চুলের যত্নে কাজে লাগান মোরিঙ্গা অয়েল বা সজনে ডাঁটার তেল

চুলের যত্নে কাজে লাগান মোরিঙ্গা অয়েল বা সজনে ডাঁটার তেল in bengali

আমার আর আপনার যেমন একটা ভাল নাম আছে, সজনে ডাঁটারও কিন্তু বেশ গাল ভরা একটা নাম আছে – মোরিঙ্গা (how to use moringa oil to prevent hair fall)! আর এই সজনে ডাঁটা থেকে যে প্রাকৃতিক তেল পাওয়া যায় তাকেই বলা হয় মোরিঙ্গা অয়েল। এই সময়টাতে, অর্থাৎ বসন্তকালে সজনে ডাঁটা তো প্রায় প্রত্যেক বাঙালি বাড়িতেই রান্না হয়, আর শরীরের জন্য এটি যে কতটা উপকারী তা আর বলে দেওয়ার প্রয়োজন নেই। তবে মোরিঙ্গা অয়েল কিন্তু চুলের জন্যও দারুণ উপকারী। বিশেষ করে, চুল পড়া রোধ করতে এটি দারুণ কার্যকর। চলুন দেখে নেওয়া যাক চুলের যত্নে ঠিক কিভাবে কাজে লাগাবেন সজনে ডাঁটা, মানে মোরিঙ্গা অয়েল-কে (how to use moringa oil to prevent hair fall)

১। হেয়ার মাস্ক

এক ঢাল লম্বা চুল কার না পছন্দ?

মোরিঙ্গা অয়েলে রয়েছে প্রচুর পরিমানে অ্যান্টিঅক্সিডেন্ট যা চুলে পুষ্টি যোগায় এবং গোড়া থেকে মজবুত করে। ফলে চুল পড়ার আশঙ্কা অনেকটাই কমে যায়। দেখে নেওয়া যাক, কিভাবে এই তেলটি দিয়ে হেয়ার মাস্ক তৈরি করবেন –

যা যা উপকরণ লাগবে: এক টেবিল চামচ মোরিঙ্গা অয়েল, একটা পাকা অ্যাভোকাডো এবং এক চা চামচ লেবুর রস

পদ্ধতি: প্রথমেই অ্যাভোকাডোর খোসা ছাড়িয়ে পাল্প বার করে নিন এবং চটকে নিন। এবার এতে মোরিঙ্গা অয়েল (how to use moringa oil to prevent hair fall) এবং লেবুর রস মেশান। ভাল করে মিশিয়ে একটা স্মুদ পেস্ট তৈরি করুন। এবার পরিষ্কার চুলে এই হেয়ার মাস্কটি লাগিয়ে নিন। মাথার তালু থেকে শুরু করে চুলের ডগা পর্যন্ত লাগাবেন। মাথার তালুতে মিনিট দশেক মাসজ করে শাওয়ার ক্যাপ পরে নিন। আধঘন্টা পর আপনার রোজকার ব্যবহারের শ্যাম্পু দিয়ে চুল ধুয়ে নিন।

Beauty

Makeup Blender

INR 700 AT MyGlamm

২। অয়েল মাসাজ

চুলে নিয়মিত মোরিঙ্গা অয়েল মাসাজ করুন, চুল কম ঝরবে

আমাদের শরীরে যেমন পুষ্টি প্রয়োজন, তেমনই চুলেরও পুষ্টি প্রয়োজন। তা না হলে চুল দুর্বল হয়ে পড়ে এবং অকালে ঝরে যায়। আপনি নিশ্চয়ই চান না যে আপনার অকালে চুল ঝরে গিয়ে টাক পড়ুক! তাহলে এক কাজ করুন, নিয়মিত মোরিঙ্গা অয়েল দিয়ে মাথার তালু মাসাজ করুন। তবে হ্যাঁ, মাথার তালু বা চুলে মোরিঙ্গা অয়েল কিন্তু সরাসরি লাগানো যাবে না। তার চেয়ে বরং অ্যান্টি-হেয়ারফল তেল (how to use moringa oil to prevent hair fall) তৈরি করে নিন –

যা যা উপকরণ লাগবে: ১০০ মিলি নারকেল তেল এবং দুই টেবিল চামচ মোরিঙ্গা অয়েল

পদ্ধতি: একটি এয়ার টাইট কাচের শিশিতে দুই ধরণের তেল নিয়ে মিশিয়ে রেখে দিন। এই ঘরে তৈরি অ্যান্টি-হেয়ারফল তেলটি দিয়ে মাঝে মধ্যেই মাথার তালু মাসাজ করুন। আধ ঘন্টা বা এক ঘন্টা রেখে শ্যাম্পু করে নিন। আপনি চাইলে রাতে শোওয়ার আগেও এই তেলটি দিয়ে মাসাজ করে পর দিন সকালে চুল ধুতে পারেন।

ছবি সৌজন্য - শুভঙ্কর ধর

POPxo এখন চারটে  ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!       

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!