ADVERTISEMENT
home / Care
দিন দিন চুল পাতলা হয়ে যাচ্ছে, শ্যাম্পু করার সময়ে এই ভুলগুলো করছেন না তো? in bengali

দিন দিন চুল পাতলা হয়ে যাচ্ছে, শ্যাম্পু করার সময়ে এই ভুলগুলো করছেন না তো?

আজকাল তো আমার চুল আঁচড়াতেই ভয় লাগে! যখনই চুল আঁচড়াই, গুচ্ছ-গুচ্ছ চুল চিরুনিতে লেগে থাকে; শ্যাম্পু করার সময়ও চুল ওঠে (right way to apply shampoo on thin hair); এমনকী, ঘুম থেকে উঠে দেখি বালিশেও চুল লেগে রয়েছে! এমনিতেই আমার খুব বেশি ঘন চুল নয়, তার উপরে এই হারে যদি চুল পাতলা হতে থাকে তা হলে খুব তাড়াতাড়িই আমাকে উইগ পরতে হবে সেটা বেশ মালুম পড়ছে! কিন্তু প্রতিদিন চুলে এত বেশি ধুলো লাগে, সঙ্গে ঘাম আর দূষণ তো রয়েছেই; রাতদিন শ্যাম্পু না করলেই নয়! কিন্তু সব শ্যাম্পু পাতলা চুলের জন্য উপযুক্ত নয় আবার শ্যাম্পু করার ভুল পদ্ধতিও কিন্তু চুল পাতলা হয়ে যাওয়ার অন্যতম কারণ। ভাবছেন তো যে, শ্যাম্পু করার আবার ঠিক-ভুল পদ্ধতি (right way to apply shampoo on thin hair)কী? বলছি

পাতলা চুলে শ্যাম্পু করার পাঁচটি নিয়ম

আপনিও কি মাথা ঘষে ঘষে শ্যাম্পু করেন?

১। গরমকালে তো চুল গরম জলে ধোওয়ার প্রশ্নই আসে না। তবে অনেকেই শীতকালে চুল কিন্তু গরম জলে ধুয়ে থাকেন। চুলে গরম জল দেওয়া মানে কিন্তু একদিক থেকে চুলের ক্ষতি করা কারণ গরম জল আমাদের স্ক্যাল্পের স্বাভাবিক অয়েল ব্যালান্স বিগড়ে দেয় এবং যাঁদের চুল এমনিতেই পাতলা তাঁদের চুল আরও বেশি পাতলা দেখায়।

ADVERTISEMENT

২। অনেকেই আছেন শ্যাম্পু করার (right way to apply shampoo on thin hair) সময় শরীরের সমস্ত শক্তি প্রয়োগ করে স্ক্যাল্প ঘষতে থাকেন। এতে স্ক্যাল্প কতটা পরিষ্কার হয় বলতে পারছি না, তবে হ্যাঁ, চুলের গোড়া আলগা হয়ে চুল যে ঝরে যাবে, সেকথা বলতে পারি। শ্যাম্পু যখন করছেন, তখন আঙুলের ডগা দিয়ে আলতো করে মালিশ করুন, সেটা সম্ভব না হলে স্ক্যাল্প ব্রাশও ব্যবহার করতে পারেন।

৩। আমাদের অনেকেরই একটা ভুল ধারণা আছে যাঁদের চুল পাতলা এবং তেলতেলে, তাঁদের আলাদা করে চুলে তেল লাগানোর প্রয়োজন নেই। আচ্ছা বলুন তো, আপনি যদি বছরের পর বছর না খান, তা হলে আপনি সুস্থ থাকবেন? ঠিক সেরকমই, চুলকে যথাযথ পুষ্টি দিতে হবে এবং সে পুষ্টি আসে তেল থেকে। তা হলেই চুল ভাল থাকবে! আর অতি অবশ্যই শ্যাম্পুর আগে ভাল করে চুলের গোড়ায় এবং আগায় তেল মাসাজ করুন।

৪। শ্যাম্পুর পর কন্ডিশনার লাগানোটা কিন্তু খুব জরুরি, সে আপনার ঘন চুলই হোক অথবা পাতলা। তবে হ্যাঁ, যে ভুলটা বেশিরমাগ মানুষই করে থাকে আপনি সেই ভুলটা করবেন না, শ্যাম্পুর পর (right way to apply shampoo on thin hair) চুল ধুয়ে নিয়ে কন্ডিশনার চুলে লাগান, স্ক্যাল্পে লাগাবেন না। এতে চুলের গোড়া আলগা হয়ে যাওয়ার আশঙ্কা থাকে।

৫। দিন দিন যা দূষণ বাড়ছে, তাতে প্রতিদিন শ্যাম্পু না করলে খুব মুশকিল। কিন্তু আবার প্রতিদিন যদি শ্যাম্পু করতে হয়, তা হলে তো চুলের বারোটা বেজে যাবে। প্রতিদিন ব্যবহারের জন্য কোনও মাইল্ড শ্যাম্পু অথবা আয়ুর্বেদিক শ্যাম্পু ব্যবহার করুন। এতে চুল পাতলাও দেখাবে না, আবার পরিষ্কারও থাকবে।

ADVERTISEMENT
https://bangla.popxo.com/article/top-6-tips-for-summer-skin-glow-in-bengali

POPxo এখন চারটে  ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!       

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

05 Mar 2021

Read More

read more articles like this
good points

Read More

read more articles like this
ADVERTISEMENT