কারও খারাপ সময়ে সাহায্য করতে না পারলেও এই অযাচিত উপদেশগুলি দেবেন না

কারও খারাপ সময়ে সাহায্য করতে না পারলেও এই অযাচিত উপদেশগুলি দেবেন না in bengali

এক একটা দিন যায় যেদিন কোনও কিছুই ঠিকভাবে হয় না। যাই করতে যাই না কেন, একটা না একটা বাধা (things you should never say to someone having a hard time) পড়ে। সকালে ব্রেকফাস্ট পুড়িয়ে ফেলা থেকে আরম্ভ করে অফিসে বসের কাছে বকা খাওয়া, ট্র্যাফিক জ্যামে আটকে যাওয়া কিংবা বাইরে বেরিয়ে বাড়ির চাবি হারিয়ে ফেলা – মোট কথা দিনটা খারাপ যায়। আবার অনেক সময়ে এটা একদিনের বদলে একটা লম্বা সময় জীবনে আসে যখন কোনও কিছুই ঠিকভাবে হয়না। কিছু না কিছু একটা সমস্যা প্রতিদিনই তৈরি হয়। সে সময়ে আমরা যদিও অনেককেই পাশে পাই এবং কিছু কিছু উপদেশ আমাদের কাজে লাগে ঠিকই, কিন্তু বেশিরভাগ সময়েই কিছু কিছু লোকজন এমন কিছু অদ্ভুত উপদেশ দিয়ে বসে যে মনটা আরও বেশি খারাপ হয়ে যায়। আপনার আশেপাশেও যদি এমন কেউ থাকেন যিনি কোনও একটা সমস্যার মধ্য দিয়ে যাচ্ছেন এবং আপনি তাকে সত্যিই সাহায্য করতে চান তাহলে নিচের এই উপদেশ গুলো (things you should never say to someone having a hard time) প্লিজ দেবেন না –

১। প্লিজ, পজিটিভ ভাবে ব্যাপারটা দেখো: এই কথাটা আমরা সবাই শুনি এবং সত্যি কথা বলতে কি, এতে যদি সমস্যার সমাধান হয়ে যেত তাহলে তো আর চিন্তাই থাকত না!

২। সব ঠিক হয়ে যাবে: সব যে একদিন ঠিক হয়ে যাবে (things you should never say to someone having a hard time) সেটা আমিও জানি, নতুন কিছু বলুন!

৩। যা হয় ভালর জন্যই হয়: আচ্ছা, কারও স্বামী বা স্ত্রী তাকে চিট করছে, এতে কোন ভালটা হচ্ছে একটু বুঝিয়ে বলবেন?

৪। আমার সঙ্গে কী হয়েছিল জানো? : এই কথাটা ভুল করেও বলবেন না। যিনি আপনাকে তার সমস্যার কথা বলছেন তার পরিস্থিতিটা একটু বুঝুন, তিনি একটু হালকা হতে চাইছেন বলেই আপনার সাথে কথাটা শেয়ার করছেন, সেখানে আপনি যদি নিজের কথাই বলতে থাকেন সেটা কি ঠিক?

৫। এর থেকেও খারাপ কিছু হতে পারতো: আচ্ছা, আমার সঙ্গে আর কতটা খারাপ হলে আপনার ভাল (things you should never say to someone having a hard time) লাগত?

৬। আহা রে: হ্যাঁ, আমার কষ্ট হচ্ছে, আর সেজন্যই কথাটা বলেছি, আপনি কি কষ্টলাঘব করতে পারেন?

৭। এত কান্নার কী হল? : এই কথাটা বলেই আপনি প্রমাণ করে দিলেন যে আপনি আমার হিতৈষি নন, ধন্যবাদ! যখন কেউ কোনও রকম সমস্যায় থাকে, অথবা তার দিনটা খারাপ যায়, সেই সময়ে সে যে কান্নাকাটি করবে বা দুঃখের কথা কাছের মানুষদের সাথে শেয়ার করবে, সেটাই তো স্বাভাবিক (things you should never say to someone having a hard time), তাই না!

৮। এত টেনশন করে কী লাভ? : সমস্যার সমাধান করতে ভাববোনা, আপনা-আপনিই বুঝি সমাধান হয়ে যাবে?

এই কথাগুলো বলার বদলে বরং আপনি যদি সত্যিই কোনও ভাবে আপনার সামনের মানুষটিকে সাহায্য করতে পারেন সেই চেষ্টা করে দেখুন। সব সময়ে হয়তো সাহায্য করা সম্ভব হয় না, তবে আপনি সামনের মানুষটিকে এটা অন্তত বোঝাতেই পারেন যে আপনি তার সমস্যার সময়ে তার সঙ্গে আছেন (things you should never say to someone having a hard time), এটাও কিন্তু অনেক!

মূল ছবি সৌজন্য - দেশের মাটি

POPxo এখন চারটে  ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!       

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!