ছাদের গাছ আপনার ঘরকে ঠান্ডা রাখতে পারে, জেনে নিন ছাদে কী কী গাছ লাগাবেন

ছাদের গাছ আপনার ঘরকে ঠান্ডা রাখতে পারে, জেনে নিন ছাদে কী কী গাছ লাগাবেন

দেখতে দেখতে আবার শহরে ফিরে আসছে গরম। যাঁদের এক তলা বাড়ি কিংবা ছাদের নিচের ফ্লোরেই থাকতে হয় তাঁদের কষ্ট আরও এক রকম... গরমে রোদের তাপে ছাদ গরম হয়ে গেলেই ঘর আরও গরম হয়ে যায়। তখন প্রাণ প্রায় ওষ্ঠাগত। তো এর থেকে বাঁচতে নয় ছাদের ছাউনি দিয়ে রাখতে হয় আর না হলে ছাদের নিচ তলায় থাকার উপায় নেই। কিন্তু আপনি হয়তো জানেন না, ছাদে বেড়ে ওঠা অনেক গাছও আপনাকে এই রোদ যন্ত্রণা থেকে মুক্তি দিতে পারে। ছাদে যদি আপনি অনেক গাছ (heat tolerant plants) লাগান, তাহলে আপনার বাড়ির ছাদ ঠান্ডা থাকবে। আর তখন আপনার ঘরেও আর সেভাবে তপ্ত হয়ে উঠবে না।

 

ছাদে বাগান করার শখ অনেকেরই থাকে। কিন্তু সবাই সময় করে উঠতে পারেন না। কিন্তু যাঁরা ঘর ঠান্ডা রাখার জন্য ছাদে গাছ (plants for rooftops) করতে চান, তাঁদের জন্য আজ বেশ কয়েকটি সাজেশন রইল।

ছাদে গাছ লাগানোর সময় খেয়াল রাখতে হবে যে, সব গাছ কিন্তু রোদে ভাল থাকে না। অনেক গাছ এরকমও থাকে, যাদের বেশি রোদে রাখলে তার পাতা পুড়ে যেতে পারে ও গাছের ক্ষতি হতে পারে। তাই এরকম গাছই রাখতে হবে, যা প্রবল রোদেও ঠিক থাকে। এবং ভাল থাকে। সেই গাছই (heat tolerant plants) একমাত্র আপনি ছাদে রাখতে পারেন।

কী কী গাছ আপনি ছাদে রাখতে পারেন

ক্যাকটাস

সবার প্রথমেই ক্যাকটাস গাছের (heat tolerant plants) কথা উল্লেখ করব। কারণ, এই গাছে জলের পরিমাণ খুব কম লাগে। এবং এই গাছ শুষ্ক এলাকার। তাই রোদ এবং গরম সহ্য় করার ক্ষমতা অন্য গাছের থেকে অনেকটাই বেশি। তাই এদের বেশ কয়েকটি গাছকেই আপনি ছাদে রাখতে পারেন। তবে প্রথমেই বলে রাখি, এই গাছ যে আপনার ছাদকে অনেকটা ছায়া দিতে পারবে এরকম ভাববেন না। কারণ এই গাছ ঘন হয় না। তবে সাজিয়ে রাখার জন্য এই গাছ বেশ ভাল। আর ছাদে বেশ কয়েকটি ক্যাকটাস আপনি রাখলে আপনার ছাদের বাগান দেখতেও ভাল লাগবে। আপনাকে বেশি পরিচর্যাও করতে হবে না।


জবা গাছ

ভারতীয় আবহাওয়ায় বেঁচে থাকার জন্য় জবা গাছ কিন্তু আদর্শ। এর বিশেষ পরিচর্যার প্রয়োজন হয় না। তবে নিয়ম করে জল দেওয়া গুরুত্বপূর্ণ। আর মাঝেমধ্যে গাছের গোড়ায় অবশ্যই সার দেবেন। অনেক সময় এই জবা গাছে পোকা ও পিঁপড়ের উৎপাত হয়। সেদিকে লক্ষ্য রাখবেন। ছাদে টবেই এই গাছ (plants for rooftops) আপনি রাখতে পারেন। কিন্তু জবা গাছ লম্বায় বেড়ে যেতে পারে দ্রুত। আর তার জন্যই আপনার যত্ন করে ছেঁটে দেওয়ার প্রয়োজন। আপনার ছাঁটার উপরেই গাছের ধরন ও ঘনত্ব নির্ভর করবে। উচ্চতায় বাড়তে না দিলে গাছ খুব ভাল ভাবেই ঘন হবে। প্রতি ডালে ফুল ফুটবে। দেখতেও খুব সুন্দর লাগবে।

গাঁদা গাছ

যাঁদের গাছের শখ আছে, তাঁরা শীতকালে এই গাছের (heat tolerant plants) চাষ ছাদে করেন না সেরকম মানুষ কমই আছেন। আর আমাদের দেশের আবহাওয়ায় গাঁদা গাছ খুবই ভাল বাড়ে। শীতে অনেক ফুল তো হয়ই। গাছের চেহারা ছোট হলেও ঘন হয়। তাই অনেকটা অংশই ছায়ায় ঢেকে রাখতে পারে।

POPxo এখন চারটে ভাষায়!ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!
বাড়িতে
থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন
#POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন
নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!