শরীর ও মন সুস্থ রাখতে ট্রাই করতে পারেন ল্যাক্টো-ভেজেটেরিয়ান ডায়েট

শরীর ও মন সুস্থ রাখতে ট্রাই করতে পারেন ল্যাক্টো-ভেজেটেরিয়ান ডায়েট in bengali

ল্যাক্টো-ভেজেটেরিয়ান ডায়েট! মানে, খায় নাকি মাথায় দেয় তাই ভাবছেন তো? আর তাছাড়া খাদ্যরসিক বাঙালি কিনা কচি পাঁঠার ঝোল আর মাছের পাতুরি ছেড়ে নিরামিষ খাবে! এসব যদি ভেবে থাকেন, তাহলে খুব একটা ভুল যে ভাবছেন তা নয়; তবে কী বলুন তো, একটু বয়স বাড়লে খাওয়া-দাওয়াটা যদি একটু নিয়মে আনা যায়, তাহলে আপনার শরীরটাই ভাল থাকবে এই আর কী! তা এই ল্যাক্টো-ভেজেটেরিয়ান ডায়েট (lacto vegetarian diet for weight loss and flawless skin) ব্যাপারটা কী, একটু বিশদে বলি, দেখুন যদি আপনার কাজে লাগে।

ল্যাক্টো-ভেজেটেরিয়ান ডায়েট কী

ফল, সবজি, দুধ ও দুগ্ধজাত খাবার - সবটাই ল্যাক্টো-ভেজেটেরিয়ান ডায়েটের আওতায় পড়ে

এতে সবজির সঙ্গে দুগ্ধজাতীয় খাবারের সঠিক মিশ্রণও থাকে। তবে পেঁয়াজ-রসুন, মানে, যে সবজিগুলি খেলে শরীর গরম হওয়ার আশঙ্কা থাকে, সেগুলি এই ডায়েটের বাইরেই রাখা হয়। সত্ত্ব গুণ আছে, এমন সবজি এবং দুধজাতীয় খাবারই থাকতে পারে এই প্ল্যানে। এই ধরনের ডায়েটে সীমিত আহারের পরামর্শ দেওয়া হয়, প্রাকৃতিক উপায়ে ফলানো সবজি খেতে বলা হয়, যাতে শরীর ও মন দুই-ই সুস্থ থাকে।

ল্যাক্টো-ভেজেটেরিয়ান ডায়েটের নিয়ামাবলি

১। ল্যাক্টো-ভেজেটেরিয়ান ডায়েট (lacto vegetarian diet for weight loss and flawless skin) মেনে চলতে চাইলে আপনাকে দিনের শুরুটা গরম জলে লেবু আর মধু দিয়েই করতে হবে। কারণ, এই পানীয়টি শরীরের সঙ্গে-সঙ্গে মনকেও ডিটক্সিফাই করতে সাহায্য করে।

২। ঘি এবং নারকেল তেল, এই দু'টি উপাদান সাত্ত্বিক আহারের অন্যতম প্রধান স্তম্ভ। এই দুটি খাবারকে সুস্বাদু করে, তাই নয়, মস্তিষ্কের ক্ষমতাও বাড়িয়ে দিতে সাহায্য করে।

৩। খাবারের সব উপাদান অরগ্যানিক হওয়া চাই। আর্টিফিশিয়াল প্রিজারভেটিভ দেওয়া কোনও উপাদান ব্যবহার করা যাবে না।

৪। এই ডায়েটে (lacto vegetarian diet for weight loss and flawless skin) সীমিত আহারের পরামর্শ দেওয়া হয়। তাই যাঁরা ওজন কম করতে চাইছেন, তাঁরা এই ধরনের ডায়েট মেনে চললে সুফল পাবেন। আর যেহেতু এই ডায়েটে সব ন্যাচারাল খাবারদাবার রাখা হয়, তাই ওজন কমার সঙ্গে-সঙ্গে এই ধরনের ডায়েট আপনাকে ভিতর থেকে সুস্থ ও সজীবও করে তুলবে।

৫। খাবার তৈরি করে রাখা যাবে না। খাওয়ার আগে বানিয়ে, তখনই খেয়ে শেষ করে ফেলতে হবে! বাড়তি খাবার ফ্রিজেও রাখা যাবে না। সুতরাং, পরিমাণ মেপে খাবার না বানালে অপচয়ই হবে।

Beauty

WIPEOUT Sanitizing Spray

INR 199 AT MyGlamm

৬। এই ডায়েটে (lacto vegetarian diet for weight loss and flawless skin) থাকে সবুজ শাকপাতা, নানা ধরনের ফল, অঙ্কুরিত ছোলা-মুগ-মটর ইত্যাদি। মাছ, মাংস, ডিম, পেঁয়াজ, রসুন ইত্যাদি একেবারেই থাকে না। ফলে এই ডায়েট আমাদের পাচনতন্ত্রের উপরও অতিরিক্ত চাপ সৃষ্টি করে না। ফলে শরীর সুস্থ থাকে।

৭। প্রতিদিন একই সময়ে খেতে (lacto vegetarian diet for weight loss and flawless skin) হবে। যদি মনে করেন, সকাল ন'টায় ব্রেকফাস্ট, একটায় লাঞ্চ. চারটের সময় স্ন্যাকস এবং আটটায় ডিনার করবেন, তা হলে প্রতিদিন কাঁটায়-কাঁটায় সেই সময় ধরেই খেতে হবে!

৮। চা, কফি, অ্যালকোহল, পান, সুপুরি, কোনও রকমের মুখশুদ্ধি খাওয়া একেবারেই চলবে না। 

৯। যোগাসন, ধ্যান এবং এক্সারসাইজ করার অন্তত ঘণ্টাদুয়েক আগে খাবার খেয়ে ফেলতে হবে।

১০। সপ্তাহে অন্তত একদিন উপোস (lacto vegetarian diet for weight loss and flawless skin) করা চাই। তবে একেবারে নিরম্বু উপবাস নয়। শুধু ফলের রস খেতে পারেন কিংবা শুধু জল খেয়েই কাটিয়ে দিতে পারেন একটা দিন।

POPxo এখন চারটে  ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!       

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!