রূপচর্চায় লেবু বেশ উপযোগী, কী কী ভাবে ব্যবহার করবেন জেনে নিন

রূপচর্চায় লেবু বেশ উপযোগী, কী কী ভাবে ব্যবহার করবেন জেনে নিন

সকালবেলা উঠে অনেকেরই গরম জলে লেবুর রস মিশিয়ে খাওয়ার অভ্যাস রয়েছে। এই অভ্যাস যেমন আমাদের শরীর ডিটক্স করে একইভাবে লেবুর মধ্যে থাকা ভিটামিন সি আমাদের শরীরে ইমিউনিটি অনেকাংশেই বাড়িয়ে দেয়। এর সঙ্গে লেবুর রস মিশিয়ে তো অনেক খাবারের স্বাদই বদলে যায়। কিন্তু সত্যি বলতে লেবুর বিউটি বেনেফিটও রয়েছে। তাই আপনার বিউটি রুটিনে লেবুকে যদি যোগ করেন, আপনার ত্বকের কিন্তু উপকার হবে। আপনার ত্বকের অনেক সমস্যা যেমন সমাধান হবে, একইভাবে ত্বক থাকবে জেল্লাদার। রূপচর্চায় লেবু (beauty benefits of lemon) কীভাবে কাজে লাগাতে পারেন, আজ সেই নিয়েই আলোচনা করলাম।

Beauty

WIPEOUT Germ Killing Face Wash

INR 119 AT MyGlamm

স্ক্রাবার

একটি লেবুর অর্ধেক অংশ কেটে তার রস বের করে নেবেন। তার সঙ্গে ১০ টেবিল চামচ দুধ মিশিয়ে নেবেন। একটি মিশ্রণ তৈরি হবে। সেই মিশ্রণটি মুখে ধীরে ধীরে মাসাজ করুন। মুখে ১৫ মিনিট রেখে শুকিয়ে নিন। সাধারণ জলে মুখ ধুয়ে ফেলুন। এটি আপনার ত্বকে স্ক্রাবারের কাজ করবে। তাই আপনার মুখের মরা কোষ সরিয়ে আপনার মুখকে স্বাভাবিক জেল্লা ফিরিয়ে দেবে (beauty benefits of lemon) । মুখ ধোওয়ার পর অবশ্যই ময়শ্চারাইজার লাগিয়ে নেবেন।

Beauty

K.Play Mandarin Brightening Sheet Mask

INR 145 AT MyGlamm

তৈলাক্ত ত্বক হলে

গরম কাল পড়ছে, তাই যাঁদের তৈলাক্ত ত্বক তাঁদের এই সময় আরও বেশি সতর্ক থাকতে হয়। বিউটি রুটিনে লেবু যোগ করলে আপনার যথেষ্ট সাহায্য হবে। ত্বকের তৈলাক্ত ভাব দূর করার জন্য সম পরিমাণে শসার রস ও লেবুর রস মিশিয়ে মুখে লাগিয়ে নিন। এতে ত্বকের তৈলাক্ত ভাব দূর হবে। একইসঙ্গে শসার গুণে আপনার ত্বকও সতেজ থাকবে। লোমকূপের মুখও পরিষ্কার হয়ে যাবে (beauty benefits of lemon) । তাই ত্বকের ভিতরে ময়লা জমে থাকতে পারবে না।

ত্বক উজ্জ্বল করতে

একটি লেবুর অর্ধেক অংশ কেটে নিন। তার রস বের করে নিন। সেই পরিমাণ লেবুর রসের সঙ্গে ২ টেবিলচামচ মধু মিশিয়ে নেবেন। একটি ঘন মিশ্রণ তৈরি হবে। সেই মিশ্রণ ত্বকে ১৫ মিনিট লাগিয়ে রাখবেন। শুকিয়ে গেলে ঠান্ডা জলে ধুয়ে ফেলবেন। মধু ত্বক উজ্জল করবে ও আর্দ্র রাখবে আপনার ত্বককে। এদিকে লেবুর মধ্যে আছে ভিটামিন সি যা আপনার ত্বকের প্রাকৃতিক জেল্লা ফেরাতে সাহায্য করবে।

স্কিনকেয়ার রুটিনে লেবু যোগ করুন

অ্যান্টিব্যাকটেরিয়াল উপাদান হিসেবে

লেবুর রসে আছে প্রচুর পরিমাণে অ্যান্টিব্যাকটেরিয়াল উপাদান। তাই কয়েক ফোঁটা নারকেল তেল নিন। তার সঙ্গে লেবুর রস (beauty benefits of lemon) মিশিয়ে নেবেন। সেটি ত্বকে ভাল করে লাগিয়ে নিন। লেবু ত্বক ভাল রাখবে। ক্ষতিকারণ ব্যাকটেরিয়া ধ্বংস করবে। এদিকে নারকেলের মধ্যে যেমন অ্যান্টি ব্যাকটেরিয়াল গুণ আছে, একইসঙ্গে অ্যান্টি ফাঙ্গাল উপাদানও রয়েছে। তাই নারকেল তেল সব সময়ই আপনার ত্বকের জন্য ভাল। এদিকে নারকেল তেল আমাদের ত্বকের আর্দ্রতা বজায় রাখে। তাই প্রাকৃতিক ময়শ্চারাইজার হিসেবে নারকেল তেলের জুড়ি মেলা ভার!

যে বিষয়টি মাথায় রাখবেন...

লেবু আপনার মুখের ত্বকে ব্যবহারের আগে এই প্রতিটি প্যাক বা মিশ্রণই আগে হাতের চামড়ায় লাগিয়ে দেখবেন। যদি জ্বালা করে, তবে সঙ্গে সঙ্গে ধুয়ে ফেলবেন। যদি ত্বকে কোনও প্রভাব না পড়ে তবেই একমাত্র মুখে লাগাবেন। কখনওই সঙ্গে সঙ্গে মুখে লাগাবেন না।

POPxo এখন চারটে  ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!       

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!