অয়েলি স্কিনের জন্য বাড়িতেই তৈরি করে নিন ময়শ্চারাইজার

অয়েলি স্কিনের জন্য বাড়িতেই তৈরি করে নিন ময়শ্চারাইজার in bengali

রূপ বিশেষজ্ঞদের মতে, ত্বকের রাজা হল তৈলাক্ত ত্বক। কিন্তু যাঁদের ত্বক তৈলাক্ত, তাঁরাই বোঝেন যে স্কিন কেয়ার রুটিন মেনে চলতে ঠিক কতটা কাঠ-খড় পোড়াতে হয়। আর এই যে গরম পড়তে শুরু করেছে, এখন যাঁদের অয়েলি স্কিন (use these natural moisturizing agents for oily skin this summer), তাঁদের ত্বকে দেখা যাবে নানা সমস্যা। ঘুম থেকে উঠেই তেলতেলে মুখ, ব্রণ-ফুসকুড়ির মত সমস্যা, আরও না জানি কী কী সহ্য করতে হবে। শীতকালে আপনি হয়ত নেশ ঘন করে মুখে ক্রিম মেখেছেন, ময়শ্চারাইজার লাগিয়েছেন, আর এখন যখন গরম পড়ে গেল, আপনি ভাবছেন যে আর ময়শ্চারাইজার লাগিয়ে কী হবে, আপনার ত্বক তো এমনিতেই তৈলাক্ত! আর এখানেই সবচেয়ে বড় ভুলটা করছেন। অয়েলি স্কিন হলেও সারা বছর ময়শ্চারাইজার লাগানো জরুরি। তা না হলে ত্বকের আর্দ্রতা হারাতে থাকবে, অকালেই ত্বক বুড়িয়ে যাবে আর তৈলাক্ত ত্বক থেকে আরও বেশি তেল গড়াবে! ঠিক আছে বাবা, আপনাকে বাজার চলতি ময়শ্চারাইজার লাগাতে হবে না। আমরা হদিশ দিচ্ছি এমন কয়েকটি প্রাকৃতিক ময়শ্চারাইজারের (use these natural moisturizing agents for oily skin this summer), যা অয়েলি স্কিনের জন্য তো বিশেষভাবে উপকারী বটেই, আর এগুলো আপনার হাতের কাছেই পেয়েও যাবেন

গরমকালে তৈলাক্ত ত্বকের জন্য উপযোগী প্রাকৃতিক ময়শ্চারাইজার

Beauty

Manish Malhotra Amla Moisturising Gel

INR 945 AT MyGlamm

১। এক কাপ দুধের মধ্যে কয়েক ফোঁটা লেবুর রস ফেলে দিন। ভাল করে মিশিয়ে মুখে ও সারা গায়ে মেখে নিন। মিনিট পনের রেখে স্নান করে নিন। দুধে ল্যাক্টিক অ্যাসিড রয়েছে যা ত্বকের আর্দ্রতা ধরে রাখতে সাহায্য করে। সপ্তাহে একবার এই টোটকা ট্রাই করুন, ত্বকের অতিরিক্ত তৈলাক্তভাবও কেটে যাবে অথচ ত্বক ময়শ্চারাইজডও থাকবে।

২। একটা গোটা পাতিলেবু কেটে রস করে নিন। এর সঙ্গে এক চা চামচ মধু মিশিয়ে মুখে, গলায় ও ঘাড়ে লাগিয়ে নিন। মিনিট কুড়ি পর ঠান্ডা জলে ধুয়ে ফেলুন। সপ্তাহে দু’বার করে এই মিশ্রণ লাগান আর নিজের চোখেই ত্বকের উন্নতি দেখুন। মধু ত্বক ময়শ্চারাইজড করতে সাহায্য করে, অন্য দিকে পাতিলেবু প্রাকৃতিক অ্যাস্ট্রিজেন; যা গরমকালে তৈলাক্ত ত্বকের (use these natural moisturizing agents for oily skin this summer)অতিরিক্ত তেল নিঃসরণই কমায় না, ব্রণ-ফুসকুড়ি ও অ্যাকনের সমস্যাও দূর করে।

৩। গ্রিন টি খান নিশ্চয়ই? যদি না খান, তাহলে এখন থেকে খেতে শুরু করুন। শরীরের জন্য ভাল, সঙ্গে তৈলাক্ত ত্বকের জন্যও। গরমকালে তৈলাক্ত ত্বক থেকে অতিরিক্ত সেবাম নিঃসরণ রোধ করতে ব্যবহার করা গ্রিন টি ব্যাগ থেকে ভেজা গ্রিন টি একটি পাত্রে জমা করুন, সঙ্গে এক চা চামচ মধু মিশিয়ে মুখে মেখে রাখুন। দশ মিনিট পর ঠান্ডা জলে মুখ ধুয়ে ফেলুন। সপ্তাহে একবার করে এই টোটকা ট্রাই করতে পারেন।

POPxo এখন চারটে  ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!       

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!