গর্ভাবস্থায় নানা রকম স্বপ্ন দেখেন হবু মা, কী তাদের অর্থ?

গর্ভাবস্থায় নানা রকম স্বপ্ন দেখেন হবু মা, কী তাদের অর্থ?

মাতৃত্বের সময়টাই বোধ হয় অন্যরকম। এই সময়ে মেয়েদের শরীরে নানা রকম পরিবর্তন হয়। যেমন তাঁদের শারীরিক পরিবর্তন হয়, একইরকম ভাবে মানসিক পরিবর্তনও দেখা যায়। নানারকম দুশ্চিন্তা ইত্যাদির মধ্য়ে দিয়ে যেতে হয় তাঁদের। আর তাঁর প্রভাব পড়ে মানসিক স্বাস্থ্যেও। তাঁদের সচেতন মন যেমন এক চিন্তা করে, অবচেতনেও নানারকম চিন্তাভাবনা চলতে থাকে। 

সচেতন মনের চিন্তার প্রভার অবচেতনেও পড়ে। তাই গর্ভাবস্থায় নানা রকম স্বপ্ন দেখেন অনেকেই। গর্ভাবস্থায় স্বপ্নের কি সত্যিই সেভাবে কোনও অর্থ থাকে। বেশিরভাগ মহিলাই কী ধরনের স্বপ্ন দেখেন (dreams during pregnancy) ঠিক?

কেন বাড়ে স্বপ্ন দেখার প্রবণতা?

গর্ভাবস্থায় স্বপ্ন দেখার প্রবণতা কেন বাড়ে

মনে রাখতে হবে, গভীর ঘুমে কিন্তু স্বপ্ন আসে না। ঘুম আবছা হলেই নানা রকম স্বপ্ন দেখতে থাকি আমরা। আর গর্ভাবস্থায় অনেক মহিলার ঠিকঠাক ঘুম হয় না। তার প্রধান কারণ, তাঁদের কোমরে যন্ত্রণা হয়। তাঁদের গরম লাগে। আবার বার বার প্রস্রাব করার জন্যেও তাঁদের উঠতে হয়। ফলে সব মিলিয়ে ঘুম একদমই ঠিক ঠাক হয় না তাঁদের। তাই এই সময় যা যা স্বপ্ন দেখেন (dreams during pregnancy), বেশিরভাগটাই তাঁদের মনে থেকে যায়।

জলের স্বপ্ন দেখেন?

মনস্তত্ত্বের এক এক রকম ব্যাখ্যায় জলকে এক একরকম ভাবে বর্ণনা করা হয়েছে। মনস্তত্ত্বের এক রকম ব্যাখ্যা বলে, সমুদ্রের স্বপ্ন দেখা মানে আপনি মা'কে মিস করছেন। কারণ, সমুদ্র মায়ের প্রতীক। আবার অন্য ব্যাখ্য়া অন্য কথা বলে। নদী, সমুদ্র বা পুকুর এর অর্থ হল আপনার জীবনে পরিবর্তন আসতে চলেছে। বিশেষ করে নদীর স্বপ্ন দেখার মানে তাই বোঝায়। কারণ নদী হল চিরপ্রবহমান। আবার স্থির জলের সামনে আপনি দাঁড়িয়ে আছেন এরকম স্বপ্ন (dreams during pregnancy)দেখলে বোঝাবে যে আপনার সন্তান ভূমিষ্ঠ হতে আর বেশি দেরি নেই।

কেন জলের স্বপ্ন দেখেন মা?

সন্তানকে হারিয়ে ফেলার স্বপ্ন দেখেন?

অনেক হবু মা গর্ভাবস্থায় স্বপ্ন দেখেন যে, তাঁরা তাঁদের সন্তানকে কোনও মেলা বা স্কুলের মাঠ ইত্যাদি জায়গায় ভুলে রেখে এসেছেন। আসলে মাতৃত্ব শুধু একটা অনুভূতি নয়, একটা অনেক বড় দায়িত্ব। সেই দায়িত্ব জীবনে আসার আগে অনেক মেয়েই ভাবেন যে, এত বড় কাজ তাঁরা আদৌ করতে পারবেন কি না। মূলত এই ভাবনা থেকেই এরকম স্বপ্ন (dreams during pregnancy)দেখার প্রবণতা দেখা যায় তাঁদের মধ্যে।

Beauty

WIPEOUT Germ Killing Hand Cream

INR 149 AT MyGlamm

ছেলে না মেয়ে?

গর্ভাবস্থায় সব মায়ের মনেই এই চিন্তা থাকে। যে তাঁরা কন্যা না পূত্র সন্তানের জন্ম দেবেন? আর এই চিন্তা পরিবারের পরিস্থিতি অনুযায়ী এক একজন মহিলার উপরে এক একরকম থাকে। তাই নানা রকম স্বপ্ন দেখেন তাঁরা। এই সময় অনেকেই দেবদেবীর স্বপ্ন দেখেন। যেমন দূর্গা, লক্ষ্মীর স্বপ্ন দেখেন। তাঁরা সম্ভবত কন্যা সন্তানের স্বপ্ন দেখেন। অনেকেই গনেশ ও কার্তিকের স্বপ্ন দেখেন, তাঁরা পুত্র সন্তানের কথা ভাবেন।

আনন্দে থাকুন...

আপনি গর্ভাবস্থায় স্বপ্ন (dreams during pregnancy)যেরকমই দেখুন। সেই নিয়ে খুব বেশি ভাবার কোনও প্রয়োজন নেই। সবার শরীরের পরিস্থিতি ও মানসিক স্থিতাবস্থার উপর নির্ভর করেই নানা রকম স্বপ্ন আসে। আপনিও তার ব্যতিক্রম নন। বরং, আগামী দিনের কথা ভাবুন। যখন আপনি আপনার সন্তানের সঙ্গে সুন্দর সময় কাটাবেন। সেই দিনগুলো কেমন কাটবে সেই বিষয়ে ভেবেই আনন্দে থাকুন...

POPxo এখন চারটে  ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!       

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!