হবে না। একদম ক্যাতক্যাতে ভাবে মেখে ফেললেই তো আরও সমস্যা। খেয়াল রাখবেন আপনি যে পাত্রে আটা মাখছেন, সেই পাত্র থেকে আটা যেন উঠে আসে আবার আঙুল দিয়ে চাপ দিলেই সহজেই আঙুল ঢুকে যায় (make soft chapati) । আপনি তাহলেই বুঝবেন ভাল করে মাখা হয়েছে। ডো অন্তত ১৫ মিনিট রেখে দেবেন। অবশ্যই ঢাকা দেওয়া পাত্রে রাখবেন।

বেলার উপরেও অনেক কিছু নির্ভর করে

বেলা ও সেঁকা

রুটির লেচি কাটবেন ছোট ছোট করেন। এতে আপনি পাতলা করে বেলতে পারবেন। আর এই কথা জেনে রাখবেন, আপনি যত পাতলা করে বেলবেন আপনার রুটি ততই ফুলবে (make soft chapati) । প্রথমে তাওয়ায় একটা করে রুটি নেবেন, এবং রুটির দুই পিঠ সেঁকে নেবেন। এরপর সরাসরি আঁচে দিতে পারেন। নরম রুটি তৈরি।

নরম ও সুস্বাদু রুটি কার না ভাল লাগে?

বেশিক্ষণ কীভাবে নরম রাখবেন

  • রুটি সেঁকার পরে গরম তাওয়ায় অল্প জল দিয়ে রুটিগুলি বুলিয়ে নিন। তারপর তুলে এয়ারটাইট পাত্রে রেখে দেবেন।
  • রুটির উপরের অংশে অল্প তেল বা মাখন লাগিয়ে রাখতে পারেন।
  • যদি রুটি তৈরির বেশ কয়েক ঘণ্টা পরে আপনি সেই রুটি খান(make soft chapati) , তবে গরম জলের পরিবর্তে গরম দুধ দিয়ে রুটি মাখুন। 
  • অফিস লাঞ্চ বা ডিনারে রুটি নেওয়ার হলে রুটি সেঁকার পর পরই অ্যালুমিনিয়াম ফয়েলে জড়িয়ে রাখুন গরম অবস্থাতেই। এতে রুটি জলীয় বাষ্পে ভিজে নরম থাকবে।

POPxo এখন চারটে  ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!       

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!