জমিয়ে দোল খেলুন, কিন্তু আগে-পরে স্কিনের যত্নও নিন ঠিকভাবে

জমিয়ে দোল খেলুন, কিন্তু আগে-পরে স্কিনের যত্নও নিন ঠিকভাবে in bengali
Products Mentioned
MyGlamm
MyGlamm
MyGlamm
MyGlamm
MyGlamm
MyGlamm

দোল তো প্রায় দোরগোড়ায়। পুরোদমে প্রস্তুতি চলছে তো? কী পরবেন, কী সাজবেন, কী খাবেন ঠিক করে ফেলেছেন তো? আর কোন কোন গানে নাচবেন, সেই লিস্টও তো নিশ্চয়ই তৈরি হয়ে গিয়েছে। দোলে তো আনন্দে মাতবেন। রং খেলবেন। আবির মাখবেন। কিন্তু তাতে স্কিনের (skincare routine before and after holi party) কী অবস্থা হবে, সেটা ভেবে দেখেছেন কি? না ভাবলে এক্ষুণি শুরু করুন স্কিনকেয়ার রুটিন। না হলে কিন্তু আপনিই মুশকিলে পড়বেন। কারণ রং আর আবিরে থাকে ক্ষতিকর কেমিক্যালস। যেগুলো আপনার স্কিনের জন্য অত্যন্ত ক্ষতিকর। তাই দোল খেলার আগে ও পরে স্কিনের যত্ন প্রয়োজন। এমন অনেকেই রয়েছেন, যাঁদের স্কিন খুবই সেনসিটিভ। কেমিক্যালসের জন্য তাঁদের স্কিনে র‍্যাশ বেরোতে পারে। তাই সতর্ক হয়ে কিন্তু দোল খেলতে হবে। তাই দোল খেলার আগে আর পরের স্কিনকেয়ার (skincare routine before and after holi party) নিয়ে কিছু টিপস রইল আপনাদের জন্য।

দোল খেলার আগে যেভাবে স্কিনের যত্ন নেবেন

দোল খেলতে যাওয়ার আগে প্রস্তুতি না নিলে স্কিনের বারোটা বাজতে সময় লাগবে না

১। রং বা আবিরে প্রচুর ক্ষতিকর কেমিক্যালস থাকে, তাই আপনার স্কিনে আর মুখে নারকেল তেল অথবা অলিভ অয়েল লাগিয়ে নিন। মুখে, হাতে-পায়ে ভাল করে তেল লাগালে রংয়ের ক্ষতি থেকে অনেকটাই বাঁচানো যাবে স্কিনটাকে, কানের আশপাশেও তেল অথবা লোশন লাগাবেন। ঠোঁটের কথাও ভুলবেন না কিন্তু! ঠোঁটে পুরু করে ভেসলিন লাগিয়ে নেবেন। আর লিপবাম অথবা লিপস্টিকও ব্যবহার করতে পারেন।

২। চড়া রোদের মধ্যেই তো দোল খেলবেন। ট্যান অথবা সানবার্নের কথাটা কি ভেবে দেখেছেন? না ভাবলে এখনই ভাবুন। স্কিনকে সূর্যের ক্ষতিকর অতিবেগুনি রশ্মি থেকে রক্ষা করুন। তাই একটা ভাল সানস্ক্রিন মেখে (skincare routine before and after holi party) দোল খেলতে যান।

POPxo Exclusive
Beauty
WIPEOUT Germ Killing Body Lotion
INR 219 AT MyGlamm
Buy
POPxo Exclusive
Beauty
LIT - pH Lip Balm - Rose All Day
INR 345 AT MyGlamm
Buy
POPxo Exclusive
Beauty
LIT Matte Nail Enamel - Twerk
INR 220 AT MyGlamm
Buy

৩। জমিয়ে রং খেলতে গেলে নখে তো রং লাগবেই! নখে রং লাগলে সহজে উঠতে চাইবে না। সেটা দেখতেও খুব খারাপ লাগে। তাই দোল খেলতে যাওয়ার আগে নখে নেলপলিশ লাগাতে ভুলবেন না যেন! দরকার হলে নখের উপর দু’কোট বেস নেলপলিশ লাগিয়ে নিন। তাতে নখে রং লাগবে না।

৪। চোখে কনট্যাক্ট লেন্স পরে রং খেলবেন না। আর চোখে যাতে রং না লাগে, তার জন্য সানগ্লাস পরে নিন। এতে চোখে ক্ষতিকর রং অথবা আবির (skincare routine before and after holi party) ঢুকে চোখের ক্ষতি করতে পারবে না।

দোল খেলে আসার পর যা যা অবশই করবেন

দোল খেলে এসেই কিন্তু স্নানটা সারতে হবে

১। রং খেলে আসার পর স্কিন থেকে রং তোলা সব থেকে কঠিন কাজ। আর জরুরিও বটে। না হলে ক্ষতিকর রাসায়নিক থেকে স্কিনে ব্রণ, অ্যালর্জি হয়ে যেতে পারে। তাই স্নানের আগে ক্লিনজিং ক্রিম অথবা ভাল কোনও তেল দিয়ে স্কিনে রঙের দাগ পরিষ্কার করে নিন। রঙের দাগ না উঠতে চাইলে লেবু ঘষে নিন। তা হলে রং ফিকে হয়ে আসবে।

POPxo Exclusive
Beauty
GLOW Iridescent Brightening Foam Cleanser
INR 995 AT MyGlamm
Buy
POPxo Exclusive
Beauty
GLOW Iridescent Brightening Moisturising Cream
INR 1,595 AT MyGlamm
Buy
POPxo Exclusive
Beauty
WIPEOUT Germ Killing Soap
INR 69 AT MyGlamm
Buy

২। স্নানের পর স্কিনে গোলাপ জল অথবা শসার নির্যাস ব্যবহার করতে পারেন। স্নানের পর আর একটা জিনিস ব্যবহার করতে পারেন, যেটা খুবই ভাল। সেটা হল- গ্লিসারিন (skincare routine before and after holi party)। স্কিন লাল হয়ে গেলে অথবা জ্বালা করলে গ্লিসারিন খুবই কার্যকর। এ ছাড়া, ব্যবহার করতে পারেন ঘরোয়া স্কিন মাস্কও।

৩। স্নানের পর যেটা সব থেকে ইম্পর্ট্যান্ট, সেটা হল- স্কিনকে ময়েশ্চারাইজ করা। একটা ভাল ময়েশ্চারাইজার স্কিনে লাগিয়ে নিন। যেটা স্কিনকে হাইড্রেট করার সঙ্গে সঙ্গে স্কিনকে নারিশও করবে।

মূল ছবি সৌজন্য - মনামি ঘোষ

POPxo এখন চারটে  ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!       

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!