ADVERTISEMENT
home / রূপচর্চা ও বিউটি টিপস
ত্বকের যত্নে কাজে লাগাতে পারেন অ্যাপেল সাইডার ভিনিগারকে in bengali

ত্বকের যত্নে কাজে লাগাতে পারেন অ্যাপেল সাইডার ভিনিগারকে

ইতিহাসের পাতা ওল্টালে জানা যায় জাপানের সামুরাই যোদ্ধারা নাকি নিয়মিত অ্যাপেল সাইডার ভিনিগার পান করতেন। তাঁরা এমনটা বিশ্বাস করতে যে এই পানীয়টি খেলে নাকি শরীরের ক্ষমতা বাড়ে। প্রথম বিশ্ব যুদ্ধের সময়ও অ্যাপেল সাইডার ভিনিগারের ব্যবহার চোখে পড়ে। সে সময় ক্ষতের চিকিৎসায় এই উপাদানটিকে কাজে লাগাতেন সৈনিকরা।  অ্যাপেল সাইডার ভিনিগার শুধুমাত্র শরীরেরই খেয়াল রাখে না, ত্বকের যত্নেও (skin care benefits of apple cider vinegar) কাজে আসে। কিন্তু প্রশ্ন হল, রূপচর্চায় কীভাবে এই ভিনিগারকে কাজে লাগানো যেতে পারে, সে সম্পর্কে জানা আছে কি?

১। প্রাকৃতিক অ্যান্টি-এজিং

রূপচর্চায় অ্যাপেল সাইডার ভিনিগারকে কাজে লাগালে ত্বকের ভিতরে flavonoids, quercetin এবং ক্যাটাচিনের মাত্রা বাড়তে শুরু করে, যে কারণে বলিরেখা প্রকাশ পাওয়ার আশঙ্কা আর থাকে না। ফলে ত্বকের বয়স কমে। তবে এক্ষেত্রে একটা বিষয় মাথায় রাখা একান্ত প্রয়োজান। তা হল অ্যাপেল সাইডার ভিনিগার হল প্রকৃতিতে অ্যাসিডিক, তাই এ জিনিস সরাসরি মুখে লাগানো উচিত নয়। তাহলে কী করণীয়? এক কাপ জলে এক বা দু’চামচ অ্যাপেল সাইডার ভিনিগার মিশিয়ে সেই মিশ্রণ তুলো দিয়ে মুখে লাগান (skin care benefits of apple cider vinegar), তাতেই উপকার মিলবে।

২। সানবার্ন থেকে রক্ষা

গরমে পুলে ডুবে থাকতে তো ভালই লাগে, কিন্তু সানবার্নের আশঙ্কাও থেকেই যায়

ADVERTISEMENT

সারা দিন রোদে ঘুরে কি ত্বকে পুড়ে কালো হয়ে গেছে? কোনও চিন্তা নেই! হাতের কাছে অ্যাপেল সাইডার ভিনিগার থাকলে এক বালতি স্নানের জলে আধ কাপ অ্যাপেল সাইডার ভিনিগার মিশিয়ে স্নান সেরে ফেলুন। নিয়মিত এমনটা করলে দেখবেন ত্বক একেবারে আগের অবস্থায় ফিরে যাবে। কীভাবে এমনটা সম্ভব, তাই ভাবছেন? অ্যাপেল সাইডার ভিনিগারে (skin care benefits of apple cider vinegar) এমন কিছু উপাদান রয়েছে, যা ত্বকের ভিতরে pH level ঠিক রাখতে সাহায্য করে, যে কারণে ত্বকের সৌন্দর্য বৃদ্ধি পেতে সময় লাগে না।

৩। ডিওডোরেন্ট হিসেবে ব্যবহার করতে পারেন

বলেন কী, অ্যাপেল সাইডার ভিনিগারকে ডিওডোরেন্ট হিসেবেও কাজে লাগানো যায়! কীভাবে? চামচ চারেক জলের সঙ্গে চামচ দুয়েক অ্যাপেল সাইডার ভিনিগার মিশিয়ে সেই মিশ্রণটি একটা স্প্রে বোতলে ঢেলে নিয়ে ব্যবহার করুন। দেখবেন, গায়ের দুর্গন্ধ দূর হতে (skin care benefits of apple cider vinegar) সময় লাগবে না। কারণ, এই ভিনিগারটিতে রয়েছে অ্যান্টি-ব্যাকটেরিয়াল উপাদান, যা দুর্গন্ধ সৃষ্টিকারী ব্যাকটেরিয়াদের নিমেষে মেরে ফেলে। ফলে ঘামের গন্ধ দূর হয়।

৪। ব্রণ গায়েব হবে

গরমে অয়েলি স্কিনে ব্রণ হওয়ার আশঙ্কা অনেক বেশি

ADVERTISEMENT

অ্যাপেল সাইডার ভিনিগারের ব্যবহার ব্রণর প্রকোপ কমায়। এক গ্লাস জলে এক চামচ অ্যাপেল সাইডার ভিনিগার মিশিয়ে সেই মিশ্রণ তুলোর সাহায্যে সারা মুখে লাগালে ত্বকের acidic layer ঠিক থাকে, যে কারণে ক্ষতিকর ব্যাকটেরিয়াগুলি মারা যায়। সেই সঙ্গে পরিবেশ দূষণের কারণে ত্বকের কোনও ধরনের ক্ষতি হওয়ার আশঙ্কাও কমে। ফলে ব্রণর মতো ত্বকের রোগ দূরে (skin care benefits of apple cider vinegar) থাকতে বাধ্য হয়।

https://bangla.popxo.com/article/home-remedies-to-get-rid-of-razor-rash-in-bengali

POPxo এখন চারটে  ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!       

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

19 Mar 2021

Read More

read more articles like this
good points

Read More

read more articles like this
ADVERTISEMENT