হাত বা মুখ, ঘরে বসেই ট্যান তুলে ফেলতে পারেন, রইল কয়েকটি টিপস

হাত বা মুখ, ঘরে বসেই ট্যান তুলে ফেলতে পারেন, রইল কয়েকটি টিপস

শীত যেতে না যেতেই গরম কিন্তু পড়ে যাচ্ছে। আর গরমকাল মানেই সূর্যের দাবদাহ। রোদ, গরম, ঘাম। তার সঙ্গে ত্বকে সান ট্যান। অনেকেই আবার সান বার্নের মতো সমস্যাতেও ভুক্তভোগী। আর গরম কালে যে আপনি বাড়িতে বসেই কাটিয়ে দিতে পারবেন তা নয়, আপনাকে অফিসের কাজে বাইরে বেরোতেই হবে। 

তবে গরম কি শীত, সান ট্যানের সমস্যা (remove sun tan) কিন্তু সব সময়ই হয়। গরমে সমস্যাটা একটু বেশি। তার জন্য ত্বকেও নানা রকম সমস্যা শুরু হয়। ট্যান থেকে বাঁচার জন্য সব সময় ঢাকা পোশাক পরতে হবে, আর সব সময় ঢাকা পোশাক পরা কি সম্ভব? তার থেকে বরং এমন কিছু উপায় ভাবতে হবে, যাতে আপনি সহজেই সান ট্যান দূর করতে পারেন। ট্যান তোলার উপায় (remove sun tan) আসুন জেনে নিই।

Beauty

Manish Malhotra Sandalwood SPF 25 Gel

INR 945 AT MyGlamm

ট্যান তোলার উপায়

পাকা পেঁপে ও মধু

পাকা পেঁপে পেস্ট করে নিন। আধ কাপের পরিমাণে এই পেস্ট নেবেন। এর মধ্যে এক টেবিল চামচ মধু মিশিয়ে দেবেন। ত্বকের ট্যান অংশের উপর ওই প্যাক লাগিয়ে নিন। ৩০ মিনিট ওই প্যাক রেখে দেবেন। তারপর ঠান্ডা জলে ধুয়ে নিন।

টক দই ও টমেটোর রস

এক টেবিল চামচ টক দই নিন। তার সঙ্গে এক টেবিল চামচ টমেটোর রস নেবেন। দুটি ভাল করে মিশিয়ে একটি মিশ্রণ তৈরি করে নিন। ত্বকের ট্যান (remove sun tan) অংশগুলোতে সেই মিশ্রণ লাগিয়ে নিন। আধ ঘণ্টা লাগিয়ে রাখুন। তারপর ঠান্ডা জল দিয়ে ধুয়ে নেবেন।

ত্বক থেকে ট্যান তুলুন বাড়ি বসেই...

আলুর রস ও লেবুর রস

একটি মাঝারি সাইজের আলু নিন। তার পেস্ট বানিয়ে নিন, তার থেকে রস বের করে নেবেন। এই রসের সঙ্গেই এক টেবিল চামচ লেবুর রস মিশিয়ে নিন। ৩০ মিনিট এই প্যাক ত্বকের ট্যান অংশে (remove sun tan) লাগিয়ে রাখুন। তারপর ঠান্ডা জলে ধুয়ে নিন।

চন্দন বাটা লাগান

ট্যান তোলার জন্য এটা সবথেকে সহজ পদ্ধতি। প্রতি রাতে শুতে যাওয়ার আগে চন্দন বাটা লাগিয়ে নেবেন। তারপর দিন সকালে উঠে মুখ ধুয়ে ফেলুন।

একইসঙ্গে আরও একটি প্যাক আপনি লাগাতে পারেন। এক টেবিল চামচ চন্দন বাটার সঙ্গে ডাবের জল মিশিয়ে নিন। সেই পেস্ট ট্যানের জায়গায় লাগিয়ে রাখবেন। ১৫ মিনিট রেখে ঠান্ডা জলে ধুয়ে ফেলবেন।

Beauty

GLOW Iridescent Brightening Sheet Mask

INR 199 AT MyGlamm

দুধ ও হলুদ

এক টেবিল চামচ দুধ নিন। তার সঙ্গে হলুদ গুঁড়ো মিশিয়ে নিন। সেই প্যাকটা মুখের ট্যান অংশে লাগিয়ে নিন। প্যাক শুকিয়ে গেলে মুখ ধুয়ে ফেলবেন। আপনার ট্যান দূর হবে। আর ত্বকও জেল্লাদার হবে।


লেবু, শসা ও গোলাপ জল

এক টেবিল চামচ শসার রস নিন। এক চা চামচ লেবুর রস নিন। গোলাপ জল নেবেন এক চা চামচ। প্রতিটি উপকরণ একটি পাত্রে মিশিয়ে নিন। ত্বকের ট্যানের উপর সেই মিশ্রণ লাগিয়ে নিন। ১০ মিনিট রেখে ঠান্ডা জল দিয়ে ধুয়ে ফেলুন।

POPxo এখন চারটে  ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!       

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!