সারাদিন বসে কাজ, খাওয়ার অনিয়ম; শরীর সুস্থ রাখতে আজ থেকেই শুরু করুন সাইড প্ল্যাঙ্ক

সারাদিন বসে কাজ, খাওয়ার অনিয়ম; শরীর সুস্থ রাখতে আজ থেকেই শুরু করুন সাইড প্ল্যাঙ্ক in bengali

চাকরি আর সংসার সামলে নিজেদের দিকে খেয়াল করার সময় কোথায় আমাদের। সকালে উঠেই কোনও মতে নাকে-মুখে গুঁজে ছুটে চলেছি। তাতে পুষ্টির ঘাটতি তো হচ্ছেই, সঙ্গে শরীরেরও বারোটাও বাজছে। আর ঠিক সেজন্যই বিশের কোটা পেরতে না পেরতেই ছোট-বড় নানা রোগ ঘাড়ে চেপে বসছে। বিশেষ করে শরীরের সচলতা কমে যাওয়ার কারণে ওজন বাড়ছে, যার লেজুর হয়ে এসে হাজির হচ্ছে ডায়াবেটিস, কোলেস্টেরল এবং ব্লাড প্রেসারের মতো রোগ। দুর্বল হচ্ছে হার্টও। তাই শরীরকে সচল রাখতে অল্পবিস্তর শরীরচর্চা করার পরামর্শ দিচ্ছেন বিশেষজ্ঞরা। এখন প্রশ্ন হল কেমন ধরনের এক্সারসাইজ করবেন! জিমে গিয়ে ঘাম ঝরানোর দরকার নেই এই পরিস্থিতিতে। তার চেয়ে বরং বাড়িতেই বারকয়েক সাইড প্ল্যাঙ্ক (top 5 benefits of side plank) করুন, তাতেও কিন্তু সমান উপকার পাবেন। তবে সাইড প্ল্যাঙ্ক করার উপকারিতাগুলির দিকে একবার চোখ বুলিয়ে নিন, শুরু করার আগে

হজমক্ষমতা বৃদ্ধিতে সাহায্য করে

হজমের সমস্যা থেকেই কিন্তু বেশিরভাগ রোগের সৃষ্টি

আপনি জানেন কি না জানি না, আমাদের শরীরে বেশিরভাগ রোগের সৃষ্টি কিন্তু পেট থেকে! পৌষ্টিকতন্ত্র যদি মজবুত না হয়, অর্থাৎ আপনার যদি খাবার হজমে সমস্যা থাকে, তাহলে আপনার শরীরে একাধিক রোগ বাসা বাঁধতে পারে। কাজেই হজমক্ষমতা উন্নত করতে কাল থেকেই শুরু করে দিন সাইড প্ল্যাঙ্ক (top 5 benefits of side plank) এক্সারসাইজ। তাতে মেটাবলিজম রেট এমন বাড়বে যে হজম ক্ষমতার উন্নতি ঘটতে সময় লাগবে না। ফলে ছোট-বড় অনেক রোগই দূরে থাকতে বাধ্য হবে। সঙ্গে শরীরের ফ্লেক্সিবিলিটিও বাড়বে, যে কারণে কথায়-কথায় চোট-আঘাত লাগার আশঙ্কাও কমবে।

Beauty

WIPEOUT Cleansing Towels

INR 249 AT MyGlamm

শরীরের ভারসাম্য সঠিক রাখতে সাহায্য করে সাইড প্ল্যাঙ্ক

নিয়মিত সাইড প্ল্যাঙ্ক করলে শরীরের ভারসাম্য ঠিক থাকে, সেই সঙ্গে দেহের বিভিন্ন অঙ্গ প্রত্যঙ্গের মধ্যে সমন্বয়ও তৈরি হয়। ফলে শরীর চনমনে হয়ে উঠতে সময় লাগে না। সেই সঙ্গে শিরদাঁড়ার ক্ষমতাও বাড়ে। ফলে ল্যাপটপের ব্যাগ বইতে-বইতে কুঁজো হয়ে যাওয়ার আশঙ্কা আর থাকে না। প্রসঙ্গত উল্লেখ্য, যাঁরা সারা দিন বসে কাজ করেন, তাঁদের কোমর এবং পিঠের ক্ষমতা ধীরে-ধীরে কমে যায়। সেই সঙ্গে শিরদাঁড়াও দুর্বল হয়ে পরে। এই কারণেই তো এদের নিয়ম করে সাইড প্ল্যাঙ্ক (top 5 benefits of side plank) এক্সারসাইজ করা উচিত।

কোর এরিয়া মজবুত করতে সাহায্য করে

সারাদিন ল্যাপটপে মুখ গুঁজে কাজ করলে কোর এরিয়া দুর্বল হবেই

পেট এবং তার আশেপাশের পেশীর ক্ষমতা বাড়িয়ে তোলার মধ্যে দিয়ে কোর এরিয়া শক্তপোক্ত করতে সাইড প্ল্যাঙ্কের জুড়ি মেলা ভার। আর একবার কোর স্ট্রেন্থ বাড়তে শুরু করলে ভুঁড়ি কমতে যেমন সময় লাগবে না, তেমনই কোমর এবং পিঠের ক্ষমতাও বাড়বে। সঙ্গে শরীর টোনড হবে। তাই বুঝতেই পারছেন, অল্প সময়েই মেদ ঝরিয়ে ফেলার ইচ্ছে থাকলে নিয়ম করে সাইড প্ল্যাঙ্ক (top 5 benefits of side plank) করতেই হবে।

Beauty

Manish Malhotra Antimicrobial Facial Wipes

INR 349 AT MyGlamm

কব্জির জোড় বাড়াতে চাইলে

এই এক্সারসাইজটা (top 5 benefits of side plank) করার সময় শরীরের পুরো ভারটাই হাতের উপর থাকে। তাই তো স্বাভাবিকভাবেই হাত, কব্জি এবং কাঁধের ক্ষমতা বাড়তে সময় লাগে না। ফলে কথায় কথায় হাতে-কাঁধে ব্যথা হওয়ার মতো সমস্যা হওয়ার আশঙ্কাও আর থাকে না।

পায়ের পেশি মজবুত করতে সাহায্য করে

সারা দিন শরীরের ভার বহন করে চলেছে দুটো পা। ফলে দিনের পর দিন অতিরিক্ত চাপের কারণে পায়ের ক্ষমতা কমে যাওয়াটা তো স্বাভাবিক। সঙ্গে লেজুড় হতে পারে আর্থ্রাইটিসের মতো সমস্যাও। এই কারণেই তো সময় থাকতে থাকতে পায়ের পেশীর ক্ষমতা বাড়িয়ে তোলা একান্ত প্রয়োজন। কিন্তু এমনটা করা যায় কীভাবে? এক্ষেত্রে নিয়ম করে সাইড প্ল্যাঙ্ক (top 5 benefits of side plank) করতে হবে। তাতে হাঁটুতে এবং পায়ে কোনও সমস্যা হওয়ার আশঙ্কা যেমন কমবে, তেমনই পায়ের পেশি টোনড হবে, তাতে শরীরের সৌন্দর্য বাড়বে বই কী!

POPxo এখন চারটে  ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!       

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!