এই দশটি কাজ রোজ করলে ত্বকের বয়সের কাঁটা উলটো দিকে ঘুরবে

এই দশটি কাজ রোজ করলে ত্বকের বয়সের কাঁটা উলটো দিকে ঘুরবে in bengali

ছোটবেলায় হ-য-ব-র-ল পড়েনি এমন বাঙালি সন্তান খুব কমই আছে ভু ভারতে। আর সেখানে সেই বয়স কমার ঘটনাটা মনে আছে নিশ্চয়ই? সেই যে দুই বুড়ো উদো আর বুধো। যারা বলেছিল বয়স শুধু বাড়ে না। বয়স কমেও! তাই চল্লিশ বছর হলেই তারা বয়সের ঘড়ি ঘুরিয়ে দিত (how to reverse age of your skin) উল্টো দিকে। আপনি সেই গল্প ছোটবেলায় পড়েছেন, আর বড়বেলায় ভেবেছেন আহা সত্যি যদি এমনটা হত! আর আজ এখন আমি যদি বলি একটু কষ্ট করলে সত্যি এমনটা হয়? আপনি ভাববেন আমি বুঝি জাদু জানি। আজ্ঞে না, ওসব বিদ্যে আমার নেই। তবে হ্যাঁ, কিছুটা হলেও নিজের বয়স যাতে এক জায়গায় বেশ কিছুদিন থমকে থাকে তার জন্য কিছু উপায় বাতলে দিতে পারি।

Beauty

Glow Skincare Everyday Essentials Kit

INR 3,585 AT MyGlamm

১। সাবান দিয়ে মুখ ধোবেন না একদম। যত দামী সাবানই হোক না কেন, সাবান দিয়ে কখনওই মুখ ধোবেন না। সাবান আপনার ত্বক শুষ্ক করে দেবে এবং শুষ্ক ত্বকে তাড়াতাড়ি বলিরেখা পড়ে। হাল্কা ফেসওয়াশ ব্যবহার করুন মুখ ধোওয়ার জন্য।

২। দুধে আছে প্রোটিন, অ্যামাইনো অ্যাসিড ও ভিটামিন যা ত্বকে পুষ্টি যোগায়। প্রতিদিন এক গ্লাস করে দুধ খেলে (how to reverse age of your skin) আপনার জেল্লা এমনিই বাড়বে।

৩। ব্যালেন্সড বা সুষম আহার খান। প্রচুর শাক-সবজি আর ফল যেন আপনার রোজকার ডায়েটে থাকে।

৪। ক্লিন্সিং, টোনিং ও ময়েশ্চারাইজিং (how to reverse age of your skin) এর রুটিন কখনও মিস করবেন না। প্রতিদিন নিয়ম মেনে এটা করুন।

৫। দিনের পর দিন বালিশে মুখ গুঁজে শুলে আপনার মুখে ‘স্লিপ লাইনস’ পড়বে। আগামী দিনে সেটাই বলিরেখা হয়ে দেখা দেবে। আপনার যদি এরকম অভ্যেস থাকে তাহলে এখনই সেটা ত্যাগ করুন।

৬। প্রতিদিন আপনার ৮ থেকে ৯ ঘণ্টা ভালো ঘুমের প্রয়োজন আছে। যদি ঠিকঠাক ঘুম না হয় তাহলে আপনাকে অনেক বয়স্ক দেখাবে। ভালো করে ঘুমোন। ঘুমোনোর আগে মোবাইল ফোন বা অন্য কোনও গ্যাজেট ব্যবহার না করাই ভালো।

৭। টিভির বিজ্ঞাপন দেখে বা কারও কথা শুনে ময়েশ্চারাইজার কিনবেন না। সেটা কিনুন নিজের ত্বকের প্রয়োজন অনুযায়ী। বয়স যত বাড়ে (how to reverse age of your skin) ত্বকের তত বেশি আর্দ্রতার প্রয়োজন হয়। সেটা মাথায় রেখে ময়েশ্চারাইজার কিনবেন।

৮। নাইট ক্রিমে আর্দ্রতা থাকে। আর রাত্রেই এই জাতীয় ক্রিম সবচেয়ে ভালো কাজ করে। তাই রাত্রে শুতে যাওয়ার আগে নাইট ক্রিম লাগান।

৯। তিরিশের পর থেকেই অ্যানটি এজিং ক্রিম ও সেরাম ব্যবহার করুন। এগুলো শুধু বলিরেখা রোধ করবে না। আপনার মুখে এক সুন্দর আভা নিয়ে আসবে।

১০। ত্বককে শুধু বাইরে থেকে আর্দ্রতা দিলে হবে না। আর্দ্রতা দিতে হবে ভিতর থেকে (how to reverse age of your skin)। তাই প্রতিদিন অন্তত ১২ গ্লাস জল পান করুন। দেখবেন আপনাকে অনেক বেশি উজ্জ্বল ও কম বয়সী দেখাচ্ছে।

POPxo এখন চারটে  ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!       

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!