বাড়িতে কীভাবে শুষ্ক চুলের যত্ন নেবেন, টিপস দিলাম আমরা

বাড়িতে কীভাবে শুষ্ক চুলের যত্ন নেবেন, টিপস দিলাম আমরা

আমরা বন্ধুরা যদি গল্প করতে বসি, সেখানে প্রথমেই আমাদের চুল নিয়ে বেশ কিছুক্ষণ আলোচনা হয়। কার চুলের কী সমস্যা। কার চুল উঠে যাচ্ছে, কার স্ক্যাল্প তৈলাক্ত...এরকম আরও হাজার সমস্যা নিয়ে যখন আলোচনা হয় তখন আমাদের সেই বন্ধু সবার শেষে তাঁর সমস্য়ার কথা বলতে শুরু করে। যার শুষ্ক চুল। আমাদের সবার চুলের সমস্যা প্রায় একইরকম। তার চুলের সমস্যা শুনেও আমরা অবাক হই। এমনিতেই তাঁর চুল শুষ্ক প্রকৃতির, প্রাকৃতিক তেলের ভাব কম। তাই তাঁর চুলের যত্ন নিয়ে তাঁকে আরও বেশি সতর্ক থাকতে হয়। এই কথা হাড়ে হাড়ে টের পায় সে। আপনারও কি শুষ্ক চুল (take care of dry hair) ? বাড়িতে শুষ্ক চুলের যত্ন কীভাবে নেবেন। 

সঠিক সময়ে শ্যাম্পু করবেন

প্রতিদিন শ্যাম্পু করার প্রয়োজন নেই। আপনার স্ক্যাল্পকে পরিষ্কার রাখার প্রয়োজন, এবং স্ক্যাল্পে সঠিক পরিমাণে তেল দেওয়াও প্রয়োজন। তাই সপ্তাহে অন্তত তিনদিন শ্যাম্পু করবেন। তাতে স্ক্যাল্প পরিষ্কার থাকবে। এবং খুশকি বা অন্যান্য ফাঙ্গাল ইনফেকশনের সমস্যা অনেকটাই নিয়ন্ত্রণে থাকবে। মনে রাখবেন, স্ক্যাল্প যদি স্বাস্থ্যকর হয় তবেই আপনার চুলও ভাল (take care of dry hair) থাকবে।

Beauty

Damage Repairing & Rehydrating Shampoo

INR 2,200 AT Kiehl's

তেল মাসাজ

শুধুই শ্যাম্পু করলে হবে না, শ্যাম্পু করার আগে স্ক্যাল্পে ভাল করে তেল মাসাজ করাও একইভাবে প্রয়োজন। আপনি সাধারণ নারকেল তেলদিয়ে মাসাজ করতে পারেন। কিংবা ক্যাস্টর অয়েল মাসাজও করতে পারেন। এই তেলগুলোয় আছে ভিটামিন ই ও অ্যান্টি অক্সিড্যান্টস। নারকেল তেল অ্যান্টি ব্যাকটেরিয়াল ও অ্যান্টি ফাঙ্গালও বটে। তবে তেল মাসাজের আগে একটি পাত্রে তেল নিয়ে সামান্য গরম করে নেবেন। সেই গরম করা তেল ভাল করে স্ক্যাল্পে মাসাজ (take care of dry hair) করবেন। এবং চুলের ডগা পর্যন্ত তেল লাগিয়ে নেবেন। তারপর একটি তোয়ালে গরম জলে চুবিয়ে নিন ও জল চিপে নিন। তারপর তা মাথায় জড়িয়ে রাখুন। অন্তত ৩০ মিনিট ওভাবেই রেখে দেবেন। তারপর শ্যাম্পু করে ফেলুন। প্রয়োজনে সারা রাতও রাখতে পারেন।

Skin Care

Coco Soul Face Scrub With Virgin Coconut Oil

INR 509 AT Coco Soul

হেয়ার মাস্ক - ডিম ও অলিভ অয়েল

শুষ্ক চুলের যত্নে ডিম খুবই উপযোগী। ডিমে আছে প্রোটিন, যা চুলের গোড়াকে মজবুত করে। প্রথমে একটি বড় বাটি নিন। তার মধ্যে তিনটে ডিম ফাটিয়ে নিতে হবে। ২ চা চামচ অলিভ অয়েল আর এক চা চামচ মধু মিশিয়ে নিতে হবে। এই মিশ্রণটি তৈরি হয়ে গেলে চুলে ও স্ক্যাল্পে ভাল করে মাসাজ করতে হবে। একটি শাওয়ার ক্যাপ আটকে ৩০ মিনিট রাখুন। শ্যাম্পু দিয়ে ঠান্ডা জলে চুল ধুয়ে নিন।

Beauty

WIPEOUT Germ Killing Body Wash

INR 199 AT MyGlamm

টক দই

শুষ্ক চুলের যত্ন নিতে টক দইও খুবই ভাল কাজ করে। আধ কাপ দই নেবেন। তাপ সঙ্গে দুই চা-চামচ অলিভ অয়েল নিন এবং ৬ ফোঁটা এসেনশিয়াল অয়েল মিশিয়ে নিন (take care of dry hair) । শ্যাম্পু করা চুলে এই প্যাক ভাল ভাবে লাগিয়ে মাসাজ করে নেবেন। ১৫-২০ মিনিট রেখে ইষদুষ্ণ জলে চুল ধুয়ে ফেলুন।

POPxo এখন চারটে  ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!       

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!