ADVERTISEMENT
home / রূপচর্চা ও বিউটি টিপস
মুখে কতক্ষণ রাখবেন শিট মাস্ক, কীভাবে ব্য়বহার করবেন… শিট মাস্কের বিষয়ে এক নজরে সব কিছু!

মুখে কতক্ষণ রাখবেন শিট মাস্ক, কীভাবে ব্য়বহার করবেন… শিট মাস্কের বিষয়ে এক নজরে সব কিছু!

লকডাউনের পর প্রায় আমাদের সবারই বিউটি রুটিনে অনেকটাই বদল এসেছে। বাড়িতেই নিজের ত্বককে প্যাম্পার করা শুরু করেছি আমরা। প্রতিদিন নিয়ম করে যত্ন নেওয়ার প্রমিসও অনেকে করেছেন। তাই অনেকের দৈনন্দিন বিউটি রুটিনে যোগ হয়েছে শিট মাস্ক। বিশেষ করে যাঁদের ত্বকের ধরন শুষ্ক প্রকৃতির, তাঁদের জন্য এই শিট মাস্ক খুবই কার্যকরী। মুহূর্তে ত্বকে পরিবর্তন আনে শিটমাস্ক। ত্বকে একটা কোমল ভাব আনে (use a sheet mask properly)।

তবে দৈনন্দিন ফেস মাস্কের থেকে কিন্তু শিট মাস্ক অনেকটাই আলাদা। ত্বকের ঔজ্জ্বল্য ফেরাতে ও ত্বককে আর্দ্র করে তুলতে কিন্তু এর বিকল্প নেই। তবে শিটমাস্ক ব্য়বহারের সময় অনেকেই অনেক ভুল করে থাকেন। সেই ভুলগুলি ভাঙার জন্য কয়েকটি বিষয়ে আলোচনা করে নেওয়া প্রয়োজন। তবে শিট মাস্ক ব্যবহারের (use a sheet mask properly)আগে এই বিষয়গুলি অবশ্যই মাথায় রাখবেন।

মিথ – ভাল ফল পেতে অনেকক্ষণ পর্যন্ত লাগিয়ে রাখতে হয়

শিট মাস্ক ঘিরে সবচেয়ে বড় ভুল ধারণা যেটি রয়েছে, তা হল ভাল ফল পেতে অনেকক্ষণ পর্যন্ত ত্বকে শিট মাস্ক লাগিয়ে রাখতে হবে। আপনি ভুল করেও যদি এটা করেন, তাহলে কিন্তু আপনার ত্বকের ক্ষতিই হবে। বেশিরভাগ শিট মাস্কের প্যাকেটেই এই নিয়ম লেখা থাকে। কতক্ষণ পর্যন্ত শিট মাস্কটি ত্বকে লাগিয়ে রাখতে পারবেন, সেই বিষয়ে দেওয়া থাকে নির্দেশ। প্রায় প্রতি ধরনের শিট মাস্কের ক্ষেত্রেই ত্বকে অ্যাপ্লাই করার সময়সীমা ১৫ থেকে ২০ মিনিট।

তবে যখনই মুখে শিট মাস্ক মুখে লাগানোর পর মনে হবে তা শুকিয়ে যাচ্ছে, তখনই তা খুলে ফেলুন। কারণ প্রত্যেকের ত্বক একরকম নয়। এক একজনের ত্বকের উপর এক এক রকম প্রভাব পড়ে। কারও মুখে শিট মাস্ক ১০ মিনিটেও (use a sheet mask properly)শুকিয়ে যেতে পারে। কারও বা সেটাই ২০ মিনিট সময় লাগতে পারে।

ADVERTISEMENT

মিথ – মাস্ক খুলেই মুখ ধুয়ে ফেলতে হয়

কখনও নয়। এই ভুলটা একদম করবেন না। শিট মাস্কের এফেক্ট মুখে শুকিয়ে যেতে দিন। তার পরে ধুয়ে নেবেন। চটচটে একটা ভাব যদি থাকে, যদি তাতে আপনার অস্বস্তি হয়, তাহলে টিস্যু দিয়ে হালকা ট্যাপ করে অতিরিক্ত এসেন্স তুলে নিতে পারেন। তবে মুখ কখনও ধুয়ে ফেলবেন না।

আরও যে বিষয় মাথায় রাখবেন

শিট মাস্ক ত্বকে একটা গ্লসি বা প্লামি এফেক্ট দেয়। তাই যাঁদের ত্বক শুষ্ক প্রকৃতির তাঁদের ত্বকে আর্দ্রতা জোগাবে এই শিট মাস্ক। তাই ত্বকে আলাদা একটি গ্লো আসবে। কিন্তু যাঁদের তৈলাক্ত ত্বক, তাঁদের মুখে সব সময়ই ময়শ্চার ভাব থাকে। তাই তাঁদের ত্বকে সেভাবেও কোনও প্রভাব ফেলবে না। তাই তাঁদের ক্ষেত্রে এই মাস্ক ততটাও কার্যকরী নয়। তবে বাজারে অনেকরকম শিট মাস্কই (use a sheet mask properly)পাওয়া যায়। কেনার আগে আপনার ত্বকের উপযুক্ত কোনটি তা দেখে নিয়ে কিনবেন। ভাল ফল পেতে সপ্তাহে অন্তত তিনদিন ব্যবহার করবেন।

https://bangla.popxo.com/article/common-mistakes-that-are-ruining-your-skin-in-bengali

POPxo এখন চারটে  ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!       

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

11 Mar 2021

Read More

read more articles like this
good points

Read More

read more articles like this
ADVERTISEMENT