চাকরির ইন্টারভিউ দেওয়ার আগে মানসিক চাপ কমান এই সহজ কয়েকটি উপায়ে

চাকরির ইন্টারভিউ দেওয়ার আগে মানসিক চাপ কমান এই সহজ কয়েকটি উপায়ে

চাকরির ইন্টারভিউ দিতে যাওয়ার আগে উত্তেজিত হয়ে পড়া ও সামান্য চিন্তা হওয়াই খুব স্বাভাবিক। ইন্টারভিউয়ের জন্য প্রস্তুতি নিতে হয়। নানারকম চিন্তা মাথায় ঘোরে, চাকরিটা কি পাব না কি পাব না সেই চিন্তাও মনের মধ্যে কাজ করে। কিন্তু তাই বলে বেশি উদ্বিগ্ন ও চিন্তিত হয়ে পড়ে মানসিক চাপ বাড়িয়ে ফেললেই সমস্যা। হাজার প্রস্তুতির পরেও সেই ইন্টারভিউ খারাপ হয়ে যায়, আরও একটা ভাল চাকরির সুযোগ হাত ছাড়া হয়ে যায়। তাহলে উপায়? ইন্টারভিউয়ের আগে মানসিক চাপ কমানোর টিপস দেব আমরা। এই টিপস কাজে লাগান, ইন্টারভিউয়ের আগে শান্ত থাকুন। আপনার ইন্টারভিউও (interview) ভাল হবে, আপনিও ভাল থাকবেন।

ডার্ক চকোলেট বা মিষ্টি কিছু খান

আমাদের শরীরে একরকম হরমোন থাকে, যাকে স্ট্রেস হরমোন বলা হয়। দুশ্চিন্তার সময় এর ক্ষরণ বেড়ে যায় ও শরীরকে আরও উদ্বিগ্ন করে দেয়। এবং মানসিক চাপ বাড়তে থাকে। কিন্তু ডার্ক চকোলেট ও অন্যান্য কিছু মিষ্টি খাবারের মধ্যে এমন কিছু উপাদান থাকে যা স্ট্রেস হরমোনের ক্ষরণ নিয়ন্ত্রণ করতে পারে। তাই আপনিও ইন্টারভিউয়ের আগে ডার্ক চকোলেট অবশ্যই খান। আর ঠিক এই কারণেই হয়তো, মায়েরাও ইন্টারভিউয়ের (interview)আগে মিষ্টি মুখ করার কথা বলে।

নিজের প্রস্তুতির উপর বিশ্বাস রাখুন...

স্ট্রেসড বলে কফি নয়, চা খান

আপনি হয়তো ইন্টারভিউয়ের (interview)রুমের বাইরে বসে আছেন, চিন্তায় আপনি অভ্যাসবশত একাধিক কাপ কফি খেয়ে ফেললেন। এই কাজটি করবেন না। এর জন্য আপনার হৃদযন্ত্রের গতি অনেকটাই বেড়ে যেতে পারে। এবং তা আপনার মানসিক অবস্থা ও হৃদযন্ত্রের জন্য ভাল নয়। বরং, আপনি তার বদলে কয়েক কাপ চা খান। আপনার শরীরও স্থিতি পাবে। দুশ্চিন্তাও কিছুটা নিয়ন্ত্রণে থাকবে।

হেঁটে নিন

আসলে আপনার উদ্দেশ্য হল আপনার স্ট্রেস হরমোনের নিঃসরণ নিয়ন্ত্রণ করা। আর তার জন্য হাঁটা আপনার বেশ কাজে আসতে পারে। ইন্টারভিউয়ের (interview)ঘরের বাইরে বসে থেকে দুশ্চিন্তা বাড়াবেন না। বরং, ঘরের বাইরে নিজের মনেই পায়চারি করুন ও আপনার প্রস্তুতির উপর মনঃসংযোগ করার চেষ্টা করুন। দেখবেন দুশ্চিন্তা অনেকাংশেই কম হয়েছে।

দুশ্চিন্তা করবেন না

চিউয়িং গাম ট্রাই করতে পারেন

মেলবোর্ন বিশ্ববিদ্যালয়ের সমীক্ষা অনুযায়ী, আপনি যে কোনও দুশ্চিন্তার মুহূর্তে চিউয়িং গাম চিবোলে আপনার মানসিক চাপ অনেকাংশেই কমে। আসলে চিউয়িং গাম চেবানোর সময় আপনার সেই সব হরমোনের ক্ষরণ কমে যা আপনার মানসিক চাপ বাড়ায়। তবে ইন্টারভিউয়ের আগে চিউয়িং গাম খেতেই পারেন, কিন্তু ইন্টারভিউ রুমে ঢোকার আগেই সেই চিউয়িং গাম মনে করে ফেলে দেবেন।

নিজের প্রতি বিশ্বাস রাখুন

ইন্টারভিউ রুমে ঢোকার আগে বা ইন্টারভিউ দেওয়ার আগে নিজের প্রতি বিশ্বাস রাখা খুবই জরুরি। নিজের প্রস্তুতির উপর বিশ্বাস রাখুন। ইন্টারভিউ শুরুর আগে নিজের নাম ধরে বলুন যে, পারব! অর্থাৎ, সুমান্তা নামে কেউ ইন্টারভিউ দেবেন, তিনি ইন্টারভিউয়ের আগে নিজেকে বললেন, "সুমান্তা পারবে!"

এই পদ্ধতিগুলোই মেনে চলুন। দেখবেন ইন্টারভিউয়ের (interview)আগে মানসিক চাপ অনেকটাই কমেছে।

POPxo এখন চারটে  ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!       

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!