ঘরে বসেই ব্ল্যাকহেডস রিমুভ করা সম্ভব, জেনে নিন কীভাবে করবেন

ঘরে বসেই ব্ল্যাকহেডস রিমুভ করা সম্ভব, জেনে নিন কীভাবে করবেন

কম বেশি সবার মুখেই ব্ল্যাকহেডসের সমস্যা থাকে। কারও শুধুমাত্র নাকের পাশে থাকে আবার কারও নাকের দুই পাশ ছাড়াও মুখের অনেক জায়গায় থাকে। পার্লরে গিয়ে ফেসিয়ার বা স্ক্রাবিং করানোর সময় ব্ল্যাকহেডস রিমুভ করানো হয়। কিন্তু সেই পদ্ধতি বেশ যন্ত্রণাদায়ক। একবার রিমুভ করালে আবার ফিরে আসে। আর এই ব্ল্যাকহেডস কেউ চান না। কিন্তু এমন কিছু ঘরোয়া উপকরণ রয়েছে, যার সাহায্যে খুব সহজেই ব্ল্যাকহেডস রিমুভ করা সম্ভব। আসুন জেনে নেওয়া যাক কীভাবে ঘরেই ব্ল্যাকহেডস রিমুভ করতে পারবেন (remove blackheads at home) ।

পেট্রোলিয়াম জেলি

সবার বাড়িতেই নিশ্চয়ই প্লাস্টিক ব়্যাপ ও পেট্রোলিয়াম জেলি থাকে। বিশেষত শীতকালে পেট্রোলিয়াম জেলির ব্যবহার অনেক বেশি। কিন্তু এই পেট্রোলিয়াম জেলি ব্যবহার করে যে আপনি ব্ল্যাকহেডস দূর করতে পারেন সেই কথা কী ভেবেছেন? হুম, সেটাও সম্ভব। ব্ল্যাকহেডসের উপর পেট্রোলিয়াম জেলি লাগিয়ে নিন। তার উপর প্লাস্টিক ব়্যাপ লাগিয়ে রাখুন। এরপর গরম তোয়ালে দিয়ে মুখ ঢেকে রাখবেন। যতক্ষণ না পর্যন্ত তোয়ালে ঠান্ডা হচ্ছে ততক্ষণ রাখতে হবে। তোয়ালে ঠান্ডা হয়ে গেলে মুখ থেকে সরিয়ে দিন। তারপর টিসু দিয়ে বা ওয়াইপস দিয়ে মুখ থেকে পেট্রোলিয়াম জেলি মুছে নিন। এবং মুখ পরিষ্কার করে নিন (remove blackheads at home) ।

পেট্রোলিয়াম জেলি উপকারী

ওটস, দই ও মধু

আপনার প্রয়োজন ওটস, টক দই, আমন্ড অয়েল এবং ওটস। প্রতিটি উপকরণই দুই চামচ পরিমাণে নিন। প্রতিটি উপকরণ ভাল করে মিশিয়ে একটি পেস্ট তৈরি করে নেবেন। ভাল করে কয়েক মিনিট ব্ল্যাকহেডসের উপর স্ক্রাব করে নেবেন (remove blackheads at home) । ত্বক সংবেদনশীল হলে স্ক্রাব করার প্রয়োজন নেই। ৫ মিনিট সেই স্ক্রাব লাগিয়ে রাখুন। তারপর জল দিয়ে মুখ ধুয়ে ফেলবেন। জল হালকা উষ্ণ হলেই হবে। সপ্তাহে অন্তত দুইবার এই স্ক্রাব ব্যবহার করুন। ব্ল্যাকহেডস রিমুভ সম্ভব হবে।

Beauty

K.PLAY LYCHEE HYDRATING SHEET MASK

INR 145 AT MyGlamm

দারচিনি ও ওটস

অর্ধেক পাতিলেবু আপনার প্রয়োজন। সেই পাতিলেবুর টুকরো থেকে রস বের করে নিন। তার মধ্যে পরিমাণ মতো চিনির দানা ও মধু মিশিয়ে পেস্ট তৈরি করে নিন। তারপর সেই পেস্ট বৃত্তাকারে আপনার মুখের ব্ল্যাকহেডসের উপর মাসাজ করুন। প্রতি সপ্তাহে অন্তত একবার এই পেস্ট লাগান। এক মাসের মধ্যেই ফলাফল আপনার চোখে পড়বে।

দুধ

দুধে আছে এনজাইম, ভিটামিন ও খনিজ। দুধ ব্ল্যাকহেডস আর হোয়াইটহেডস দূর করে, ত্বকে কোলাজেন বৃদ্ধি করে বলিরেখাও কম করে।

দুই টেবিল চামচ দুধের সঙ্গে এক টেবিল চামচ লেবুর রস ও সামান্য সামুদ্রিক লবণ মিশিয়ে নিন। এই মিশ্রণটি হালকা করে মুখে লাগান। নুন যেন একটু দানা-দানা হয়। একটু পরে ধুয়ে ফেলুন। ব্ল্যাকহেডসের সমস্যা দূর হবে (remove blackheads at home) ।

Beauty

Manish Malhotra Antimicrobial Facial Wipes

INR 349 AT MyGlamm

ডিমের সাদা অংশ

ত্বকের অতিরিক্ত তেল নিঃসরণ রোধ করে এগ হোয়াইট। বাইরের ধুলো-ময়লা থেকে ত্বককে সুরক্ষিত রাখে এবং ব্ল্যাকহেডস হওয়ার সম্ভাবনাও অনেক কম করে। এতে আছে অ্যালবুমিন, ব্ল্যাকহেডসে দূর করার জন্য খুব কাজে দেয়।

ডিমের সাদা অংশের সঙ্গে ভাল করে এক চা চামচ মধু ফেটিয়ে নিন। ব্ল্যাকহেডস যেখানে হয়েছে, সেখানে ভাল ভাবে লাগিয়ে নিন। কিছুক্ষণ পরে ঈষদুষ্ণ গরম জলে ধুয়ে ফেলুন।

POPxo এখন চারটে  ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!       

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!