স্ট্রেচ মার্ক-এর নাছোড় দাগ তুলতে ভরসা রাখুন প্রাকৃতিক উপাদানে

স্ট্রেচ মার্ক-এর নাছোড় দাগ তুলতে ভরসা রাখুন প্রাকৃতিক উপাদানে in bengali

স্কিনের ডার্মিস লেয়ার যখন প্রসারিত হয়ে যায় তখন ধীরে ধীরে ব্লাড ভেসেল প্রকাশ পেতে শুরু করে। তাই তো প্রথম দিকে স্ট্রেচ মার্ক-এর (top 5 diy home remedies to get rid of stretch marks) রং লাল বা বেগুনী রঙের হয়ে থাকে। তারপর ধীরে ধীরে ব্লাড ভেসেল যখন ছোট হতে শুরু করে, তখন রং বদলে যায় এবং মোটা দাগ প্রকাশ পায়। আর তখনই দেখতে বেশ খারাপ লাগে। চটজলদি স্ট্রেচ মার্ক মিলিয়ে যাক এমনটা যদি চান, তাহলে যে যে ঘরোয়া পদ্ধতিগুলিকে কাজে লাগাতে হবে, সেগুলি হল...

১। বাদাম ও নারকেল তেল

ছবি সৌজন্য - পেক্সেলস ডট কম

চটজলদি স্ট্রেচ মার্ক মিলিয়ে যাক এমনটা যদি চান, তাহলে ত্বকের পরিচর্যায় বাদাম তেল এবং নারকেল তেলের মিশ্রণ লাগাতে ভুলবেন না যেন! এক্ষেত্রে সম পরিমাণে বাদাম এবং নারকেল নিয়ে একটি মিশ্রণ বানিয়ে নিতে হবে। তারপর সেটা ত্বকের উপর লাগিয়ে ভালো করে মাসাজ (top 5 diy home remedies to get rid of stretch marks) করতে হবে। এমনটা নিয়মিত করলেই দেখবেন কেল্লা ফতে!

Beauty

Makeup Blender

INR 700 AT MyGlamm

২। কফি পাউডার

ছবি সৌজন্য - পেক্সেলস ডট কম

পরিমাণ মতো কফি গুঁড়ো নিয়ে তাতে জল মিশিয়ে একটা থকথকে পেস্ট বানিয়ে নিতে হবে। তারপর সেই পেস্ট, স্ট্রেচ মার্ক-এর (top 5 diy home remedies to get rid of stretch marks) উপর লাগিয়ে ধীরে ধীরে ঘোষতে হবে। কম করে ৩ মিনিট মাসাজ করার পর হালকা গরম জল দিয়ে ধুয়ে ফেলতে হবে পেস্ট। এইভাবে নিয়মিত যদি এই মিশ্রণটি ব্যবহার করতে পারো, তাহলে স্ট্রেচ মার্ক মিলিয়ে যেতে একেবারেই বেশি সময় লাগবে না। আসলে কফিতে রয়েছে ক্যাফিন এবং অ্যান্টিঅক্সিডেন্ট, যা ত্বকের ভিতরে প্রবেশ করা মাত্র রক্তের প্রবাহ বেড়ে যায়, যে কারণে দাগ মিলিয়ে যায় নিমেষে।

Beauty

LIT Liquid Matte Lipstick - OTP

INR 395 AT MyGlamm

৩। অ্যালোভেরা জেল

ছবি সৌজন্য - পেক্সেলস ডট কম

স্ট্রেচ মার্ক দূর করার উপায় অ্যালোভেরা জেলের কোনও বিকল্প হয় না বললেই চলে। এক্ষেত্রে পরিমাণ মতো অ্যালোভেরা জেল নিয়ে তাতে পাঁচ-ছয়টা ভিটামিন এ ক্যাপসুলে থাকা তেল এবং দশটা ভিটামিন ই ক্যাপসুলে থাকা তেল মিশিয়ে একটি মিশ্রণ বানিয়ে নিতে হবে। এরপর সেই পেস্টটি স্ট্রেচ মার্ক এর উপরে লাগিয়ে ততক্ষণ মাসাজ করতে হবে, যতক্ষণ না মিশ্রণটি একেবারে শুকিয়ে যায়। নিয়মিত এইভাবে ত্বকের পরিচর্যা করলে ত্বকের ভিতরে কোলাজেনের উৎপাদন বেড়ে যায়, যে কারণে এমন দাগ মিলিয়ে (top 5 diy home remedies to get rid of stretch marks) যেতে সময় লাগে না।

Skin Care

MyGlamm GLOW Iridescent Brightening Essence

INR 1,195 AT MyGlamm

৪। ঘরোয়া অ্যান্টি স্ট্রেচ মার্ক মাস্ক

ছবি সৌজন্য - পেক্সেলস ডট কম

চটজলদি মিলিয়ে যাক স্ট্রেচ মার্ক, এমনটা যদি চান, তাহলে দু’টো ডিমের কুসুম নিয়ে তাতে পরিমাণ মতো লেবুর রস, দুই চামচ ওটমিল, দুই চামচ বাদাম বাটা এবং পরিমাণ মতো দুধ মিশিয়ে একটি পেস্ট বানিয়ে ফেলুন। তারপর সেই মিশ্রণটি ধীরে ধীরে স্ট্রেচ মার্কের উপর লাগিয়ে ততক্ষণ অপেক্ষা করুন, যতক্ষণ না তা একেবারে শুকিয়ে যায়। তারপর ঠান্ডা জল দিয়ে ধুয়ে ফেলুন। একদিন অন্তর একদিন এই অ্যান্টি স্ট্রেচ মার্ক মাস্ক (top 5 diy home remedies to get rid of stretch marks) ব্যবহার করা শুরু করলে দেখবেন উপকার মিলতে একেবারে সময়ই লাগবে না।

Beauty

TWIN FACED CONCEALER STICKS - TOFFEE DUSKY

INR 795 AT MyGlamm

৫। আলুর রস

ছবি সৌজন্য - পেক্সেলস ডট কম

আলুতে রয়েছে প্রচুর মাত্রায় উপকারী স্টার্চ এবং এনজাইম, যা ত্বকের ভিতরে প্রবেশ করা মাত্র এমন কিছু পরিবর্তন হতে শুরু করে যে প্রায় সব ধরনের দাগ মিলিয়ে যেতে সময় লাগে না। সেই সঙ্গে স্কিন টোনের উন্নতিও ঘটে। এক্ষেত্রে পরিমাণ মতো আলুর রস নিয়ে শরীরের যেখানে যেখানে দাগ রয়েছে সেখানে নিয়মিত লাগিয়ে মাসাজ করতে হবে। ততক্ষণ মালিশ করতে হবে, যতক্ষণ না আলুর রসটা একেবারে শুকিয়ে যায়। এমনটা করলেই দেখবেন উপকার মিলছে।

মূল ছবি সৌজন্য - দেভলীনা কুমার

POPxo এখন চারটে  ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!       

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!