নির্ঘণ্ট থেকে মন্ত্র ও পুজোয় নিষিদ্ধ উপাচার - ২০২১-এর মহাশিবরাত্রি সম্পর্কে জরুরি তথ্য

নির্ঘণ্ট থেকে মন্ত্র ও পুজোয় নিষিদ্ধ উপাচার - ২০২১-এর মহাশিবরাত্রি সম্পর্কে জরুরি তথ্য in bengali

আগামী কাল মহাশিবরাত্রি। সারা দেশের সিংহভাগ নারী-পুরুষ এই দিনটির জন্য অপেক্ষা করে থাকেন। শিবের মাথায় (timing of mahashivratri 2021 shiva mantras and things not to offer) জল ঢেলে নিজেদের মনোবাঞ্ছা পূরণ করবেন, এই আশায়। আমাদের দেশের বড় বড় শিব মন্দিরগুলিতে তো বটেই, পাড়ার ছোট্ট শিব মন্দিরেও এ’দিন মানুষের লম্বা লাইন দেখতে পাওয়া যাবে। হয়ত করোনা আতঙ্ককে উপেক্ষা করেই! তবে আমি বরাবর আমার মা-কে দেখে এসেছি বাড়ির মন্দিরের শিবলিঙ্গের অভিষেক করেই শিবরাত্রি পালন করতে। তাতে মহাদেব যে খুব একটা অখুশি হন, তা কিন্তু না। তবে হ্যাঁ, মহাদেবের পুজোয় বেশ কিছু জিনিস কিন্তু এক্কেবারে ব্যবহার করা যায় না। ভুল করে তা ব্যবহার করলেই তাঁর রোষানলে পড়তে পারেন আপনি। তাই বরং চট করে দেখে নিন কী কী সামগ্রীর ব্যবহার মহাদেবের পুজোয় নিষিদ্ধ। তবে তার আগে একবার এ’বছরের শিবরাত্রির নির্ঘণ্টে (timing of mahashivratri 2021 shiva mantras and things not to offer) চোখ বুলিয়ে নিন।

মনের ভক্তি আর বেল পাতা - মহাদেবকে খুশি করতে বেশি কিছু লাগে না

২০২১-এর মহাশিবরাত্রি নির্ঘণ্ট

মহাশিবরাত্রি তারিখ ও সময়: ১১ই মার্চ, ২০২১, বৃহস্পতিবার

চতুর্দশী আরম্ভ: ১১ই মার্চ, ২০২১, দুপুর ২টো ৩৯ মিনিটে  

চতুর্দশী থাকবে: ১২ই মার্চ, ২০২১, দুপুর ৩টে ০২ মিনিট পর্যন্ত

জেনে নিন মহাদেবের কিছু পবিত্র মন্ত্র যা আপনার জীবনে সৌভাগ্য বয়ে আনবে

ভক্তের ডাকে সাড়া দেন মহাদেব

শিবরাত্রির দিন (timing of mahashivratri 2021 shiva mantras and things not to offer) যখন আপনি মহাদেবের অভিষেক করবেন, সে’সময়ে যদি কিছু মন্ত্র পাঠ করেন, তাহলে মহাদেব আপনার উপর সর্বদা সদয় থাকেন, এমনটা বলা হয়। যারা নিয়মিত শিবলিঙ্গের অভিষেক করেন বা বাড়িতে প্রতি দিন শিবের পুজো করেন, তাঁরা নিশ্চয়ই জানেন এই মন্ত্রগুলি। তবে, অনেকেই জানেন না, আর সে’জন্যই আমরা এখানে মহাদেবকে সন্তুষ্ট করার কিছু মন্ত্র আপনাদের সঙ্গে শেয়ার করে নিচ্ছি –

পুষ্পাঞ্জলি মন্ত্র: ওঁ নমো শিবায় এষ সচন্দনপুষ্পবিল্বপত্রাঞ্জলি নমো শিবায় নমঃ (সাদা অথবা নীল ফুলের সঙ্গে চন্দন মাখানো বেল পাতা নিয়ে করজোড়ে এই মন্ত্র তিনবার ভক্তি ভরে পাঠ করবেন এবং তার পর শিবলিঙ্গে অঞ্জলি দেবেন)

শিব প্রণাম মন্ত্র: ওঁ নমঃ শিবায় শান্তায় কারণত্রয়হেতবে। নিবেদয়ামি চাত্মানং গতিস্তং পরমেশ্বরম্।।

 

বিধিবদ্ধ সতর্কীকরণ: মন্ত্র পাঠ করার সময়ে অবশ্যই সঠিক উচ্চারণ করবেন। সঠিক মন্ত্র (timing of mahashivratri 2021 shiva mantras and things not to offer) যেমন আপনার জীবনে সুখ-স্বাচ্ছন্দ্য নিয়ে আসতে পারে, ভুল মন্ত্র বা ভুল উচ্চারণ কিন্তু তেমনই বিনাশ ডেকে আনতে পারে।

শিবরাত্রিতে মহাদেবের পুজোয় কী কী জিনিস একেবারেই ব্যবহার করবেন না

১। তুলসি পাতা: পুরাণে কথিত আছে তুলসি হলেন বিষ্ণুপত্নী, কাজেই মহাদেবের পুজোয় কখনওই তুলসি পাতা ব্যবহার করা যায় না।

২। হলুদ: হিন্দু ধর্মে বলা আছে, হলুদ ও বিষ্ণু হলেন একে অপরের পরিপূরক এবং সৌভাগ্যের প্রতীক। যেহেতু ভগবান বিষ্ণুর পুজোয় হলুদ ব্যবহার করা হয়, কাজেই শিবের পুজোয় তা নিষিদ্ধ।

৩। শঙ্খ: শঙ্খচূড় নামে এক অসুরকে বধ করেছিলেন মহাদেব। কাজেই মহাদেবের নিত্য পুজোই হোক বা শিবরাত্রির বিশেষ পুজো – শাঁখ বাজাবেন না (timing of mahashivratri 2021 shiva mantras and things not to offer) কখনওই।

৪। তিল: কথিত আছে, শ্রী বিষ্ণুর গায়ের ময়লা থেকে তিলের উৎপত্তি। কাজেই খুব স্বাভাবিকভাবেই তা মহাদেবকে অর্পণ করা যায় না।

৫। ডাব বা নারকেলের জল: শিবরাত্রি পালন করার সময়ে শিবলিঙ্গে দুধ বা জল ঢালতে পারেন ঠিকই, কিন্তু নারকেল বা ডাবের জল দেবেন না। গোটা নারকেল অবশ্য পুজোয় দিতে পারেন।

৬। চালের গুঁড়ো: যে-কোনোও খন্ডিত জিনিসই পুজোয় দেওয়ার অযোগ্য বলে মনে করা হয়। শিবলিঙ্গে চন্দনের সঙ্গে গোটা চাল মিশিয়ে অভিষেক করা চলে, কিন্তু ভাঙা চাল বা চালের গুঁড়ো নৈব নৈব চ। (timing of mahashivratri 2021 shiva mantras and things not to offer)

৭। চাঁপা ফুল: কথিত আছে, ব্রহ্মার সঙ্গে মিলে চাঁপা ফুল মহাদেবের সঙ্গে ছলনা করেছিলেন। সেই সময় থেকেই মহাদেব দু’জনকে অভিশাপ দেন যে  সৃষ্টিকর্তা হওয়া সত্ত্বেও ব্রহ্মার কোনওদিন পুজো হবে না এবং বর্ণ-গন্ধ থাকা সত্ত্বেও চাঁপা ফুলও কোনওদিন কোনও পুজোয় ব্যবহৃত হবে না।

৮। সিঁদুর: শিব হলেন সন্ন্যাসী। শ্মশানে ঘুরে বেরান, গায়ে ছাই মেখে। আর সিঁদুর হল বিবাহিত নারীর সৌভাগ্যের প্রতীক। কাজেই, শিব পুজোয় সিঁদুর ব্যবহার নিষিদ্ধ।

৯। গরম দুধ: শিবলিঙ্গে সব সময়ে কাঁচা ও ঠান্ডা দুধ ঢালবেন। গরম করা অথবা ফোটানো দুধ না। (timing of mahashivratri 2021 shiva mantras and things not to offer)

১০। কেতকী ফুল: অনেকের মতে, কেতকী ফুলে মহাদেব রুষ্ট হন। আর আপনি নিশ্চয়ই চান তিনি আপনার প্রতি রোষানল না, কৃপাদৃষ্টি রাখুন! কাজেই, শিবরাত্রি ব্রত পালনের সময়ে বা ঘরের নিত্য পুজোতেও কেতকী ফুল মহাদেবের চরনে দেবেন না।

মূল ছবি সৌজন্য - ইনস্টাগ্রাম 

POPxo এখন চারটে  ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!       

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!